scorecardresearch
 

Cooch Behar Clash: কোচবিহারে হিংসা 'পরিকল্পিত', ভোটের দিনেও উদয়ন বনাম নিশীথ

Lok Sabha Elections 2024: কোথাও বুথ অফিস, ক্যাম্প অফিসে ভাঙচুর করে আগুন ধরানো হয়েছে। কোথাও আবার ভাঙচুর করা হয়েছে বিজেপি সমর্থকদের বাড়ি। অভিযোগ তৃণমূলের দিকে। এই হিংসার ঘটনাগুলি নিয়ে অভিযোগ-পাল্টা অভিযোগ করেছে বিজেপি ও তৃণমূল দুপক্ষই।

Advertisement
বাঁ দিক থেকে নিশীথ প্রামাণিক ও উদয়ন গুহ বাঁ দিক থেকে নিশীথ প্রামাণিক ও উদয়ন গুহ
হাইলাইটস
  • কোথাও বুথ অফিস, ক্যাম্প অফিসে ভাঙচুর করে আগুন ধরানো হয়েছে।
  • কোথাও আবার ভাঙচুর করা হয়েছে বিজেপি সমর্থকদের বাড়ি।
  • পরস্পরের বিরুদ্ধে অভিযোগ করেছে শাসক-বিরোধী।

সকাল থেকে উত্তপ্ত কোচবিহার। মাথাভাঙা, দিনহাটা, ভেটাগুড়িতে একাধিক অশান্তির ঘটনা ঘটেছে। পরস্পরের বিরুদ্ধে অভিযোগ করেছে শাসক-বিরোধী। দিনহাটায় বিজেপি কর্মীর মাথা ফাটিয়ে দেওয়া হয়েছে বলে অভিযোগ। মাথাভাঙায় আবার হিংসার ঘটনায় কাঠগড়ায় বিজেপি। তৃণমূলের ব্লক সভাপতিকে ব্যাপক মারধরের অভিযোগ উঠেছে গেরুয়া শিবিরের বিরুদ্ধে। কোথাও বুথ অফিস, ক্যাম্প অফিসে ভাঙচুর করে আগুন ধরানো হয়েছে। কোথাও আবার ভাঙচুর করা হয়েছে বিজেপি সমর্থকদের বাড়ি। অভিযোগ তৃণমূলের দিকে। এই হিংসার ঘটনাগুলি নিয়ে অভিযোগ-পাল্টা অভিযোগ করেছে বিজেপি ও তৃণমূল দুপক্ষই। উদয়ন বিঁধেছেন নিশীথকে। আর নিশীথ পাল্টা দিয়েছেন উদয়ন। তাঁর দাবি, উদয়নকে গ্রেফতার করতে হবে।   

সকাল থেকেই কোচবিহারের রাস্তায় ঘুরছেন উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহ। প্রার্থী না হওয়া সত্ত্বেও উপদ্রুত এলাকাগুলিতে ঘুরে বেড়াতে দেখা গিয়েছে উদয়নকে। কোচবিহারে তৃণমূল প্রার্থী জগদীশচন্দ্র বর্মা বসুনিয়া। তাঁকে দেখা গিয়েছে সকাল থেকে। তবে বেলায় বাড়ির বাইরে বেরোন বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিক। ভোট পরিস্থিতি দেখে সাংবাদিকদের নিশীথ প্রামাণিক বলেন,'বিভিন্ন জায়গায় সন্ত্রাস করবার চেষ্টা করছে তৃণমূল কংগ্রেস। সাধারণ মানুষ প্রতিবাদ করছে। বহু জায়গায় বুথ এজেন্টদের, সাধারণ ভোটারদের আটকানোর চেষ্টা করছে দুষ্কৃতীরা'। 

হিংসা ছড়ানোর অভিযোগ উঠেছে বিজেপির বিরুদ্ধে। নিশীথের সাফাই,'এখানকার মাানুষ পঞ্চায়েত নির্বাচন, পুরসভা নির্বাচনেও ভোট দিতে পারেননি। তাই গণপ্রতিরোধ গড়ে উঠেছে।' সেই সঙ্গে তিনি বলেন,'আমি নির্বাচন কমিশনের কাছে অনুরোধ করেছিলাম, উদয়ন গুহর গতিবিধি নিয়ন্ত্রণ করতে হবে। উদয়ন গুহ যেখানেই যাচ্ছেন কর্মীদেরকে প্রভাবিত করছেন। উদয়ন গুহ উস্কানিমূলক কথা বলছেন। তাই সংবাদমাধ্যমের ওপর হামলা হচ্ছে, গাড়ি ভেঙে দেওয়া হয়েছে। যত দিন তৃণমূল আছে, হিংসা হবে। তবে এবার জনগণই প্রতিরোধ করছে। ভোট কিছুটা শান্তিপূর্ণ হচ্ছে। তবে উদয়ন গুহর গতিবিধি নিয়ন্ত্রিত হলে শান্তিপূর্ণ ভোট হত। উদয়নকে গ্রেফতার করা উচিত।'

আরও পড়ুন

Advertisement

উদয়ন গুহ জানিয়েছেন,'ভোটের দিন উদয়ন গুহর গতিবিধি নিয়ন্ত্রণ করার দাবি করেছিল। এই সব বলে আসলে নিজেরা পরিকল্পিতভাবে গুন্ডামি করছে।'

Advertisement