scorecardresearch
 

West Bengal Primary TET Exam: প্রাথমিক শিক্ষক নিয়োগে TET লিখিত পরীক্ষা কবে? জানালেন শিক্ষামন্ত্রী

Primary Teachers Recruitment in West Bengal: সুপ্রিম কোর্টের নির্দেশ ছিল, সেপ্টেম্বরের মধ্যে টেট পরীক্ষা নিতে হবে। কিন্তু ডিসেম্বরে পরীক্ষা নেওয়া হবে বলে সিদ্ধান্ত হয়। প্রাথমিক শিক্ষা পর্ষদ নির্দেশ পালন করতে পারছে না, এই মর্মে শীর্ষ আদালতকে জানিয়ে দেওয়া হবে বলেও সিদ্ধান্ত হয়েছে পর্ষদের অ্যাডহক কমিটির বৈঠকে।

Advertisement
নিজস্ব চিত্র নিজস্ব চিত্র
হাইলাইটস
  • ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে লিখিত পরীক্ষা
  • সুপ্রিম কোর্টের নির্দেশ ছিল সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষা নিতে হবে
  • গত তিনটি টেট পরীক্ষায় ব্যাপক দুর্নীতি

West Bengal Primary TET Exam: প্রাথমিকে TET পরীক্ষা হবে ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে। জানালেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)। আজ অর্থাত্‍ সোমবার ব্রাত্য জানান, প্রাথমিকের টেট (Primary TET Examination) পরীক্ষা ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে হবে। খুব শীঘ্রই তারিখ (Primary Teachers Recruitment) ঘোষণা করা হবে। 

ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহে লিখিত পরীক্ষা

সোমবার ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরের জন্মদিন উপলক্ষে বিদ্যাসাগর অ্যাকাডেমিতে একটি অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী জানান, পর্ষদের সঙ্গে পরবর্তী টেট নিয়ে তাঁর আলোচনা হয়েছে। তবে পরীক্ষার তারিখ এখনও স্থির হয়নি।  গত শুক্রবার প্রাথমিক শিক্ষা পর্ষদের অ্যাড হোক কমিটি বৈঠকে করে। সেই বৈঠকেই পর্ষদের সদস্যদের মতামত নেওয়া হয় প্রাথমিক টেট পরীক্ষার দিনক্ষণের বিষয়ে। ইতিমধ্যেই প্রস্তুতি নিয়ে নিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

বিভিন্ন জেলা ভিত্তিক কত সংখ্যক পরীক্ষার্থী টেট দিতে পারে তার আনুমানিক হিসেব ধরে ইতিমধ্যেই বিভিন্ন জেলায় কত পরীক্ষা সেন্টার লাগবে,তার তালিকা চেয়ে পাঠানো হয়। বিভিন্ন জেলা থেকে তালিকা পৌঁছে গিয়েছে পর্ষদের অফিসে।

আরও পড়ুন: TET: এই বছরেই বাংলায় প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা, জানুন কবে

সুপ্রিম কোর্টের নির্দেশ ছিল সেপ্টেম্বরের মধ্যে পরীক্ষা নিতে হবে

সুপ্রিম কোর্টের নির্দেশ ছিল, সেপ্টেম্বরের মধ্যে টেট পরীক্ষা নিতে হবে। কিন্তু ডিসেম্বরে পরীক্ষা নেওয়া হবে বলে সিদ্ধান্ত হয়। প্রাথমিক শিক্ষা পর্ষদ নির্দেশ পালন করতে পারছে না, এই মর্মে শীর্ষ আদালতকে জানিয়ে দেওয়া হবে বলেও সিদ্ধান্ত হয়েছে পর্ষদের অ্যাডহক কমিটির বৈঠকে।

রাজ্যজুড়ে প্রাথমিক স্কুলগুলিতে কত সংখ্যক শূন্য পদ রয়েছে তার তালিকা রাজ্য স্কুল শিক্ষা দফতরের থেকে চেয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। সূত্রের খবর বিভিন্ন জেলা থেকে রাজ্য স্কুল শিক্ষা দফতর সেই তালিকা চেয়েছে। মনে করা হচ্ছে ২০ হাজারেরও বেশি শূন্য পদ রয়েছে রাজ্যজুড়ে বিভিন্ন প্রাথমিক স্কুলগুলিতে। 

Advertisement

আরও পড়ুন: TET: পুজোর পরেই প্রাথমিক শিক্ষক নিয়োগ পরীক্ষা? পর্ষদের উদ্যোগে বড় ইঙ্গিত

গত তিনটি টেট পরীক্ষায় ব্যাপক দুর্নীতি

২০১২, ২০১৪, ২০১৭ সালে টেট পরীক্ষা নেয় পর্ষদ। এই টেট পরীক্ষাকে কেন্দ্র করে ব্যাপক দুর্নীতির অভিযোগও উঠেছে। এই আবহে নতুন করে টেট পরীক্ষা নেওয়ার তৎপরতা শুরু হয়েছে। নতুন সভাপতি এবং অ্যাডহক কমিটি আসার পর বৈঠক হয়। সেই বৈঠক টেট পরীক্ষা নিয়ে সিদ্ধান্ত নেওয়া হয়।

Advertisement