scorecardresearch
 

Lok Sabha Elections 2024: ওড়িশার নবীনও ধরতে চলেছেন মোদীর হাত, NDA-তে জুড়ছে আরও একটি দল

লোকসভা নির্বাচনের আগে ওড়িশার রাজনৈতিক মানচিত্রে নতুন সমীকরণ ঘিরে জল্পনা তুঙ্গে। ১৫ বছর পর ফের বিজেপির সঙ্গে জোট বাঁধতে পারে ওড়িশার শাসকদল বিজেডি। অতীতে এনডিএ-র শরিক ছিল নবীন পট্টনায়েকের দল। তবে ২০০৯ সালে আসন সমঝোতা নিয়ে জটিলতার কারণে এনডিএ সঙ্গ ছেড়েছিল বিজেডি। সূত্রের খবর, ১৫ বছর পর সেই সম্পর্ক আবার জুড়তে চলেছে। যদিও এই প্রতিবেদন লেখা পর্যন্ত আনুষ্ঠানিক ভাবে একথা ঘোষণা করা হয়নি। 

Advertisement
প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে নবীন পট্টনায়েক। প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে নবীন পট্টনায়েক।
হাইলাইটস
  • ১৫ বছর পর ফের বিজেপির সঙ্গে জোট বাঁধতে পারে ওড়িশার শাসকদল বিজেডি।
  • অতীতে এনডিএ-র শরিক ছিল নবীন পট্টনায়েকের দল।
  • ২০০৯ সালে আসন সমঝোতা নিয়ে জটিলতার কারণে এনডিএ সঙ্গ ছেড়েছিল বিজেডি।

লোকসভা নির্বাচনের আগে ওড়িশার রাজনৈতিক মানচিত্রে নতুন সমীকরণ ঘিরে জল্পনা তুঙ্গে। ১৫ বছর পর ফের বিজেপির সঙ্গে জোট বাঁধতে পারে ওড়িশার শাসকদল বিজেডি। অতীতে এনডিএ-র শরিক ছিল নবীন পট্টনায়েকের দল। ২০০৯ সালে আসন সমঝোতা নিয়ে জটিলতার কারণে এনডিএ সঙ্গ ছেড়েছিল বিজেডি। সূত্রের খবর, ১৫ বছর পর সেই সম্পর্ক আবার জুড়তে চলেছে। যদিও এই প্রতিবেদন লেখা পর্যন্ত আনুষ্ঠানিক ভাবে একথা ঘোষণা করা হয়নি। 

ইন্ডিয়া টুডে'কে বিজেডি সূত্র জানিয়েছে, বিজেপিকে ৮টি লোকসভা আসন ছাড়ার প্রস্তাব দেওয়া হয়েছে। অন্য দিকে, সে রাজ্যে ৯টি লোকসভা আসন এবং ৫৫টি বিধানসভা কেন্দ্রে লড়াইয়ের ইচ্ছাপ্রকাশ করেছে পদ্মশিবির। বর্তমানে বিজেপির হাতে রয়েছে ৮টি লোকসভা কেন্দ্র এবং ২৩টি বিধানসভা আসন। ওড়িশায় মোট লোকসভার আসন ২১। মোট বিধানসভা কেন্দ্র ১৪৭। 

বুধবার ওড়িশার মুখ্যমন্ত্রী নবীনের বাসভবনে প্রায় ৩ ঘণ্টা ধরে বৈঠক করেন বিজেডি নেতারা। অন্য দিকে, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং বিজেপি সভাপতি জেপি নাড্ডার সঙ্গে বৈঠক করেছেন বিজেপি নেতারাও। সূত্রের খবর, বিজেডি এবং বিজেপির জোট নিয়ে আলোচনা চলছে। যদিও গত ২৯ ফেব্রুয়ারি এমন সম্ভাবনার কথা উড়িয়ে দিয়েছিল দুই দলই। 

আরও পড়ুন

গত ৫ মার্চ ওড়িশা সফরে গিয়ে নবীনের প্রশংসা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাল্টা মোদীর প্রশংসা করতে শোনা যায় নবীনের গলাতেও। এই আবহে জল্পনা আরও জোরালো হয়েছে। 

১৯৯৮ সালে বিজেপির সঙ্গে জোট করেছিল বিজেডি। ২০০৯ সালে জোটে ছন্দপতন ঘটে। সেবার আসন সমঝোতা নিয়ে বিজেপির সঙ্গে মন কষাকষি হয় বিজেডির। তারপরেই এনডিএ সঙ্গ ছাড়ে নবীনের দল। ২০১২, ২০১৭ এবং ২০২২ সালে এনডিএ-র রাষ্ট্রপতি এবং উপরাষ্ট্রপতি পদপ্রার্থীকে সমর্থন জানিয়েছিল বিজেডি। তারপর থেকেই দুই দলের মধ্যে দূরত্ব কমা ঘিরে জল্পনা দানা বাঁধে। শেষমেশ  জল্পনা সত্যি হলে আবার ১৫ বছর পর বিজেপির সঙ্গে জোট বাঁধবে বিজেডি। 

Advertisement

Advertisement