scorecardresearch
 

পোলিং এজেন্ট নিয়োগের নিয়ম বদলের দাবি, কমিশনের দ্বারস্থ তৃণমূল

শনিবার দুপুর সাড়ে ১২টা নাগাদ রাজ্য নির্বাচন কমিশনের দফতরে যান তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়, কাকলি ঘোষ দস্তিদার, রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ ব্রায়েনরা। তাঁদের দাবি, পোলিং এজেন্ট নিয়ে কমিশন যে নয়া নিয়ম, তা বদল করতে হবে।

Advertisement
দাবি, পোলিং এজেন্ট নিয়ে কমিশন যে নয়া নিয়ম, তা বদল করতে হবে। দাবি, পোলিং এজেন্ট নিয়ে কমিশন যে নয়া নিয়ম, তা বদল করতে হবে।
হাইলাইটস
  • নির্বাচনী বিধিতে বদলের দাবি তুলে নির্বাচন কমিশনের দ্বারস্থ হল তৃণমূল
  • শনিবার দুপুর সাড়ে ১২টা নাগাদ রাজ্য নির্বাচন কমিশনের দফতরে যান তৃণমূলের নেতারা
  • পোলিং এজেন্ট নিয়ে কমিশন যে নয়া নিয়ম, তা বদল করতে হবে

শনিবার ৫ জেলার ৩০ আসনে চলছে ভোটগ্রহণ পর্ব। এদিকে নির্বাচনের শুরু থেকেই বিক্ষিপ্ত অশান্তির খবর আসছে একাধিক এলাকা থেকে। এদিকে এরই মধ্যে নির্বাচনী বিধিতে বদলের দাবি তুলে নির্বাচন কমিশনের দ্বারস্থ হল তৃণমূলের প্রতিনিধিদল।

পরিকল্পনা মতই শনিবার দুপুর সাড়ে ১২টা নাগাদ রাজ্য নির্বাচন কমিশনের দফতরে যান তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়, কাকলি ঘোষ দস্তিদার, রাজ্যসভার সাংসদ ডেরেক ও’ ব্রায়েনরা। তাঁদের দাবি, পোলিং এজেন্ট নিয়ে কমিশন যে নয়া নিয়ম, তা বদল করতে হবে।

শনিবার সুদীপ বন্দ্যোপাধ্যায় বলেন, "বিভিন্ন রাজনৈতিক দল যে পোলিং এজেন্ট দেন, সেই পোলিং এজেন্টকে সেই বুথের ভোটার হতে হবে। এই পদ্ধতি সর্বাধিক গ্রহণযোগ্য ছিল। এলাকা থেকে যারা ভোট দিতে আসত তাঁদের চিহ্নিত করা সহজ হত। কিন্তু এবার বিজেপির তরফে নির্বাচন কমিশনে দাবি করা হয়েছিল যে বিধানসভা কেন্দ্রের অধীনে যে কোনও প্রান্ত থেকে দল পোলিং এজেন্ট নির্ধারণ করতে পারবে। সেটা গৃহীতও হয়েছে। আমরা এই নিয়ম বদলের দাবি জানিয়েছি। এই নিয়ম গ্রহণযোগ্য নয়। প্রথম দফায় যা হয়েছে হয়েছে। পরের দফা থেকে আগের নিয়ম বলবৎ করতে হবে। রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক জানিয়েছেন যে তিনি আজই দিল্লিতে বিষয়টি জানাচ্ছেন।"

নির্বাচন কমিশনের কাছে তৃণমূল আবেদন জানায় যে নির্বাচন কমিশন এ বছরের নির্বাচনের জন্য পোলিং এজেন্ট নিয়ে যে নির্দেশিকা জারি করেছে, কোনো রাজনৈতিক দল যদি মনে করে যে নির্দিষ্ট কোনও কেন্দ্রে তাদের সংগঠন দুর্বল, সেখানে তারা অন্য যে কোনও জায়গা থেকে এজেন্ট নিয়ে যেতে পারে।তৃণমূল প্রতিনিধিদলের দাবি, আগের নিয়মই ফিরিয়ে আনা হোক পরের ধাপের নির্বাচনগুলিতে।

Advertisement