scorecardresearch
 

West Bengal Teachers Recruitment: নতুন করে শিক্ষক নিয়োগ, বিপুল শূন্যপদের ঘোষণা ব্রাত্যর

গত সপ্তাহে হাইকোর্টে স্কুল শিক্ষা দফতরের প্রধান সচিব বলেছিলেন, রাজ্যে ২,৩২৫টি প্রধান শিক্ষকের পদ শূন্য রয়েছে। মোট শূন্যপদ ২১,৬৯৪। শুক্রবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দেন, শূন্যপদে নিয়োগের ক্ষেত্রে আইনি বাধা নেই। দ্রুত নিয়োগ করা হোক।

Advertisement
শিক্ষক নিয়োগের ঘোষণা ব্রাত্যর। শিক্ষক নিয়োগের ঘোষণা ব্রাত্যর।
হাইলাইটস
  • গত সপ্তাহে হাইকোর্টে স্কুল শিক্ষা দফতরের প্রধান সচিব বলেছিলেন, রাজ্যে ২,৩২৫টি প্রধান শিক্ষকের পদ শূন্য রয়েছে। মোট শূন্যপদ ২১,৬৯৪।
  • দ্রুত নিয়োগ হবে আপার প্রাইমারি, নবম-দশম ও একাদশ-দ্বাদশে।

স্কুলে প্রধান শিক্ষক এবং শিক্ষক নিয়োগ দ্রুত হবে বলে জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। সোমবার দুপুরে বিকাশ ভবনে ওই বৈঠকে ছিলেন শিক্ষা দফতরের সচিব, মধ্যশিক্ষা পর্ষদের সভাপতি এবং সচিব, স্কুল সার্ভিস কমিশনের চেয়ারম্যান। ওই বৈঠকের পর ব্রাত্য বসু সাংবাদিকদের জানান, দ্রুত শিক্ষক নিয়োগ শুরু হবে রাজ্যে। যা করব আইন মোতাবেক।
 
গত সপ্তাহে হাইকোর্টে স্কুল শিক্ষা দফতরের প্রধান সচিব বলেছিলেন, রাজ্যে ২,৩২৫টি প্রধান শিক্ষকের পদ শূন্য রয়েছে। মোট শূন্যপদ ২১,৬৯৪। শুক্রবার বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নির্দেশ দেন, শূন্যপদে নিয়োগের ক্ষেত্রে আইনি বাধা নেই। দ্রুত নিয়োগ করা হোক। এর পর এ দিন বৈঠকে বসেন শিক্ষামন্ত্রী। তিনি জানান,'দ্রুত প্রধান শিক্ষক-সহ নতুন করে শিক্ষক নিয়োগ করতে চলেছি। ২১ হাজার শূন্যপদ। দ্রুত নিয়োগ হবে আপার প্রাইমারি, নবম-দশম ও একাদশ-দ্বাদশে। স্বচ্ছ নিয়োগ নিশ্চিদ্র করতে চাই।' 

গত সপ্তাহে ক্যামাক স্ট্রিটে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে আলোচনা করেন এসএসসি আন্দোলনকারীরা। ওই বৈঠকে অভিষেক সমাধানের আশ্বাস দিয়েছেন তাঁদের। ওই বৈঠকে ছিলেন ব্রাত্য বসু। তবে শিক্ষামন্ত্রী হিসেবে নন তৃণমূল নেতা হিসেবে তিনি বৈঠকে ছিলেন বলে এ দিন দাবি করেছেন ব্রাত্য।

শিক্ষামন্ত্রী বলেন,'আমাদের একটা রাজনৈতিক বৈঠক হয়েছিল। অভিষেক বন্দ্যোপাধ্যায় ছিলেন। সংগঠনের সর্বভারতীয় সহ-সভাপতি হিসেবে আমি ছিলাম। বৈঠক স্থির হয়েছিল ৮ অগাস্টের শিক্ষা দফতরে দাবিদাওয়া নিয়ে চিঠি দেবেন আন্দোলনকারীরা। ওই চিঠি পেলে বৈঠক করব। আমাদের নেতা সহানুভূতিশীল। বিষয়টি বিবেচনা করছেন। কিন্তু আইনি দিকও খতিয়ে দেখতে হবে। আইনে সহানুভূতি নেই।'

আরও পড়ুন- রদবদল ঘোষণা মমতার, কারা পাচ্ছেন মন্ত্রিত্ব? কাদের ছুটি?

 

Advertisement