scorecardresearch
 

TMC EVM Tampering Allegation: EVM কাজ করছে না, কমিশনে প্রায় ৩০০ নালিশ জানাল TMC

লোকসভা ভোটের দ্বিতীয় দফার নির্বাচনে বাংলার তিন আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। দার্জিলিং, রায়গঞ্জ ও বালুরঘাটে মোটের ওপর শান্তিতে ভোট হলেও ইভিএম নিয়ে একাধিক অভিযোগ জমা পড়েছে। বালুরঘাট সহ একাধিক জায়গায় ইভিএম খারাপ হওয়ার অভিযোগ এসেছে। নির্বাচন কমিশন বাংলা থেকে ২৯০ টিরও বেশি অভিযোগ পেয়েছে, যার বেশিরভাগই ইভিএম ত্রুটি সম্পর্কিত। নির্বাচন কমিশনকে একটি চিঠিতে, রাজ্যে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস এই বিষয়ে অবিলম্বে হস্তক্ষেপ চেয়েছে।

Advertisement
ভোটের মাঝেই কমিশনে ২৯০টিরও বেশই অভিযোগ TMC-র ভোটের মাঝেই কমিশনে ২৯০টিরও বেশই অভিযোগ TMC-র

লোকসভা ভোটের দ্বিতীয় দফার নির্বাচনে বাংলার তিন আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। দার্জিলিং, রায়গঞ্জ ও বালুরঘাটে মোটের ওপর শান্তিতে ভোট হলেও ইভিএম নিয়ে একাধিক অভিযোগ জমা পড়েছে।  বালুরঘাট সহ একাধিক জায়গায় ইভিএম খারাপ হওয়ার অভিযোগ এসেছে। নির্বাচন কমিশন বাংলা থেকে  ২৯০ টিরও বেশি অভিযোগ পেয়েছে, যার বেশিরভাগই ইভিএম ত্রুটি সম্পর্কিত। নির্বাচন কমিশনকে একটি চিঠিতে, রাজ্যে ক্ষমতাসীন তৃণমূল কংগ্রেস এই বিষয়ে  অবিলম্বে হস্তক্ষেপ চেয়েছে। যদিও, প্রধান নির্বাচন কমিশনার রাজীব কুমার এই বিষয়ে নিন্দা করে বলেছেন, আদালত বারবার বলেছে ইভিএমে কিছু ভুল নেই এবং তবুও লোকেরা প্রশ্ন করে।

প্রসঙ্গত, এদিন লোকসভা ভোটের দ্বিতীয় দফার  শুরুতেই ইভিএম নিয়ে কমিশনে বিস্তর অভিযোগ জানায় তৃণমূল। সবচেয়ে বেশি অভিযোগ জমা পড়ে বালুরঘাট নিয়ে। বিভিন্ন গ্রাম পঞ্চায়েত এলাকার নাম নিয়ে কমিশনে অভিযোগ আসে। বালুরঘাট ছাড়াও রায়গঞ্জ লোকসভা নিয়েও তৃণমূলের তরফে বিস্তর অভিযোগ রয়েছে। বালুরঘাটের ৬টি পঞ্চায়েত এলাকায় ইভিএম নিয়ে অভিযোগ রয়েছে তৃণমূলের। 

অনেক জায়গাতেই ইভিএম কাজ করছে না বলে এদিন অভিযোগ তুলেছে  তৃণমূল কংগ্রেস। শুধু তাই নয়, ইভিএম নিয়ে কাটাছেঁড়া করা হয়েছে বলেও অভিযোগ তৃণমূল কংগ্রেসের। এই আবহে এক সোশ্যাল মিডিয়া বার্তায় রাজ্যের বিরোধী দলনেতাকে 'লোডশেডিং শুভেন্দু' আখ্যা দিয়ে তৃণমূল অভিযোগ করে, শুভেন্দু অধিকারী ভোটে জেতার জন্যে নিজের চাল চালছেন। এই আবহে জাতীয় নির্বাচন কমিশনকে অবিলম্বে পদক্ষেপ করার জন্য আর্জি জানিয়েছে তৃণমূল কংগ্রেস। 

আরও পড়ুন

এসবের মধ্যে, শুক্রবার দ্বিতীয় দফার ভোটের দিনই সুপ্রিম কোর্টে বড় স্বস্তি পেয়েছে নির্বাচন কমিশন। ভিভিপ্যাট ১০০ শতাংশ যাচাইয়ের সব আবেদন খারিজ করে দিয়েছে শীর্ষ আদালত। ভোটের পর ইভিএম ৪৫ দিন পর্যন্ত সংরক্ষিত রাখতে হবে বলে নির্দেশ দিয়েছে আদালত। সুপ্রিম কোর্টের বিচারপতি সঞ্জীব খান্না এবং বিচারপতি দীপঙ্কর দত্তের বেঞ্চে ছিল মামলার শুনানি। গত ১৮ এপ্রিল মামলার শুনানিতে স্থগিতাদেশ দিয়েছিল। ভিভিপ্যাট পদ্ধতির মাধ্যমে কাগজের স্লিপ-সহ বৈদ্যুতিন ভোটযন্ত্রে (ইভিএম) পাওয়া ভোটের ফলাফল পুনর্মূল্যায়নের (ক্রস-ভেরিফিকেশন) দাবিতে ওই আর্জির শুনানির পরে শুক্রবার এই নির্দেশ দিয়েছে বিচারপতি সঞ্জীব খন্না এবং বিচারপতি দীপঙ্কর দত্তের বেঞ্চ। এই রায়ের পরই ইভিএমের সুরক্ষা নিয়ে ফের একবার নিশ্চয়তা প্রদান করেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার।‌

Advertisement

বিরোধীদের তোলা ইভিএম সংক্রান্ত অভিযোগ নিয়ে মুখ্য নির্বাচনী আধিকারিক ভোট ঘোষণার সময়ই বলেছিলেন,ইভিএম নিয়ে আগেও অভিযোগ উঠেছে। এর আগে ৪৪ বার ইভিএম নিয়ে সুপ্রিম কোর্ট ও হাইকোর্টে মামলা হয়েছিল, বলা হয়েছিল ইভিএমে কারচুপি করা হচ্ছে, কিন্তু প্রতিবার সেই অভিযোগকে আদালত খারিজ করে দিয়েছে। কখনও বলা হয়েছে এটার মধ্যে কোনও ভাইরাস নেই, আবার বলা হয়েছে এটাতে রিগিং সম্ভব নয়। ইভিএম ভোটগ্রহণের জন্য সবথেকে নিরাপদ যন্ত্র, তাই এই ধরনের অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন।

Advertisement