scorecardresearch
 

Free Treatment : প্রবীণ নাগরিক ও রূপান্তরকামীদের ৫ লাখ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা, ঘোষণা মোদীর

৭০ বছরের বেশি বয়স্করা পাবেন বিনামূল্যে চিকিৎসা। বললেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার তিনি একথা, ৭০ বছরের বেশি বয়স যাঁদের সেই সব নাগরিককে আয়ুষ্মান ভারত প্রকল্পের আওতায় আনা হবে।

Advertisement
Modi (File Photo) Modi (File Photo)
হাইলাইটস
  • প্রবীণ নাগরিক ও রূপান্তরকামীদের ৫ লাখ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা
  • জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

৭০ বছরের বেশি বয়স্করা পাবেন বিনামূল্যে চিকিৎসা। বললেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রবিবার তিনি একথা, ৭০ বছরের বেশি বয়স যাঁদের সেই সব নাগরিককে আয়ুষ্মান ভারত প্রকল্পের আওতায় আনা হবে। সেই কারণেই প্রধানমন্ত্রী জানান, ৭০ বছরের বেশি বয়স্ক প্রবীণরা ৫ লাখ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা পাবেন।

দিল্লিতে বিজেপির ইস্তেহার উন্মোচনের সময় প্রধানমন্ত্রী এই কথা জানান। তিনি উল্লেখ করেন, বয়স্কদের জন্য সবচেয়ে বড় উদ্বেগ, বিশেষ করে মধ্যবিত্তদের, তাদের অসুস্থতার চিকিৎসার পিছনে খরচ। তারপরই তিনি বলেন, 'প্রবীণদের সবচেয়ে বড় উদ্বেগ হল, কীভাবে তাঁরা চিকিৎসার খরচ চালাবেন। মধ্যবিত্তের জন্য এই উদ্বেগ আরও গুরুতর। বিজেপি এখন সংকল্প নিয়েছে যে, ৭০ বছরের বেশি বয়স্ক ব্যক্তিকে আয়ুষ্মান ভারত যোজনার অধীনে আনা হবে।' 
উল্লেখ্য, বর্তমানে আয়ুষ্মান ভারত প্রকল্পের অধীনে ৩৪ কোটিরও বেশি নাগরিক বিনামূল্যে ৫ লক্ষ টাকার স্বাস্থ্য বীমা পাচ্ছেন।

আয়ুষ্মান ভারত প্রকল্প সম্পর্কে

আরও পড়ুন

আয়ুষ্মান ভারত প্রকল্পের অধীনে সমগ্র ভারতে ৮০ কোটিরও বেশি মানুষকে ৫ লক্ষ টাকার স্বাস্থ্য বীমা দেওয়া হয়। এই প্রকল্পটি ভারতের প্রাক্তন অর্থমন্ত্রী প্রয়াত অরুণ জেটলি ২০১৯ সালের কেন্দ্রীয় বাজেটে ঘোষণা করেছিলেন। 

মোদী আরও জানান, রূপান্তরকামীদের আয়ুষ্মান ভারত-এর আওতায় আনা হবে। বলেন, 'বিজেপি ট্রান্সজেন্ডার সম্প্রদায়কেও আয়ুষ্মান ভারত প্রকল্পের আওতায় আনার সিদ্ধান্ত নিয়েছে।'

মহিলাদের স্বাস্থ্যের দিকে বিজেপির নজর

আয়ুষ্মান ভারত ছাড়াও লোকসভা নির্বাচনের জন্য বিজেপির ইস্তেহারে মহিলাদের স্বাস্থ্যের উপর জোর দেওয়া হয়েছে। মোদী জানান, যদি তৃতীয়বার ক্ষমতায় আসে তাদের সরকার তাহলে ভারতে জরায়ুমুখের ক্যান্সার নির্মূল করার জন্য বিশেষ প্রচার চালাবে। ইস্তেহারে স্তন ক্যান্সার এবং অস্টিওপোরোসিসের পাশাপাশি ভারতীয় মহিলাদের মধ্যে অন্য রোগের চিকিৎসার উপরও জোর দেওয়া হয়েছে। 

Advertisement

দলের ইস্তেহার প্রকাশ হওয়ার পর বক্তব্য রাখতে উঠে মোদী বলেন, 'মোদীর গ্যারান্টি এই যে, বিনামূল্যে রেশন বণ্টনের প্রকল্প আগামী ৫ বছরের জন্য চালু থাকবে।' বিজেপি ক্ষমতায় ফিরলে পাইপলাইনের মাধ্যমে বাড়ি বাড়ি গ্যাস পৌঁছে যাবে বলেও জানান তিনি।
 

Advertisement