scorecardresearch
 

Jalpaiguri Lok Sabha 2024:আগেই প্রার্থী ঘোষণা করে প্রচারে এগিয়ে তৃণমূল, জলপাইগুড়ি আসন ধরে রাখতে পারবে BJP?

২০১৪ সালের আগে পর্যন্ত এখানে সিপিএম-ই ক্ষমতায় ছিল। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে কম ব্যবধানে জিতে ক্ষমতায় আসে তৃণমূল কংগ্রেস। দ্বিতীয় স্থানেই ছিল সিপিএম। আবার ২০১৯ সালে সেখানেই জেতেন বিজেপি প্রার্থী। তৃতীয় স্থানে চলে যায় সিপিএম। এদিকে ২০২১-এর বিধানসভায় সেখানে ছিল তৃণমূলেরই দাপট। ফলে জলপাইগুড়িতে ঠিক কী ফলাফল হবে, তা আগে থেকে আঁচ করা বেশ কঠিন। 

Advertisement
আপনার কেন্দ্র: ভোটের ফল কী হবে, আগে থেকে বলা প্রায় অসম্ভব। এমনই একটি কেন্দ্র জলপাইগুড়ি। আপনার কেন্দ্র: ভোটের ফল কী হবে, আগে থেকে বলা প্রায় অসম্ভব। এমনই একটি কেন্দ্র জলপাইগুড়ি।
হাইলাইটস
  • ২০১৪ সালের লোকসভা নির্বাচনে কম ব্যবধানে জিতে ক্ষমতায় আসে তৃণমূল কংগ্রেস। দ্বিতীয় স্থানেই ছিল সিপিএম। আবার ২০১৯ সালে সেখানেই জেতেন বিজেপি প্রার্থী।
  • ২০২১-এর বিধানসভায় সেখানে ছিল তৃণমূলেরই দাপট। ফলে জলপাইগুড়িতে ঠিক কী ফলাফল হবে, তা আগে থেকে আঁচ করা বেশ কঠিন। 
  • একাধিক নদী রয়েছে জলপাইগুড়ি জেলায়। তা সত্ত্বেও কৃষিজমিতে জলের সমস্যা বেশ প্রকট। তাই দীর্ঘদিন ধরে এখানে সেচ ব্যবস্থার সমাধানের দাবি তুলেছেন আমজনতা।

Jalpaiguri Lok Sabha Election 2024: জলপাইগুড়ি লোকসভা কেন্দ্র। একসময়ের বামেদের এই শক্ত ঘাঁটিই আজ গেরুয়ার অধীনে। তবে মাঝে তৃণমূলেরও দখলে ছিল। সত্যি বলতে, জলপাইগুড়িতে আপাতত কোনও একটি দলেরই যে আধিপত্য বেশি, তা বলা যায় না। কেন? কারণ ২০১৪ সালের আগে পর্যন্ত এখানে সিপিএম-ই ক্ষমতায় ছিল। ২০১৪ সালের লোকসভা নির্বাচনে কম ব্যবধানে জিতে ক্ষমতায় আসে তৃণমূল কংগ্রেস। দ্বিতীয় স্থানেই ছিল সিপিএম। আবার ২০১৯ সালে সেখানেই জেতেন বিজেপি প্রার্থী। তৃতীয় স্থানে চলে যায় সিপিএম।এদিকে ২০২১-এর বিধানসভায় সেখানে ছিল তৃণমূলেরই দাপট। ফলে জলপাইগুড়িতে ঠিক কী ফলাফল হবে, তা আগে থেকে আঁচ করা বেশ কঠিন। 

একাধিক নদী রয়েছে জলপাইগুড়ি জেলায়। তা সত্ত্বেও কৃষিজমিতে জলের সমস্যা বেশ প্রকট। তাই দীর্ঘদিন ধরে এখানে সেচ ব্যবস্থার সমাধানের দাবি তুলেছেন আমজনতা। এর পাশাপাশি পানীয় জলের সরবরাহ আরও ভাল করারও দাবি রয়েছে। গরম বাড়তেই জলপাইগুড়িতে প্রতি বছর পানীয় জলের সমস্যা, ভোগান্তির কথা শোনা যায়। 

এছাড়াও চা বাগানের সমস্যা, যানজটের সমস্যা, রাস্তাঘাট, সীমান্তে অবৈধ অনুপ্রবেশ, পর্যাপ্ত নিকাশী ব্যবস্থার অভাব ইত্যাদি বড় চ্যালেঞ্জ রয়েছে এই লোকসভা কেন্দ্রে। 

জলপাইগুড়ি লোকসভা কেন্দ্রের ৬টি বিধানসভা কেন্দ্র জলপাইগুড়ি জেলায়। অন্যদিকে আরেকটি বিধানসভা কোচবিহার জেলায়। এই নির্বাচনী এলাকা ২০০৯ সাল থেকে তফসিলি জাতি (SC)-র জন্য সংরক্ষিত রয়েছে।

জলপাইগুড়ির গত লোকসভা নির্বাচনের ফলাফল (Jalpaiguri Lok Sabha Results 2024)
২০১৯ সালের লোকসভা নির্বাচনে এখানে বিজেপি প্রার্থী ডাঃ জয়ন্ত কুমার রায় ১,৮৪,০০৪ ভোটে জেতেন। তিনি মোট ৭,৬০,১৪৫টি ভোট পেয়েছিলেন। ডাঃ জয়ন্ত রায়ের মূল টক্কর ছিল তৃণমূল কংগ্রেস প্রার্থী বিজয় চন্দ্র বর্মনের সঙ্গে। বিজয় চন্দ্র বর্মন ২০১৯ সালের লোকসভা নির্বাচনে ৫,৭৬,১৪১ টি ভোট পেয়েছিলেন। 

আরও পড়ুন

২০২১ সালে জলপাইগুড়ি কেন্দ্রে ভোটদানের হার ছিল ৮৬.৪৪% । 

পরিসংখ্যান বলছে, মোট ভোটের প্রায় ৫০.৬৫% পেয়েছিলেন BJP প্রার্থী ডাঃ জয়ন্ত রায়। ৩৮.৩৯% ভোট পেয়েছিলেন তৃণমূলের বিজয় চন্দ্র বর্মন। 

উল্লেখ্য, তার আগে, ২০১৪ সালের লোকসভা নির্বাচনে কিন্তু তৃণমূলই জিতেছিল। সাংসদ হয়েছিলেন বিজয় চন্দ্র বর্মন। দ্বিতীয় স্থানে ছিল সিপিএম। ২ লক্ষ ২১ হাজার ভোটে তৃতীয় স্থানে ছিলেন বিজেপির সত্যলাল সরকার। 

জলপাগুড়ির গত বিধানসভা নির্বাচনের ফলাফল (Jalpaiguri Bishan Sabha Results 2024)
২০২১ সালে জলপাইগুড়ি বিধানসভা নির্বাচনে ৯৩,৬৪৮ ভোট পেয়ে জয়ী হন তৃণমূলের ডঃ প্রদীপকুমার বর্মা। অন্যদিকে বিজেপি প্রার্থী সুজিত সিনহা ৯২,৩৭৩টি ভোট পান।

Advertisement

মেখলিগঞ্জ বিধানসভা নির্বাচনে ৯৮,৭৯০ ভোট পেয়ে জয়ী তৃণমূলের পরেশচন্দ্র অধিকারী।

ময়নাগুড়ি বিধানসভা নির্বাচনে ১,১৩,৯২৮ ভোট পেয়ে জয়ী বিজেপির কৌশিক রায়। 

ধূপগুড়ি বিধানসভা নির্বাচনে ১,০৩,৫৩৩ ভোট পেয়ে জয়ী বিজেপির বিষ্ণুপদ বাগ।

মাল বিধানসভা নির্বাচনে TMC প্রার্থী বুলু চিক বরাইক জয়ী হন।

রাজগঞ্জ নির্বাচনী কেন্দ্র থেকে জিতেছিলেন তৃণমূলের খগেশ্বর রায়।

জলপাইগুড়ি লোকসভা নির্বাচন ২০২৪ প্রার্থী (Jalpaiguri Lok Sabha 2024 Candidates)
লোকসভা নির্বাচন ২০২৪-এর প্রার্থী তালিকা অনুসারে, জলপাইগুড়ি কেন্দ্রে তৃণমূল কংগ্রেসের প্রার্থী হয়েছেন নির্মল চন্দ্র রায়। পেশায় শিক্ষক। বর্তমানে তিনি ধূপগুড়ি কেন্দ্রের বিধায়ক। অন্য়দিকে মূল প্রতিদ্বন্দী বিজেপি এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত প্রার্থী ঘোষণা করেনি। কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়া (মার্কসবাদী)-র প্রার্থী হয়েছেন দেবরাজ বর্মন। 

জলপাইগুড়ি লোকসভা নির্বাচন: ভোটের তারিখ ((Jalpaiguri Lok Sabha Election Date)
আগামী ১৯ এপ্রিল প্রথম দফার নির্বাচনে জলপাইগুড়িতে ভোটগ্রহণ হবে। বিজেপি কি ২০১৯ সালের লোকসভার ফলাফল ধরে রাখতে পারবে? নাকি গত বিধানসভার মতোই ফের জলপাইগুড়িতে ফুটবে ঘাসফুল? আপাতত সেদিকেই তাকিয়ে সকলে। 

Advertisement