scorecardresearch
 

Madhyamik Exam 2024: মাধ্যমিকের সময় বদলাচ্ছে? মামলা দায়ের হাইকোর্টে

স্কুল পড়ুয়াদের জন্য প্রথম বড় পরীক্ষা হল মাধ্যমিক। সেই পরীক্ষার সময় এবার বদল হচ্ছে। গত সপ্তাহেই এই ঘোষণা করে মধ্যশিক্ষা পর্ষদ। জানা যায়, পরীক্ষার দিন পরিবর্তন করা হয়নি, শুধুমাত্র সময়টা এগিয়ে আনা হয়েছে। এই নিয়েই এবার কলকাতা হাইকোর্টে মামলা দায়ের হলো।

Advertisement
 মাধ্যমিক পরীক্ষার এক সপ্তাহ আগে  হাইকোর্টে দায়ের মামলা মাধ্যমিক পরীক্ষার এক সপ্তাহ আগে হাইকোর্টে দায়ের মামলা

স্কুল পড়ুয়াদের জন্য প্রথম বড় পরীক্ষা হল মাধ্যমিক। সেই পরীক্ষার সময় এবার বদল হচ্ছে। গত সপ্তাহেই এই ঘোষণা করে মধ্যশিক্ষা পর্ষদ। জানা যায়, পরীক্ষার দিন পরিবর্তন করা হয়নি, শুধুমাত্র সময়টা এগিয়ে আনা হয়েছে। এই নিয়েই এবার কলকাতা হাইকোর্টে মামলা দায়ের হলো। নতুন সময় নিয়ে আপত্তি জানিয়েই মামলা করা হয়েছে। 

 আগামী ২ ফেব্রুয়ারি থেকে এবারের মাধ্যমিক পরীক্ষা শুরু হওয়ার কথা। ১২ ফেব্রুয়ারি পর্যন্ত পরীক্ষা চলবে। এতদিন পর্যন্ত মাধ্যমিক পরীক্ষা শুরু হত সকাল ১১টা ৪৫ মিনিটে, শেষ হত দুপুর ৩টেয়। প্রথম ১৫ মিনিট প্রশ্নপত্র পড়ে দেখার জন্য সময় দেওয়া হয় পড়ুয়াদের। । এবছর থেকে পরীক্ষা শুরু হবে সকাল ৯টা ৪৫ মিনিটে। শেষ হবে দুপুর ১টায়। এই সময় বদল নিয়েই আপত্তি তোলা হয়েছে। পরীক্ষার মাত্র কয়েকদিন আগে কেন সময় বদল করা হল, সেই প্রশ্নও তোলা হয়েছে আদালতে।

বুধবার হাইকোর্টে বিচারপতি বিশ্বজিৎ বসুর এজলাসে দায়ের হয়েছে এই মামলা। সময় বদলের জন্য ছাত্রছাত্রীরা সমস্যায় পড়বে বলে মামলায় দাবি করা হয়েছে। মামলাকারী আইনজীবীর দাবি, আগের সময়েই পরীক্ষার নির্দেশ দিক আদালত। মামলায় আরও উল্লেখ করা হয়েছে, নতুন সময়ে পরীক্ষা হলে সমস্যায় পড়বে বহু ছাত্রছাত্রী। বিশেষত গ্রামাঞ্চল, পাহাড় বা সুন্দরবন এলাকার ছাত্রছাত্রীরা সময়ে পরীক্ষাকেন্দ্রে পৌঁছতে পারবে না বলেও আশঙ্কা প্রকাশ করা হয়েছে। প্রসঙ্গত, মাধ্যমিক পরীক্ষার শুরু হলেও সময় এগিয়ে আসায় সমস্যায় পড়েছে প্রান্তিক এলাকার পরীক্ষার্থীরা, চিন্তা বেড়েছে অভিভাবকদের। যদিও এই সময় বদলের কারণ জানা যায়নি। পর্ষদের এই সিদ্ধান্তে সুন্দরবনের প্রত্যন্ত গ্রামীণ এলাকার পরীক্ষার্থীদের সময়ে পরীক্ষাকেন্দ্রে পৌঁছনো নিয়ে প্রশ্নচিহ্ন দেখা দিয়েছে। অনেকেই ব্যাপক ভোগান্তির আশঙ্কা করছেন।

আরও পড়ুন

নয়া সময়সূচিতে সন্তুষ্ট নন শিক্ষক থেকে পড়ুয়া মহল। এহেন পরিস্থিতিতে পরীক্ষার সময়সীমা বদলের আর্জি জানিয়ে মধ্যশিক্ষা পর্ষদের কাছে জমা পড়েছে স্মারকলিপিও। এদিকে কলকাতা হাইকোর্টে এই মামলার জেরে পরীক্ষা নিয়ে নতুন জট তৈরি হতে পারে কি না, তা নিয়ে বেড়েছে জল্পনা। তবে কেবল মাধ্যমিক নয়, এ বছর বদলে যাচ্ছে উচ্চ মাধ্যমিক পরীক্ষার সময়ও। এতদিন পর্যন্ত পরীক্ষা শুরু হত দুপুর ১২টায়, শেষ হত দুপুর ৩টে ১৫ মিনিটে। তবে সেই সময়সূচিতে বদল আনা হয়েছে। নয়া ঘোষণা অনুযায়ী, ৯টা ৪৫ মিনিটে শুরু হবে পরীক্ষা।

Advertisement


 

Advertisement