scorecardresearch
 

Coachbehar Loksabha Kendra 2024: কোচবিহারে কংগ্রেসের 'মাথাব্যথা' ফরোয়ার্ড ব্লক, CPIM-এর সাহায্য চায় হাত-শিবির

Coachbehar Loksabha Kendra 2024: শেষ বেলায় সিপিএমের সাহায্য চাইল কংগ্রেস। কোচবিহারে কংগ্রেস প্রার্থী পিয়া রায়চৌধুরীকে সামনে রেখে কোচবিহার প্রেস ক্লাবে সাংবাদিক সম্মেলনে এই আবেদন জানালেন তাঁর স্বামী তথা প্রদেশ কংগ্রেস সদস্য বিশ্বজিৎ সরকার।

Advertisement
কংগ্রেস প্রার্থী পিয়া রায়চৌধুরী ও ফরোয়ার্ড ব্লক প্রার্থী নীতিশ রায় কংগ্রেস প্রার্থী পিয়া রায়চৌধুরী ও ফরোয়ার্ড ব্লক প্রার্থী নীতিশ রায়

Coachbehar Loksabha Kendra 2024: কোচবিহারে কাঁটার টক্কর বিজেপি প্রার্থী নিশীথ প্রামাণিক ও তৃণমূল প্রার্থী জগদীশ বর্মা বসুনিয়ার। রাজ্যের বাকি আসনে যেখানে তৃতীয় শক্তি হিসেবে কং-বাম জোট নিজেদের প্রার্থীকে জেতাতে লড়াই করছে। সেখানে কোচবিহারে কংগ্রেসের কাঁটা বামেরাই। কারণ এখানে ফরওয়ার্ড ব্লক নিজেদের প্রার্থী দিয়ে দিয়েছে। আর তাঁকে জেতাতে প্রচার করছে বাম দোসর সিপিএমও। ফলে একা পড়ে গিয়েছেন কংগ্রেস প্রার্থী। এমনিতেই জোড়াফুল আর পদ্মফুলের দাপটে সংগঠন প্রায় তলানিতে হাত শিবিরের। তার উপর জোটসঙ্গীরা বেঁকে বসায় আর পিছিয়ে পড়ায় আশঙ্কা দেখা দিয়েছে। শেষমেষ সিপিএমের সমর্থন চেয়ে সাংবাদিক বৈঠক করলে কং শিবির।

শেষ বেলায় সিপিএমের সাহায্য চাইল কংগ্রেস। কোচবিহারে কংগ্রেস প্রার্থী পিয়া রায়চৌধুরীকে সামনে রেখে কোচবিহার প্রেস ক্লাবে সাংবাদিক সম্মেলনে এই আবেদন জানালেন তাঁর স্বামী তথা প্রদেশ কংগ্রেস সদস্য বিশ্বজিৎ সরকার। তাঁর বক্তব্য, 'ফরওয়ার্ড ব্লকের জন্য কোচবিহারে কংগ্রেস আসন ছাড়বে না।" তবে সিপিএমের প্রার্থী থাকলে তাঁরা প্রার্থী তুলে নিতেন বলেও জানিয়ে দেন। তাঁরা মহম্মদ সেলিমের কাছেও অনুরোধ জানান, ওঁরা যাতে অবিলম্বে দ্রুত ব্যবস্থা নিয়ে কংগ্রেসের হয়ে ভোট করান এবং কংগ্রেসের পক্ষে বিবৃতি দেন। যদিও বৃহস্পতিবার পর্যন্ত এমন কোনও পদক্ষেপ সিপিএম কেন্দ্রীয় বা রাজ্য নেতৃত্ব করিয়েছে কি না, তা সামনে আসেনি।

অন্যদিকে বিষয়টি নিয়ে সিপিএমের জেলা সম্পাদকমণ্ডলীর সদস্য মহানন্দ সাহা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, কংগ্রেস  বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা করছে। এই আবেদনকে বামফ্রন্ট গ্রাহ্য করছে না। কোচবিহারে নির্বাচন সিপিএম এবং বামফ্রন্টের ঐক্য মজবুত। সমস্ত বাম দল ফরোয়ার্ড ব্লক প্রার্থীকেই ভোট দেবে। ফলে আপাতত যা পরিস্থিতি, তাতে কংগ্রেসকে একাই লড়তে হবে। ফলে লড়াই আরও কঠিন হল কংগ্রেসের।

এদিকে রাত পোহালেই প্রথম দফার নির্বাচন। তাতে কোচবিহার আসন রয়েছে। নির্বাচন আসা মানেই গোটা রাজ্যে শিরোনামে উঠে আসা যেন অভ্যাস করে ফেলেছে কোচবিহার। গত কয়েকটি নির্বাচনে বিধানসভা থেকে পঞ্চায়েতে কোচবিহার বিশেষ করে দিনহাটা এলাকা উত্তপ্ত হয়ে উঠেছে। বিধানসভা নির্বাচনেও কোচবিহারের শীতলকুচিতে গুলিবিদ্ধ হয়ে যুবকের মৃত্যুর ঘটনা ঘটেছিল। যা নিয়ে তোলপাড় হয় রাজ্য। ফলে জয় পরাজয়ের পাশাপাশি হিংসার দিকেও নজর থাকছে রাজ্যবাসীর। বর্তমান সাংসদ ও কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী তথা তৃণমূলের প্রাক্তনী নিশীথ প্রামাণিক বনাম ফরওয়ার্ড ব্লকের প্রাক্তনী তথা রাজ্যের প্রাক্তন কৃষিমন্ত্রী কমল গুহর ছেলে বর্তমান উত্তরবঙ্গ উন্নয়নমন্ত্রী উদয়ন গুহর লড়াই এখন মুচমুচে উপাদ্য হয়ে উঠেছে। এবারও ভোট ঘোষণা হতেই কয়েক দফায় লড়াই হয়ে গিয়েছে। এবার আর হুমকি বা সমর্থকদের লাঠালাঠি নয়, বরং একপ্রস্থ সম্মুখসমরে মল্লযুদ্ধও হয়ে গিয়েছে। দুজনেই একে অপরের উপর দায় চাপিয়েছেন রীতিমতোই। এদিকে ভোটের দামামা বাজতেই প্রমাদ গুণছেন সাধারণ বাসিন্দারা।

Advertisement

 

Advertisement