scorecardresearch
 

TMC Manifesto 2024: বছরে ১০টি রান্নার গ্যাস ফ্রি, ইশতেহারে প্রতিশ্রুতি TMC-র

লোকসভা নির্বাচন ২০২৪-র জন্য দলীয় ইশতেহার প্রকাশ করল তৃণমূল কংগ্রেস। আজ কলকাতায় দলের দফতরে ইশতেহার প্রকাশ করেন রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিত্র। উপস্থিত ছিলেন তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়ন এবং রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য।

Advertisement
বছরে বিনামূল্যে ১০টি গ্যাস সিলিন্ডার, লোকসভায় প্রতিশ্রুতি তৃণমূলের বছরে বিনামূল্যে ১০টি গ্যাস সিলিন্ডার, লোকসভায় প্রতিশ্রুতি তৃণমূলের
হাইলাইটস
  • লোকসভা নির্বাচন ২০২৪-র জন্য দলীয় ইশতেহার প্রকাশ করল তৃণমূল কংগ্রেস
  • ইশতেহারে নানা প্রতিশ্রুতির ঘোষণা করেছে তৃণমূল

লোকসভা নির্বাচন ২০২৪-র জন্য দলীয় ইশতেহার প্রকাশ করল তৃণমূল কংগ্রেস। আজ কলকাতায় দলের দফতরে ইশতেহার প্রকাশ করেন রাজ্যের প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিত্র। উপস্থিত ছিলেন তৃণমূল সাংসদ ডেরেক ও ব্রায়ন এবং রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য। ইশতেহারে নানা প্রতিশ্রুতির ঘোষণা করেছে তৃণমূল। তার মধ্যে উল্লেখযোগ্য হল ফ্রি তে রান্নার গ্যাস দেওয়া।

দেশের সমস্ত বিপিএল তালিকাভুক্ত পরিবারকে বছরে ১০টি সিলিন্ডার ফ্রি-তে দেওয়া হবে। অর্থাৎ এই পরিবারগুলি বছরে ১০টি রান্নার গ্যাসের সিলিন্ডার বিনামূল্যে পাবে। এছাড়াও তৃণমূলের ইশতেহারে বলা হয়েছে, পরিবেশবান্ধব রান্নার সরঞ্জাম ব্যবহারে জোর দেওয়া হবে। যাতে পরিবেশ দূষণ কম হয়। এছাড়াও বলা হয়েছে, পেট্রোল ও ডিজেল ও এলপিজি সিলিন্ডার সাশ্রয়ী মূল্যে দেওয়া হবে। জ্বালানির দামে ওঠা-নামায় স্থিতাবস্থা আনতে আলাদা তহবিল গঠন করা হবে।

বুধবার প্রকাশিত ঘোষণাপত্রে তৃণমূল কংগ্রেস নাগরিকত্ব সংশোধনী আইন বাতিল করার এবং দেশে অভিন্ন দেওয়ানি আইনের প্রয়োগ বন্ধ করার প্রতিশ্রুতি দিয়েছে। তৃণমূল নেতারা বলেছেন যে ইন্ডিয়া জোটের অংশ হিসাবে কেন্দ্রে সরকার গঠন করলে প্রতিশ্রুতিগুলি পূরণ করা হবে।

তৃণমূল কংগ্রেস (টিএমসি) তার নির্বাচনী ইশতেহারে বলেছে যে বাংলায় রাজ্য সরকারের একাধিক ফ্ল্যাগশিপ প্রকল্প, যেমন 'লক্ষ্মীর ভান্ডার', 'কন্যশ্রী', 'স্বাস্থ্য সাথী' এবং অন্যান্য প্রকল্পের জাতীয় বাস্তবায়নের জন্য মডেল হিসাবে কাজ করতে পারে যদি ২০২৪ সালের লোকসভা নির্বাচনে বিরোধী জোট জয়লাভ করে। ইশতেহারে নারীর ক্ষমতায়ন এবং সামাজিক নিরাপত্তা স্কিমগুলিতে উল্লেখযোগ্য জোর দেওয়া হবে বলে বলা হয়েছে। কৃষকদের আর্থ-সামাজিক উন্নয়ন এবং ১০০ দিনের শ্রমিকদের কাজের মজুরি বৃদ্ধির কথাও বলা হয়েছে। ১০০ দিনের কাজের মজুরি বাড়িয়ে ৪০০ টাকা করার প্রতিশ্রুতি দেওয়া হয়েছে তৃণমূলের তরফে। এছাড়াও, সকল দরিদ্র পরিবারের জন্য বিনামূল্যে বাড়ি। প্রতি মাসে প্রতিটি রেশন কার্ড হোল্ডারকে ৫ কেজি ফ্রি রেশন প্রদান করা হবে। প্রত্যেক মানুষের দোরগোড়ায় বিনামূল্যে পৌঁছে দেওয়া হবে।SC/ST-এর উচ্চ শিক্ষার জন্য ভাতা বাড়ানোর প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।

Advertisement

Advertisement