scorecardresearch
 

West Bengal Lok Sabha Election 2024: দেশের মধ্যে সর্বোচ্চ ভোট পড়ল বাংলায়, তিন আসনেই জয় দেখছে BJP-TMC

আজ পশ্চিমবঙ্গের তিনটি লোকসভা আসন, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে বাম্পার ভোট হয়েছে। বিকেল ৫টা পর্যন্ত ভোট পড়েছে ৭৭.৫৭ শতাংশ, যা দেশের সর্বোচ্চ। এর পাশাপাশি, ভোটের সময় এবং আগে হিংসার বিক্ষিপ্ত ঘটনাও ঘটেছে।

Advertisement
বিক্ষিপ্ত হিংসার মধ্যেই বাংলার ৩ লোকসভায় বাম্পার ভোট বিক্ষিপ্ত হিংসার মধ্যেই বাংলার ৩ লোকসভায় বাম্পার ভোট

পশ্চিমবঙ্গের তিনটি লোকসভা কেন্দ্র, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বিক্ষিপ্ত হিংসার মধ্যে ভোট হল। পশ্চিমবঙ্গের তিনটি লোকসভা আসনের সঙ্গে এদিন দেশের ২১টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ১০২টি লোকসভা আসনে ভোট হয়, তবে ভোটের সময় হিংসার ঘটনা ঘটছে শুধুমাত্র পশ্চিমবঙ্গে। শিলিগুড়ির কাছে জলপাইগুড়ি লোকসভার ডাবগ্রাম-ফুলবাড়ি বিধানসভা কেন্দ্রের  বিজেপির ৮৬ নম্বর বুথ অফিসে আগুন দেওয়ার অভিযোগ উঠেছে।

একইভাবে, কোচবিহারের দেবচরাইতে  তৃণমূল এবং বিজেপির মধ্যে সংঘর্ষের একটি ঘটনা ঘটেছে, কিন্তু হিংসার মধ্যে, পশ্চিমবঙ্গ অন্যান্য রাজ্যের তুলনায় সর্বাধিক ভোটার সাক্ষী হয়েছে। দুপুর ১টা পর্যন্ত দেশের অন্যান্য রাজ্যে ভোটের হার ছিল ৩৫ শতাংশ, পশ্চিমবঙ্গে ৪১ ডিগ্রি তাপমাত্রাতেও ভোটের হার সেইসময় ৫০ শতাংশ ছাড়িয়ে যায়, আর বিকেল ৩টা পর্যন্ত ভোটের হার ছিল ৬৬.৩৪ শতাংশ। যেখানে বিকেল ৫টা পর্যন্ত পশ্চিমবঙ্গে ৭৭.৫৭ শতাংশ ভোট পড়েছে, যা দেশের মধ্যে সর্বোচ্চ।

 

আরও পড়ুন

দুপুর ১টা পর্যন্ত গড় ভোট পড়েছে ৫০.৯৬%। এর মধ্যে আলিপুরদুয়ারে ৫১.৫৮%, কোচবিহারে ৫০.৬৯% এবং জলপাইগুড়িতে ৫০.৬৫% ভোট পড়েছে। বিকেল ৫টায় কোচবিহারে ৭৭.৭৩ শতাংশ, আলিপুরদুয়ারে ৭৫.৫৪ শতাংশ এবং জলপাইগুড়িতে ৭৯.৩৩ শতাংশ ভোট পড়ে। 

হিংসার শিকার বিজেপি ও তৃণমূল কর্মীরা
বাংলার তিনটি লোকসভা আসন, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং কোচবিহারে ভোট হয় এদিন। বিজেপি উত্তরবঙ্গে গত লোকসভা নির্বাচনে খুব ভাল পারফরম্যান্স করেছিল। যদিও পঞ্চায়েত নির্বাচনে বিজেপির পারফরম্যান্স বিশেষ ছিল না, কিন্তু বিধানসভা নির্বাচনে আলিপুরদুয়ারের সাতটি বিধানসভা আসনের মধ্যে ছয়টিতেই জয় পেয়েছে বিজেপি। টিএমসি একটি মাত্র আসন দখল করেছে। এবারও ভোটের সময় হিংসায় সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন বিজেপি কর্মীরা। প্রাক-ভোট হিংসায় আহত  হয়েছিলেন তৃণমূল কংগ্রেস কর্মীরা। এদিন দিনহাটার ভেটাগুড়ি  ১ বি ব্লক তৃণমূল সভাপতিকে বেধড়ক মারধরের অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে। লোকসভা নির্বাচনে সকাল থেকেই উত্তপ্ত ছিল কোচবিহার। আর এবার সেই অশান্তি নিয়ে সরাসরি তৃণমূলকে নিশানা করলেন কোচবিহার লোকসভা কেন্দ্রের বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিক। এদিন নিশীথ সরাসরি অভিযোগ করেন, 'মানুষের গণতান্ত্রিক অধিকার আটকানোর চেষ্টা করছে তৃণমূল, কোচবিহারের বিভিন্ন জায়গায় সন্ত্রাস চালানোর চেষ্টা করা হচ্ছে।' ভোট দেওয়ার সময়, অনেক টিএমসি ক্যাম্প এদিন খালি দেখা যায়। তবে এদিন ভোট হওয়া তিন আসনেই তারা জিতবেন বলে দাবি করেছে বিজেপি ও তৃণমূল শিবির।

Advertisement

Advertisement