scorecardresearch
 

Voter Card Alternatives: ভোটার কার্ড নেই? তবু ভোট দিতে পারবেন, কীভাবে জানুন

Voter ID Card Alternatives: ভোট দিতে যাচ্ছেন। এদিকে ভোটার আইডি খুঁজে পাচ্ছেন না। অথবা এই মুহূর্তে আপনার কাছে নেই। কী করবেন? অন্য় কোন নথি নিয়ে যাবেন?

Advertisement
ভোটার আইডির বদলে কোন নথি? ভোটার আইডির বদলে কোন নথি?
হাইলাইটস
  • ভোট দিতে যাচ্ছেন। এদিকে ভোটার আইডি খুঁজে পাচ্ছেন না। অথবা এই মুহূর্তে আপনার কাছে নেই। কী করবেন? অন্য় কোন নথি নিয়ে যাবেন?
  • ভারতের নির্বাচন কমিশনের (ECI) নির্দেশিকা অনুসারে, আপনার কাছে ভোটার আইডি কার্ড না থাকলেও আপনি ভোট দিতে পারেন।
  • গুরুত্বপূর্ণ বিষয়টি হল, নির্বাচন কমিশনের অফিসিয়াল ভোটার তালিকায় আপনার নাম আছে কিনা, সেটা আগে নিশ্চিত করতে হবে। ভোটার আইডি-তে আপনার নাম থাকা মানেই, আপনি ভোট দেওয়ার যোগ্য।

Voter ID Card Alternatives: ভোট দিতে যাচ্ছেন। এদিকে ভোটার আইডি খুঁজে পাচ্ছেন না। অথবা এই মুহূর্তে আপনার কাছে নেই। কী করবেন? অন্য় কোন নথি নিয়ে যাবেন?

ইলেক্টরস ফটো আইডেন্টিটি কার্ড (EPIC)

ভারতের নির্বাচন কমিশনের (ECI) নির্দেশিকা অনুসারে, আপনার কাছে ভোটার আইডি কার্ড না থাকলেও আপনি ভোট দিতে পারেন। গুরুত্বপূর্ণ বিষয়টি হল, নির্বাচন কমিশনের অফিসিয়াল ভোটার তালিকায় আপনার নাম আছে কিনা, সেটা আগে নিশ্চিত করতে হবে। ভোটার আইডি-তে আপনার নাম থাকা মানেই, আপনি ভোট দেওয়ার যোগ্য। তাতে আপনার ভোটার আইডি কার্ড আছে কি না আছে, তাতে কিছু যায় আসে না। 

ভোটার আইডি কার্ড ছাড়াই কীভাবে ভোট দেবেন?  

আরও পড়ুন

ইলেকশন কমিশন অফ ইন্ডিয়ার (ECI) নির্দেশিকা অনুসারে, আপনার ভোটার আইডি কার্ড না থাকলেও আপনি ভোট দিতে পারেন। আপনার নাম সরকারি ভোটার তালিকায় থাকা মানেই, আপনি আপনার ভোট দেওয়ার যোগ্য। নিয়ম খুবই সহজ।

ভোটের আগে, নিশ্চিত করুন যে নির্বাচন কমিশনের (ECI) অফিসিয়াল ভোটার তালিকায় আপনার নাম রয়েছে কিনা। এই তালিকায় থাকা মানেই আপনি ভোটার হিসাবে যোগ্য।

ভোটার তালিকায় নাম না থাকলে, সেক্ষেত্রে বিধানসভা কেন্দ্রের অ্যাসিস্ট্যান্ট ইলেক্টোরাল রেজিস্ট্রেশন অফিসারের (ইআরও) কাছে ফর্ম 6 পূরণ করে জমা দিতে হবে। 

ভোটার তালিকায় নাম উঠে গেলে, ভোটার আইডি কার্ড না থাকলেও ভোট দিতে পারবেন৷ 

ভোটার আইডি কার্ডের বদলে কী নিয়ে যাবেন?

একটি নির্বাচনী স্লিপের প্রিন্টআউট সংগ্রহ করুন। ভোট দেওয়ার জন্য কোন কোন নথি নিয়ে যাওয়া যেতে পারে? সেগুলি হল: পাসপোর্ট, আধার কার্ড, প্যান কার্ড, ড্রাইভিং লাইসেন্স, MNREGA কার্ড, কেন্দ্রীয় ও রাজ্য সরকারের কর্মচারীদের আইডি কার্ড এবং একটি ফটো-সহ পেনশন কার্ডও নিয়ে যাওয়া যেতে পারে। ভোট দেওয়ার জন্য এই সবক'টি নথিই গ্রহণযোগ্য।

Advertisement

ভোটার তালিকায় আপনার নাম আছে কিনা কীভাবে চেক করবেন?

১. প্রথমেই  https://voters.eci.gov.in/ খুলুন। সেখানে 'search in electoral roll'-এ ক্লিক করুন।

Election Commission
নির্বাচন কমিশনের ওয়েবসাইটের হোম পেজ

২. রাজ্য এবং ভাষা সিলেক্ট করুন।

৩. আপনার তথ্য ও ক্যাপচা কোড দিন।

৫. 'search'-এ ক্লিক করুন। দেখুন আপনার নাম আসে কিনা। 

অনলাইনে ভোটার তালিকায় নাম তুলবেন কীভাবে?
১. ECI-এর ওয়েবসাইটে 'Form 6' খুলুন।

২. নির্দিষ্ট স্থানে সমস্ত তথ্যাদি দিন। যা-যা ডকুমেন্ট চাইছে, সেগুলি আপলোড করুন। 

৩. ফর্ম সাবমিট করুন। রেফারেন্স নম্বর থাকবে একটা। সেটা ব্যবহার করে অ্যাপ্লিকেশন স্ট্যাটাস ট্র্যাক করুন। 

Advertisement