scorecardresearch
 

Netaji Subhas Open University : আপনি মুভি বাফ? NSOU থেকে জেনে নিন সিনেমার ইতিহাস

এবার দেখে নেওয়া যাক, এনওসওইউ (NSOU বা Netaji Subhas Open University)-এর ওই কোর্সে কী কী রয়েছে। এর মধ্যে পড়ানো হবে সিনেমার ভাষার বিবর্তন: ভারত এবং বিশ্ব।

Advertisement
সিনেমা-শিক্ষার স্বল্প মেয়াদী পাঠ চালু করছে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় (প্রতীকী ছবি) সিনেমা-শিক্ষার স্বল্প মেয়াদী পাঠ চালু করছে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয় (প্রতীকী ছবি)
হাইলাইটস
  • সিনেমা-শিক্ষার স্বল্প মেয়াদী পাঠ চালু করছে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়
  • করোনা-সংক্রমণের কারণে অনলাইন হবে পঠনপাঠন
  • কোর্সের নামটা ভারী মজাদার, সিনেমার পাঠশালা-১

NSOU বা Netaji Subhas Open University: সিনেমা-শিক্ষার স্বল্প মেয়াদী পাঠ (Film Appreciation Course) চালু করছে নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়। করোনা-সংক্রমণের কারণে অনলাইন হবে পঠনপাঠন। কোর্সের মেয়াদ ২ সপ্তাহের। এ বছর সত্যজিৎ রায়ের জন্মশতবর্ষ। তাই পাঠ্যক্রমে তাঁর সিনেমা নিয়ে বিশেষ আলোচনার ব্যবস্থা থাকছে।

সিনেমার পাঠশালা
কোর্স (Film Appreciation Course)-এর নামটা ভারী মজাদার। সিনেমার পাঠশালা-১। চলতি মাসের ১৮ তারিখ থেকে শুরু হবে এটি। চলবে ৩ অক্টোবর পর্যন্ত। মানে পুজোর আগে তা শেষ হয়ে যাবে। ন্যূনতম শিক্ষার যোগ্যতা থাকতে হবে উচ্চ মাধ্যমিক বা সমতুল।

কী কী শেখার সুযোগ থাকবে?
এবার দেখে নেওয়া যাক, এনওসওইউ (NSOU বা Netaji Subhas Open University)-এর ওই কোর্সে কী কী রয়েছে। এর মধ্যে পড়ানো হবে সিনেমার ভাষার বিবর্তন: ভারত এবং বিশ্ব। চলচ্চিত্রের মৌমিক দিক: স্থান, সময় এবং আখ্যান। এর পাশাপাশি রয়েছে মন্তাজ এবং মিজ-অঁ-সেন।

ভারতীয় সিনেমা: একজন স্রষ্টার বিশ্লেষণ এবং একটি নির্দিষ্ট সিনেমা। কর্তৃপক্ষ ঠিক করেছেন, যেহেতু এ বছর সত্যজিৎ রায়ের জন্মশতবার্ষিকী, তাই পথের পাঁচালী এবং তাঁর অন্যান্য় কয়েকটি সৃষ্টি নিয়ে আলোচনা করা হবে। রেজিস্ট্রেশন ফর্ম- https://forms.gle/86tsax9HrDr9UTU3A

আরও পড়ুন:  The National Flag of India : জাতীয় পতাকায় পরিবর্তন চেয়েছিলেন সত্যজিৎ, কারণ জানেন?

আসন সংখ্যা
এই কোর্সের আসন সংখ্যা ৪০। মূলত বাংলায় পঠনপাঠন চলবে। তবে কয়েকটি ক্ষেত্রে ইংরেজিতেও শেখানো হবে। খরচ পড়বে ৫০০ টাকা। গুগল মিট বা জুম-এ শেখানো হবে। আবেদনের শেষ তারিথ ৯ সেপ্টেম্বর।

শিক্ষক
সিনেমা নিয়ে ক্লাব নেবেন অধ্যাপক সঞ্জয় মুখোপাধ্যায়। গুগল ফর্মের মাধ্যমে আগ্রহীরা নিজেদের নাম নথিভুক্ত করতে পারেন। সেখান থেকে বাছাই করে তাঁদের ইমেলে জানিয়ে দেওয়া হবে। কোন অ্যাকাউন্টে কোর্স ফি জমা দিতে হবে, তা-ও জানিয়ে দেওয়া হবে। অংশগ্রহণকারী সব শিক্ষার্থীকে ই-শংসাপত্র দেওয়া হবে।

Advertisement

অনলাইনে লেখাপড়া
দেশে করোনা সংক্রমণের কারণে স্কুল-কলেজ বন্ধ। আর তার বদলে পড়াশোনা চলছে অনলাইনে। নেতাজি সুভাষ মুক্ত বিশ্ববিদ্যালয়েও সিনেমা নিয়ে অনলাইন কোর্স চালু করল। কোনও প্রার্থীকে শারীরিক ভাবে উপস্থি হতে হবে না। বাড়িতে থেকেই তাঁরা শিখে নিতে পারবেন।

 

Advertisement