scorecardresearch
 

Personality Tips : কথা বলার সময় এই ভুলগুলি কখনওই করবেন না, ধুলোয় মিশে যাবে ইম্প্রেশন

কথা বলার সময় প্রত্যেকেই চেষ্টা করেন নিজের ভাল ভাবমূর্তি তৈরি করতে। তারপরেও অনেক সময় এমন কোনও আচরণ করে ফেলেন যার ফলে বিপরীতে থাকা মানুষটির কাছে খারাপ ভাবমূর্তি তৈরি হয়। তাই যদি প্রথম সাক্ষাতেই সামনের মানুষটিকে ইম্প্রেস করতে চান, তাহলে কিছু বিষয় অবশ্যই মাথায় রাখবেন। চলুন সেগুলি কী কী, জেনে নেওয়া যাক। 

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • কথা বলার ওপরে নির্ভর করে ইম্প্রেশন
  • এভাবে অপরের কাছে ভাল করা যায় ভাবমূর্তি
  • রইল কিছু টিপস

যখন কারও সঙ্গে প্রথম দেখা হয়, তখন প্রত্যেকেই চেষ্টা করেন নিজের ভাল ভাবমূর্তি তৈরি করতে। তারপরেও অনেক সময় এমন কোনও আচরণ করে ফেলেন যার ফলে বিপরীতে থাকা মানুষটির কাছে খারাপ ভাবমূর্তি তৈরি হয়। তাই যদি প্রথম সাক্ষাতেই সামনের মানুষটিকে ইম্প্রেস করতে চান, তাহলে কিছু বিষয় অবশ্যই মাথায় রাখবেন। চলুন সেগুলি কী কী, জেনে নেওয়া যাক। 

কথা বলার সময় হাত পিছনে রেখে দাঁড়াবেন না - মনে রাখবেন কারও সঙ্গে কথা বলার সময় হাত কখনওই পিছনে রাখবেন না। তাতে বিপরীতে থাকা মানুষটির কাছে ভাল ইম্প্রেশন তৈরি হয় না। মনোবিজ্ঞানীরা জানাচ্ছেন, এমনভাবে দাঁড়াতে বিপরীত দিকে থাকা মানুষটির কাছে আপনার নেতিবাক ভাবমূর্তি ফুটে ওঠে। 

পা ক্রস করে দাঁড়াবেন না - অনেক সময় কোনও কোনও মানুষকে পা ক্রস করে দাঁড়িয়ে কথা বলতে দেখা যায়। কিন্তু মনোবিজ্ঞান বলছে, এতে ভাল ইম্প্রেশন তৈরি হয় না। এর অর্থ হল, আপনি নিজে যা বলছেন, তার ওপর আপনার নিজেরই আস্থা নেই। 

হাত মুঠো করে কথা বলবেন না - অনেকেই কথা বলার সময় হাত মুঠো করে কথা বলেন। কিন্তু এতে কিন্তু জনমানসে ভাল প্রভাব পড়ে না। কারণ এমনটা হলে, মনে হতে পারে, আপনি যাঁর সঙ্গে কথা বলছেন, তাঁর সঙ্গে হয়ত কথা বলতে আগ্রহী নন। 

কথা বলার সময় মুখে হাত দেবেন না - অনেকের অভ্যাস রয়েছে, কথা বলার সময় মুখে হাত দেওয়া বা স্পর্শ করা। কিন্তু এটা থেকে বিরত থাকা উচিত। কথা বলার সময় মুখ ঢেকে রাখলে সামনের মানুষটির মনে হতে পারে যে আপনি হয়তো কিছু লুকোচ্ছেন। মনোবিজ্ঞানীরা মনে করেন, কেউ যখন মিথ্যা বলেন, তখন অজান্তেই নিজের মুখ স্পর্শ করেন। 

Advertisement

কারও দিকে আঙুল তুলে কথা বলবেন না - কারও সঙ্গে কথা বলার সময় কখনওই তাঁর দিকে আঙুল তুলে কথা বলবেন না। এর ফলে সেই মানুষটি বিরক্ত হতে পারেন। আর তাতে আপনার ভাল ইম্প্রেশনও তৈরি হবে না। 

আরও পড়ুনসাধনা! খাড়াই পাহাড়ে হেঁটেই তরতরিয়ে উঠছেন সাধু, SHOCKING VIDEO


 

Advertisement