scorecardresearch
 

IPS বদলি নিয়ে সুর চড়ালেন মমতা, পাশে থাকা ৪ মুখ্যমন্ত্রীকেও জানালেন ধন্যবাদ

আইপিএসদের বদলি ঘিরে কেন্দ্র-রাজ্য সংঘাত তুঙ্গে। এবার আইপিএস বদলি ইস্যুতে পাশে থাকার জন্য ৪ রাজ্যের মুখ্যমন্ত্রী ও ডিএমকে প্রধান এমকে স্ট্যালিনকে ট্যুইট করে ধন্যবাদ জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement
মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি-পিটিআই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ফাইল ছবি-পিটিআই
হাইলাইটস
  • ৪ রাজ্য়ের মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ মমতার
  • ধন্যবাদ জানালেন ডিএমকে-এর স্ট্যালিনকে
  • সেইসঙ্গে নিশানা কেন্দ্রীয় সরকারকেও

আইপিএসদের বদলি ঘিরে কেন্দ্র-রাজ্য সংঘাত তুঙ্গে। এবার আইপিএস বদলি ইস্যুতে পাশে থাকার জন্য ৪ রাজ্যের মুখ্যমন্ত্রী ও ডিএমকে প্রধান এমকে স্ট্যালিনকে ট্যুইট করে ধন্যবাদ জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেইসঙ্গে তিনি বলেন, কেন্দ্রীয় সরকার রাজ্যের আইনশৃঙ্খলার বিষয়ে হস্তক্ষেপ করে চলেছে।

কী বলেছেন মুখ্যমন্ত্রী

এদিন টুইটে মুখ্যমন্ত্রী পাশে থাকার জন্য ধন্যবাদ জানান, দিল্লির মুখ্যমন্ত্রী তথা আপ প্রধান অরবিন্দ কেজরিওয়াল, রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট, পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিং, ছত্তিসগড়ের মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল ও ডিএমকে নেতা এম কে স্ট্যালিনকে।
 


প্রসঙ্গত, বিজেপি সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার কনভয়ে হামলার পরেই রাজ্যের তিন আইপিএস অফিসারকে দিল্লি ডেকে পাঠিয়েছিল কেন্দ্র। এরা হলেন রাজীব মিশ্র, প্রবীণ ত্রিপাঠি এবং ভওলানাথ পাণ্ডে।  কিন্তু নবান্নের তরফে পাল্টা জানিয়ে দেওয়া হয় তাঁরা যাবেন না। এরপরেই গত বৃহস্পতিবার তিন আইপিএসকে ছাড়ার জন্য ফের রাজ্যকে চিঠি পাঠায় স্বরাষ্ট্রমন্ত্রক। দ্রুত দিল্লিতে গিয়ে দেখা করতে বলা হয় এই তিনজনকে। দেওয়া হয় নতুন পদও। 

 

আরও পড়ুন, গুরুংয়ের আর্বিভাব থেকে শুভেন্দুর দলবদল, একনজরে দেখুন ২০২০ সালের রাজনীতির নাটকীয় ৫টি মোড়

কেন্দ্রের চিঠি

ওই চিঠিতে বলা হয়,অবিলম্বে এই তিন আইপিএস অফিসারকে ছাড়তে হবে। নতুন পোস্টিংয়ে ডিআইজি (প্রেসিডেন্সি রেঞ্জ) প্রবীণ ত্রিপাঠিকে সরানো হচ্ছে এসএসবিতে। আইটিবিপিতে নতুন পদে যাচ্ছেন দক্ষিণবঙ্গের এডিজি (দক্ষিণবঙ্গ) রাজীব মিশ্র এবং ডায়মন্ড হারবারের পুলিশ সুপার ভোলানাথ পাণ্ডে সরছেন পুলিশ রিসার্চ ব্যুরো বা বিপিআরডি-তে। কেন্দ্রের এই সিদ্ধান্তে প্রবল বিরোধিতা করে রাজ্য সরকার। 

কেন্দ্রকে নিশানা অধীরের

Advertisement

বিষয়টি রাজ্যের পাশে দাঁড়িয়ে কেন্দ্রের বিরুদ্ধে নিয়ে সুর চড়িয়েছেন আপ প্রধান তথা দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল। তিনি ট্যুইটে বলেছেন, বাংলার প্রশাসনিক বিষয়ে কেন্দ্রীয় সরকারের হস্তক্ষেপের তীব্র নিন্দা করছি। নির্বাচনের ঠিক আগে পুলিশ আধিকারিকদের কেন্দ্রের স্থানান্তর করার চেষ্টা রাজ্যের অধিকার লঙ্ঘন করা। এই ঘটনা গণতন্ত্রের উপর হামলা এবং অশান্ত পরিস্থিতি তৈরি করার চেষ্টা। " বিষয়টি নিয়ে কেন্দ্রে বিরুদ্ধে তোপ দেগেছে কংগ্রেস নেতা অধীর চৌধুরীও। তিনি বলেছেন, কেন্দ্রীয় সরকার এভাবে আইপিএস অফিসারদের বদলি করতে পারে না।

Advertisement