scorecardresearch
 

দিল্লিতে নির্বাচনী কমিশনের অফিসের বাইরে বিক্ষোভ TMC-র, আটক দোলা-ডেরেকরা

নির্বাচন কমিশনের বাইরে ২৪ ঘণ্টার ধর্নায় বসেন TMC সাংসদরা। ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ। টিএমসি কেন্দ্রের বিরুদ্ধে তদন্তকারী সংস্থাগুলির অপব্যবহার করার অভিযোগ করছে এবং তাদের মাথা পরিবর্তনের দাবি করছে। টিএমসি প্রতিনিধিদল নির্বাচন কমিশনের পূর্ণাঙ্গ বেঞ্চের সঙ্গে দেখা করে এবং সিবিআই, আইটি, এনআইএ এবং ইডি-র প্রধানদের পরিবর্তনের দাবি জানায়। নির্বাচন কমিশন অফিসের বাইরে বিক্ষোভে বসে থাকা তৃণমূল সাংসদদের সরিয়ে দেওয়ার চেষ্টা করছে পুলিশ। এই সময়কালে, পুলিশ এবং টিএমসি সাংসদের মধ্যে সংঘর্ষও দেখা যায়।

Advertisement
ইসি অফিসের বাইরে বিক্ষোভ তৃণমূলের ইসি অফিসের বাইরে বিক্ষোভ তৃণমূলের

কেন্দ্রীয় এজেন্সির অতিসক্রিয়তা নিয়ে  ভূপতিনগর কাণ্ডের পরে ফের কমিশনের দ্বারস্থ হয়েছিল  তৃণমূল। আজ বিকেলে দিল্লিতে কমিশনের সদর দফতরে তারা দেখা করতে চায়। এই বিষয়ে সময় চাওয়া হয়েছিল।  আজ সকালেই কলকাতা থেকে দিল্লির উদ্দেশ্যে রওনা দিয়েছিল তৃণমূল কংগ্রেসের প্রতিনিধিরা। দলের সদস্য ডেরেক ও ব্রায়ান চিঠি দিয়ে সময় চেয়েছেন কমিশনের। সেইমতো এদিন বিকেলে ভোটের সময় চার কেন্দ্রীয় সংস্থার প্রধানকে বদল করা হোক,  নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়ে আর্জি জানিয়েছিল তৃণমূলের প্রতিনিধি দল। দলে ছিলেন তৃণমূলের ১০ জন সাংসদ এবং প্রাক্তন সাংসদ। তাঁদের দাবি, ইডি, সিবিআই, এনআইএ, আয়কর দফতরের প্রধানদের সরিয়ে দেওয়া হোক। এই কেন্দ্রীয় সংস্থাগুলিকে কেন্দ্র নিজের কাজে ব্যবহার করছে বলেও অভিযোগ এনেছে তৃণমূলের প্রতিনিধি দল। গোটা দেশে নির্বাচনী আচরণবিধি জারি রয়েছে। এই পরিস্থিতিতে তৃণমূলের আরও আর্জি, ঝড়বিধ্বস্ত উত্তরবঙ্গে এখনই নতুন ঘর তৈরির অনুমতি দেওয়া হোক রাজ্য প্রশাসনকে।কমিশনের দফতরের সামনে এর পর ২৪ ঘণ্টার জন্য ধর্নায় বসেন তৃণমূলের প্রতিনিধি দলের সদস্যেরা। তারপরেই পরিস্থিতি উত্তপ্ত হয়ে ওঠে।

 

নির্বাচন কমিশনের বাইরে ২৪ ঘণ্টার ধর্নায় বসেন TMC সাংসদরা। ঘটনাস্থলে পৌঁছয় পুলিশ। টিএমসি কেন্দ্রের বিরুদ্ধে তদন্তকারী সংস্থাগুলির অপব্যবহার করার অভিযোগ করছে এবং তাদের মাথা পরিবর্তনের দাবি করছে। টিএমসি প্রতিনিধিদল নির্বাচন কমিশনের পূর্ণাঙ্গ বেঞ্চের সঙ্গে  দেখা করে এবং সিবিআই, আইটি, এনআইএ এবং ইডি-র প্রধানদের পরিবর্তনের দাবি জানায়। নির্বাচন কমিশন অফিসের বাইরে বিক্ষোভে বসে থাকা তৃণমূল সাংসদদের সরিয়ে দেওয়ার চেষ্টা করে পুলিশ। এই সময়কালে, পুলিশ এবং টিএমসি সাংসদের মধ্যে সংঘর্ষও দেখা যায়। শেষে তৃণমূল প্রতিনিধিদের আটক করে পুলিশ।

Advertisement

 

আরও পড়ুন


গতকালই, NIA প্রধান ধনরাম সিংয়ের সঙ্গে বিজেপি নেতা জিতেন্দ্র তিওয়ারির বৈঠকের ব্যাপারে বেশ কিছু প্রামাণ্য নথি প্রকাশ করেছিল তৃণমূল কংগ্রেস। সেগুলি সমেত একটি ৬ পাতার চিঠি এদিন জমা দেওয়া হয় কমিশনের কাছে। বিষয়টি নিয়ে তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ দোলা সেন বলেন, ‘এই কেন্দ্রীয় এজেন্সিগুলিকে বিজেপি তাঁদের খেলার পুতুল ভাবছেন, তাই এজেন্সিগুলোর প্রধানকে বদল করা হোক, আমরা এর দাবি জানিয়েছি।’ চিঠিতে বলা হয়, এনআইএ-তে বিজেপির সম্পূর্ণ নিয়ন্ত্রণে রয়েছে। এনআইএ-এর মাধ্যমে তৃণমূলের কর্মকর্তাদের হেনস্থা করা হচ্ছে। এই ধরনের ঘটনায় অবিলম্বে হস্তক্ষেপ প্রয়োজন, নির্বাচন কমিশন এনআইএ-র নবনিযুক্ত প্রধান এবং এনআইএ-র মিঃ ধন রাম সিংকে বদলি করে দিক। নির্বাচনী আচরণ বিধি চালু থাকার সময় এই ধরনের এজেন্সিগুলোর কার্যপদ্ধতি নিয়ে একটি নির্দিষ্ট ফ্রেমওয়ার্ক দেওয়া হোক, কমিশনের কাছে আর্জি জানায় তৃণমূল কংগ্রেস।

Advertisement