scorecardresearch
 

Malda Habibpur Police Officer Change: এবার মালদা, ভোটের ৪৮ ঘণ্টা আগে হবিবপুরের আইসি বদল করল কমিশন

ভোট চলাকালীন নির্বাচন কমিশনের হাতে বিশেষ কিছু ক্ষমতা থাকে, সরকারি অফিসারদের বদলি করার। লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা হওয়ার পর থেকেই বাংলায় সেই প্রক্রিয়া শুরু করে দিয়েছিল কমিশন। এবার তাতে নতুন সংযোজন হবিবপুরের আইসি বদল।

Advertisement
হবিবপুর থানার আইসি বদল হবিবপুর থানার আইসি বদল

লোকসভা ভোটের (Lok Sabha Election 2024) ৪৮ ঘণ্টা আগে ফের আরও একটি থানার পুলিশ অফিসারকে সরিয়ে দিল নির্বাচন কমিশন। এবারে সরানো হল মালদা উত্তর লোকসভা আসনের অন্তর্গত হবিবপুর থানার আইসিকে। হবিবপুরের আইসি (Habibpur IC) দেবব্রত চক্রবর্তীকেও সরানো হয়েছে বলে জানা গিয়েছে। তাঁকে মালদা পুলিশের সদর দফতরে বদলি করা হয়েছে। ভোটের কোনও কাজে তিনি যুক্ত থাকতে পারবেন না বলে জানিয়েছে নির্বাচন কমিশন। অন্যদিকে, মুর্শিদাবাদের রানিনগরের আইসি রবীন্দ্রনাথ সরকারকেও পদ থেকে সরিয়ে দিয়েছে নির্বাচন কমিশন।

নতুন আইসি হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে অক্ষয় পালকে। তিনি এর আগে কোচবিহারে কোর্ট ইনস্পেক্টর হিসেবে দায়িত্বে ছিলেন। ভোট চলাকালীন নির্বাচন কমিশনের হাতে বিশেষ কিছু ক্ষমতা থাকে, সরকারি অফিসারদের বদলি করার। লোকসভা ভোটের নির্ঘণ্ট ঘোষণা হওয়ার পর থেকেই বাংলায় সেই প্রক্রিয়া শুরু করে দিয়েছিল কমিশন। এবার তাতে নতুন সংযোজন হবিবপুরের আইসি বদল। আগামী ৭ মে মালদা উত্তর এবং দক্ষিণে লোকসভা ভোট। তার ঠিক ৪৮ ঘণ্টা আগেই মালদার পুলিশ প্রশাসনে বদল করল নির্বাচন কমিশন।

সম্প্রতি হবিবপুরের আইসি দেবব্রত চক্রবর্তীর নামে একটি ফোন কল ভাইরাল হয়। যদিও সেই ফোন কলের সত্যতা আজতক বাংলা যাচাই করেনি। স্থানীয় পঞ্চায়েতের উপপ্রধানকে ফোনে মহিষ পাচার নিয়ে কিছু কথা বলতে শোনা যায়। পঞ্চায়েতের উপপ্রধানের সঙ্গে আইসির বাদানুবাদের একটি অডিও ভাইরাল হয়। তার ভিত্তিতে আইসি দেবব্রত চক্রবর্তীর বিরুদ্ধে নির্বাচন কমিশনে অভিযোগ দায়ের করেন মালদা উত্তরের বিজেপি প্রার্থী খগেন মুর্মু। তাঁর অভিযোগ, হবিবপুরের আইসি মালদা উত্তরের তৃণমূল প্রার্থী অবসরপ্রাপ্ত পুলিশ আধিকারিক প্রসূন বন্দ্যোপাধ্যায়ের হয়ে কাজ করছেন। তাই নিরপেক্ষতার স্বার্থে তাঁকে সরানো হোক। এরপরই রবিবার পদক্ষেপ করল নির্বাচন কমিশন। এ নিয়ে মুখ্যমন্ত্রীও বিভিন্ন সভায় তাঁর উষ্মা প্রকাশ করেছেন।

Advertisement

 

Advertisement