scorecardresearch
 

Joint Entrance Exam 2024 Date: ২০২৪-এর জয়েন্ট এন্ট্রান্স এপ্রিলেই, তারিখও জানাল বোর্ড

রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা কবে? তার দিন ঘোষণা করে দিল পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। JEE Main পরীক্ষার পরই হবে পশ্চিমবঙ্গের জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা। জয়েন্ট এন্ট্রান্স বোর্ড জানিয়েছে ২০২৪ সালের ২৮ এপ্রিল হতে চলেছে জয়েন্ট পরীক্ষা। এই নিয়ে বুধবার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জয়েন্ট এন্ট্রান্স এক্সাম বোর্ড।

Advertisement
আগামী বছর জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা কবে? আগামী বছর জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা কবে?

রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা কবে? তার দিন ঘোষণা করে দিল পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। JEE Main পরীক্ষার পরই হবে পশ্চিমবঙ্গের জয়েন্ট এন্ট্রাস পরীক্ষা। জয়েন্ট এন্ট্রান্স বোর্ড জানিয়েছে ২০২৪ সালের ২৮ এপ্রিল হতে চলেছে জয়েন্ট পরীক্ষা। এই নিয়ে  বুধবার বিজ্ঞপ্তি প্রকাশ করেছে জয়েন্ট এন্ট্রান্স এক্সাম বোর্ড।

উচ্চমাধ্যমিক পরীক্ষার পরেই হয় মূলত জয়েন্ট এন্ট্রান্স হয়।  উচ্চ মাধ্যমিক পরীক্ষার দিনক্ষণ ইতিমধ্যেই ঘোষণা করা হয়েছে। ১৬ ফেব্রুয়ারি থেকে  ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে পরীক্ষা। এবার আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের জন্যে পরীক্ষার দিন ঘোষণা করল পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। এই পরীক্ষা হবে আগামী ২৮ এপ্রিল, রবিবার। ইতিমধ্যে এই বিষয়ে বিস্তারিত জানিয়ে বিজ্ঞপ্তি দিয়েছে পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রান্স বোর্ড। আরও বিস্তারিত তথ্যের জন্যে জয়েন্ট এন্ট্রান্স বোর্ডের ওয়েবসাইটে নজর রাখার কথা বলা হয়েছে।

এই পরীক্ষার মাধ্যমে দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা ইঞ্জিনিয়ারিং, টেকনোলজি, আর্কিটেকচার এবং ফার্মেসি কলেজে ভর্তি  হতে পারবেন। অর্থাৎ বিভিন্ন বিশ্ববিদ্যালয় এবং কলেজে ইঞ্জিনিয়ারিং, আর্কিটেকচার, ফার্মেসি সহ একাধিক কোর্সের ভর্তির জন্যে এই প্রবেশিকা পরীক্ষা নেওয়া হবে। এই বিষয়ে আরও বিস্তারিত জানতে West Bengal Joint Entrance Exam বোর্ডের এর অফিসিয়াল ওয়েবসাইটে নজর রাখতে বলা হয়েছে।

আরও পড়ুন

তবে কবে থেকে রাজ্য জয়েন্ট পরীক্ষার রেজিস্ট্রেশন প্রক্রিয়া শুরু হবে, কবে থেকে অ্যাডমিট কার্ড ডাউনলোড করতে পারবেন প্রার্থীরা, তা অবশ্য রাজ্য জয়েন্ট বোর্ডের তরফে জানানো হয়নি। পরবর্তীতে পশ্চিমবঙ্গ জয়েন্ট এন্ট্রাস বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইট www.wbjeeb.in এবং www.wbjeeb.nic.in থেকে তাঁরা সেই তথ্য জানতে পারবেন। প্রসঙ্গত, চলতি বছরে গত ৩০ এপ্রিল রাজ্য জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষা হয়েছিল । পরীক্ষার ফল প্রকাশিত হয় ২৬ মে। এরপর দেড় মাসের মধ্যে কাউন্সেলিং হয় ছাত্রছাত্রীদের। ২০২৩ সালে রাজ্যের জয়েন্ট এন্ট্রান্স পরীক্ষায় বসেছিলেন প্রায় ৯৮ হাজার পরীক্ষার্থী। 

Advertisement

Advertisement