scorecardresearch
 

SSC Recruitment: 'শূন্যপদ তৈরি করে নিয়োগ', SSC আন্দোলনকারীদের যা বললেন ব্রাত্য...

ঘণ্টাখানেক শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে তাঁদের বৈঠক হয়েছে আন্দোলনরত এসএসসি চাকরিপ্রার্থীদের। তা সদর্থক হয়েছে বলে জানালেন আন্দোলনকারী চাকরিপ্রার্থী শহীদুল্লাহ।

Advertisement
SSC নিয়ে ব্রাত্য বসু। SSC নিয়ে ব্রাত্য বসু।
হাইলাইটস
  • শিক্ষামন্ত্রীর সঙ্গে এসএসসি চাকরিপ্রার্থীদের বৈঠক।
  • বৈঠক সদর্থক হয়েছে বলে জানালেন শহীদুল্লাহ।

ক্যামাক স্ট্রিটে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের অফিসে বৈঠকের পর সোমবার বিকাশ ভবনে গেলেন আন্দোলনরত এসএসসি চাকরিপ্রার্থীরা। ঘণ্টাখানেক শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর সঙ্গে তাঁদের বৈঠক হল। তা সদর্থক হয়েছে বলে জানালেন আন্দোলনকারী চাকরিপ্রার্থী শহীদুল্লাহ। শিক্ষামন্ত্রী বলেন,'সবাইকে যাতে চাকরি দেওয়া হয় সেজন্য আইনি দিক খতিয়ে দেখা হচ্ছে।'     

আন্দোলনরত এসএসসি চাকরিপ্রার্থীদের সঙ্গে বৈঠকের পর পাশে থাকার আশ্বাস দিলেন ব্রাত্য। শূন্যপদ তৈরি করে তাঁদের চাকরি দেওয়া হবে বলে জানালেন। সেই সঙ্গে এ-ও মনে করিয়ে দেন,চাকরি দেওয়ার বিষয়টি পুরোপুরি শিক্ষা দফতরের হাতে নেই। ব্রাত্য বলেন,'ওঁদের দাবির কথা বললেন। প্রত্যেককে যাতে চাকরি দেওয়া হয় সেজন্য আইনি দিক খতিয়ে দেখা হবে। তৈরি করতে হবে নতুন পদ। এজন্য মন্ত্রিসভা, সর্বোপরি মুখ্যমন্ত্রীর অনুমোদন লাগবে। তাঁদের দাবি মানতে কত শূন্যপদ দরকার সেই সংখ্যাও জানি না। সরকার ও মুখ্যমন্ত্রী সহানুভূতিশীল। এসএসসি-কে বলেছি শূন্যপদের তালিকা পাঠাতে। সেটা উচ্চতর মহলে পাঠাব। শিক্ষা দফতরের উপর সবটা নির্ভর করে না। চূড়ান্ত সিদ্ধান্ত নেবে মন্ত্রিসভা। যত দ্রুত সম্ভব নিয়োগের চেষ্টা করছি।'

এ দিন বৈঠকের পর শহীদুল্লাহ্‌ বলেন, 'আলোচনা সদর্থক হয়েছে। ২১৭৯টি শূন্যপদ খালি হয়ে রয়েছে। এছাড়া সকলের চাকরির দাবিই করেছি। প্রায় ৬ হাজার মেধাতালিকা। সকলের নিয়োগের দাবি জানিয়েছি। অতি দ্রুত ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী।' তবে শিক্ষামন্ত্রীর আশ্বাসের পর আন্দোলন থেকে সরে আসছেন না। শহীদুল্লাহ জানিয়ে দেন, নিয়োগপত্র হাতে পাওয়ার পরই আন্দোলনে ইতি টানা হবে।   

নিয়োগের দাবিতে ২০১৯ সাল থেকে শহরের বিভিন্ন জায়গায় অবস্থান বিক্ষোভ করছেন এসএসসি চাকরিপ্রার্থীরা। ৫০০ দিনেরও বেশি সময় ধরে চলছে আন্দোলন। ২০১৬ সালের এসএসসিতে মেধাতালিকায় রয়েছেন তাঁরা। সদ্য এসএসসি দুর্নীতিকাণ্ডে প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় ও তাঁর ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়কে গ্রেফতার করেছে ই়ডি। অর্পিতার জোড়া ফ্ল্যাট থেকে প্রায় ৫০ কোটি টাকার নগদ মিলেছে। সেই সঙ্গে বিদেশি মুদ্রা ও সোনাদানা। ওই ঘটনার পরই এসএসসি আন্দোলনকারীদের ডেকে পাঠান তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। ক্যামাক স্ট্রিটের ওই বৈঠকে ছিলেন ব্রাত্যও। সেখানে তাঁদের দাবি বিবেচনার আশ্বাস দেন ডায়মন্ড হারবারের তৃণমূল সাংসদ।    

Advertisement

আরও পড়ুন- নতুন করে শিক্ষক নিয়োগ, বিপুল শূন্যপদের ঘোষণা ব্রাত্যর

Advertisement