scorecardresearch
 

'কেরালায় লাগু হবে না CAA', সাফ কথা পিনারাই বিজয়নের

সিপিআইএম-এর (CPIM) রাজ্য সচিব বিজয় রাঘবনের সামনেই পিনারাই বিজয়ন (Pinarayi Vijayan) বলেন, 'কেরালায় (Kerala) সিএএ (CAA) লাগু করা হবে না।' তিনি আরও বলেন, 'কেউ কেউ সিএএ নিয়ে কথা বলতে শুরু করে দিয়েছেন, কিন্তু আমরা আগেই আমাদের অবস্থান স্পষ্ট করে দিয়েছি। কেরালা সরকার কেন্দ্রের এই সিদ্ধান্তকে সমর্থন করে না। আমরা দৃড়তার সঙ্গে সেই অবস্থানে অনড় রয়েছি।' 

Advertisement
পিনারাই বিজয়ন পিনারাই বিজয়ন
হাইলাইটস
  • 'কেরালা সরকার কেন্দ্রের সিদ্ধান্তকে সমর্থন করে না'
  • 'আমাদের অবস্থানে আমরা দৃঢ়ভাবে অনড়'
  • সিএএ-র বিরোধিতা করে বললেন বিজয়ন


আর কয়েকদিন পরেই কেরালায় বিধানসভা নির্বাচন (Kerala Election 2021)। তার আগে ফের একবার খবরের শিরোনামে সিএএ (CAA)। একদিকে যখন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ (Amit Shah) জানিয়েছেন, যে করোনা টিকাকরণ (Corona Vaccination) সম্পন্ন হওয়ার পর লাগু হবে সিএএ, অন্যদিকে তখন মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন সাফ জানিয়ে দিলেন যে, 'কেরলে লাগু হবে না সিএএ।' কেরল সিএএ-র পক্ষে নয় বলে জনিয়ে দিয়েছে রাজ্য সরকার। অমিত শাহের মন্তব্যের ঠিক এক দিন পরেই এই কথা বলেছেন পিনারাই বিজয়ন (Pinarayi Vijayan)। 

সিপিআইএম-এর (CPIM) রাজ্য সচিব বিজয় রাঘবনের সামনেই পিনারাই বিজয়ন (Pinarayi Vijayan) বলেন, 'কেরালায় (Kerala) সিএএ (CAA) লাগু করা হবে না।' তিনি আরও বলেন, 'কেউ কেউ সিএএ নিয়ে কথা বলতে শুরু করে দিয়েছেন, কিন্তু আমরা আগেই আমাদের অবস্থান স্পষ্ট করে দিয়েছি। কেরালা সরকার কেন্দ্রের এই সিদ্ধান্তকে সমর্থন করে না। আমরা দৃঢ়তার সঙ্গে সেই অবস্থানে অনড় রয়েছি।' 

প্রসঙ্গত পাশ হয়ে যাওয়ার পরেও এতদিন কেন সিএএ লাগু হল না সেই নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন উঠতে শুরু করেছে বিভিন্ন মহলে। এখনও পর্যন্ত নাগরিকত্ব না মেলায় ক্ষোভ দেখা দিয়েছে বাংলার মতুয়া সমাজের এক বিরাট অংশের মধ্যে। এমনকি সিএএ লাগু না হওয়ায় একসময় ক্ষোভ প্রকাশ করেন খোদ বনগাঁর সাংসদ শান্তনু ঠাকুরও। এর মাঝেই বঙ্গে এসে ঠাকুরনগরে মতুয়া সম্মেলনে যোগ দিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ বলেন, করোনার টিকাকরণ সম্পূর্ণ হলেই কার্যকর করা হবে সিএএ। আর শাহর এই মন্তব্যের পরেই পালটা নিজের অবস্থান স্পষ্ট করলেন কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন।    

অন্যদিকে আবার ইন্ডিয়া টুডে কনক্লেভ ইস্ট ২০২১-এর মঞ্চে ভার্চুয়ালি উপস্থিত হয়ে সিএএ প্রসঙ্গে অসমের স্বাস্থ্যমন্ত্রী তথা বিজেপি নেতা হিমন্ত বিশ্ব শর্মা বলেন, 'জিতি বা হারি, হিন্দু এবং বাংলাদেশ ও পাকিস্তনের সংখ্যালঘু, যাঁরা এদেশে এসেছেন তাঁদের পাশে আমাদের থাকতেই হবে, এটা আমাদের নীতগত অবস্থান।' তিনি আরও বলেন, 'সিএএ আমদের নীতিগত অবস্থান। আর সেটা আমরা অসম, পশ্চিমবঙ্গ সহ গোটা ভারতে করব।' রামমন্দির ও ৩৭০ ধারা রদের উদাহরণ টেনে হিমন্ত বলেন সঠিক সময়েই লাগু হবে সিএএ। 

Advertisement

 

Advertisement