scorecardresearch
 

Lok Sabha Elections 2024: বাংলায় কোন কোন কেন্দ্রে লড়াইয়ে চমক? বাছাই করা ১০ আসন

৪২টি আসনের এখনও পর্যন্ত যা ছবি, তাতে দেখা যাচ্ছে, কম করে ১০টি আসনে নজরকাড়া লড়াই দেখা যাবে। সেই ১০টি আসন হল, তমলুক, ব্যারাকপুর, বর্ধমান-দুর্গাপুর, কলকাতা উত্তর, হুগলি, বহরমপুর, ঘাটাল, কৃষ্ণনগর, বিষ্ণুপুর, মেদিনীপুর ও শ্রীরামপুর। 

Advertisement
West Bengal Lok Sabha Elections 2024 West Bengal Lok Sabha Elections 2024

লোকসভা ভোটে বাংলায় ৪২ আসনে ইতিমধ্যেই প্রার্থীতালিকা ঘোষণা করে দিয়েছে শাসকদল তৃণমূল কংগ্রেস। বাম ও বিজেপি-ও বহু আসনে প্রার্থীতালিকা ঘোষণা করে দিয়েছে। কিছু আসনে প্রার্থী ঘোষণা বাকি আছে। ভোটমুখী বাংলায় এখন রাজনীতির উত্তাপ তুঙ্গে। ৪২টি আসনের এখনও পর্যন্ত যা ছবি, তাতে দেখা যাচ্ছে, কম করে ১০টি আসনে নজরকাড়া লড়াই দেখা যাবে। সেই ১০টি আসন হল, তমলুক, ব্যারাকপুর, বর্ধমান-দুর্গাপুর, কলকাতা উত্তর, হুগলি, বহরমপুর, ঘাটাল, কৃষ্ণনগর, বিষ্ণুপুর, মেদিনীপুর ও শ্রীরামপুর। 

একনজরে দেখে নেওয়া যাক যে ১০টি আসনে এবারের লোকসভা ভোটে নজর থাকবে। 

তমলুক

আরও পড়ুন

তমলুক আসনে বিজেপি-র প্রার্থী কলকাতা হাইকোর্টের প্রাক্তন বিচারপতি অভিজিত্‍ গঙ্গোপাধ্যায়। এই আসনে তৃণমূল কংগ্রেস প্রার্থী করেছে দেবাংশু ভট্টাচার্যকে। অভিজিত্‍ গঙ্গোপাধ্যায় যখন বিজেপি-তে যোগ দেন, তখনই একটি সভায় তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছিলেন, 'তৈরি থাকুন! আপনি যেখানেই দাঁড়াবেন, আমি ছাত্রদের নিয়ে যাব। তারা আপনার বিরুদ্ধে বলবে! আপনি হাজার হাজার ছাত্রের চাকরি খেয়েছেন।' প্রার্থী ঘোষণার পর দেখা গেল, তমলুকে তরুণ মুখকেই প্রার্থী করেছে তৃণমূল কংগ্রেস।

ব্যারাকপুর

ব্যারাকপুর কেন্দ্রটি নিয়ে বিশেষ নজর থাকবে। এই কেন্দ্রে BJP প্রার্থী অর্জুন সিং। লোকসভা ভোটে তৃণমূল কংগ্রেসে টিকিট না পেয়ে বিজেপি-তে যোগ দিয়েছেন অর্জুন। যোগ দিতেই গেরুয়া শিবির তাঁকে ব্যারাকপুরে টিকিট দিয়েছেন। এই কেন্দ্রে তৃণমূল প্রার্থী পার্থ ভৌমিক। পার্থ ও অর্জুন একে অপরের বন্ধু হিসেবেই পরিচিত। আপাতত রাজনৈতিক শত্রু। 

বর্ধমান-দুর্গাপুর

আরও একটি নজরকাড়া কেন্দ্র হল বর্ধমান-দুর্গাপুর। এই লোকসভা আসনে তৃণমূল কংগ্রেসের প্রার্থী প্রাক্তন ক্রিকেটার কীর্তি আজাদ। বিজেপি এই কেন্দ্রে দাঁড় করিয়েছে হেভিওয়েট প্রার্থী দিলীপ ঘোষকে। 

কলকাতা উত্তর

Advertisement

কলকাতা উত্তর কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের প্রার্থী সুদীপ বন্দ্যোপাধ্যায়। এই কেন্দ্রেও একেবারে কাঁটে কি টক্কর। কারণ, বিজেপি এই কেন্দ্রে প্রার্থী করেছে তাপস রায়কে। তাপস রায় সদ্য তৃণমূল ছেড়ে বিজেপি-তে যোগ দিয়েছেন। সুদীপের সঙ্গে তাপসের খারাপ সম্পর্ক অনেক পুরনো। তাপস একাধিকবার প্রকাশ্যে সুদীপের বিরুদ্ধে মুখ খুলেছেন।

হুগলি

হুগলি কেন্দ্রে দিদি বনাম দিদি লড়াই। তৃণমূল কংগ্রেসের প্রার্থী অভিনেত্রী রচনা বন্দ্যোপাধ্যায়। বিপক্ষে বিজেপি প্রার্থী লকেট চট্টোপাধ্যায়। 

কৃষ্ণনগর

কৃষ্ণনগরে তৃণমূল কংগ্রেসের প্রার্থী মহুয়া মৈত্র। বিজেপি এই কেন্দ্রে মহুয়ার বিরুদ্ধে প্রার্থী করেছে কৃষ্ণনগর রাজবাড়ির রাজমাতা অমৃতা রায়কে।


ঘাটাল

ঘাটাল কেন্দ্রে দুই অভিনেতার লড়াই। একদিকে তৃণমূল কংগ্রেস প্রার্থী দেব। বিজেপি-র প্রার্থী হিরণ চট্টোপাধ্য়ায়। টলিউডের দুই নায়ক। রাজনীতির ময়দানে শত্রু। 

বহরমপুর

বহরমপুর কেন্দ্রই বোধ হয় এবারের ভোটে সবচেয়ে বড় চমক। এই কেন্দ্রে কংগ্রেসের হেভিওয়েট প্রার্থী অধীর চৌধুরী। তাঁর বিপক্ষে তৃণমূল কংগ্রেসের তারকা প্রার্থী প্রাক্তন ক্রিকেটার ইউসুফ পাঠান। সৌরভ গঙ্গোপাধ্যায়ের রসিকতা, 'বহরমপুরে ব্রেট লি-র বিরুদ্ধে খেলতে হবে ইউসুফকে।'

 
বিষ্ণপুর

বিষ্ণুপুরে প্রাক্তন স্বামী ও প্রাক্তন স্ত্রী মুখোমুখি ভোটের যুদ্ধে। এই কেন্দ্রে বিজেপি প্রার্থী সৌমিত্র খাঁ। তাঁর বিরুদ্ধে তৃণমূল কংগ্রেসের প্রার্থী সৌমিত্রর প্রাক্তন স্ত্রী সুজাতা মণ্ডল। অর্থাত্‍ লড়াইটা পারিবারিক।


শ্রীরামপুর

শ্রীরামপুরে একেবারে প্রাক্তন শ্বশুর বনাম প্রাক্তন জামাই। এই কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের প্রার্থী কল্যাণ বন্দ্যোপাধ্যায়। তাঁর বিরুদ্ধে বিজেপি-র প্রার্থী কবীরশঙ্কর বসু। কল্যাণ যদিও বলছেন, 'গত বার হ্যাটট্রিক করেছি। এ বার বাউন্ডারি হাঁকাব। বিরোধীরা কোনও ফ্যাক্টরই হবে না।'

মেদিনীপুর

মেদিনীপুরেও বলা যেতে পারে 'দুই নারী হাতে তরোয়ারি'। এই কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের প্রার্থী জুন মালিয়া। তাঁর বিরুদ্ধে লড়বেন বিজেপি প্রার্থী অগ্নিমিত্রা পাল। 

Advertisement