scorecardresearch
 

কবে মিটবে বেকারত্ব? একুশের ভোটে একটাই প্রশ্ন পাহাড়ের

২০২১ বিধানসভা নির্বাচনে সমতলে উত্তেজনা তুঙ্গে। বিজেপি ও তৃণমূল চলছে টানটান লড়াই। সঙ্গে ময়দানে রয়েছে সংযুক্ত মোর্চাও। বিধানসভা নির্বাচনের আঁচ পাহাড়েও। সেখানে কড়া টক্কর দিচ্ছে সব পক্ষই। কিন্তু এবারের নির্বাচনী হাওয়াটা যেন অন্যরকম। ২০২১ রাজ্য বিধানসভা নির্বাচনে পাহাড়ে অন্যতম ইস্যু হয়ে উঠেছে বেকারত্ব।

Advertisement
দার্জিলিংয়ের মূল ইস্যু বেকারত্ব। ফাইল ছবি দার্জিলিংয়ের মূল ইস্যু বেকারত্ব। ফাইল ছবি
হাইলাইটস
  • একুশের ভোটে একটাই প্রশ্ন পাহাড়ের
  • কবে মিটবে বেকারত্ব
  • পাহাড়ে ঘুরপাক খাচ্ছে এই প্রশ্ন

২০২১ বিধানসভা নির্বাচনে সমতলে উত্তেজনা তুঙ্গে। বিজেপি ও তৃণমূল চলছে টানটান লড়াই। সঙ্গে ময়দানে রয়েছে সংযুক্ত মোর্চাও। বিধানসভা নির্বাচনের আঁচ পাহাড়েও। সেখানে কড়া টক্কর দিচ্ছে সব পক্ষই। কিন্তু এবারের নির্বাচনী হাওয়াটা যেন অন্যরকম। ২০২১ রাজ্য বিধানসভা নির্বাচনে পাহাড়ে অন্যতম ইস্যু হয়ে উঠেছে বেকারত্ব। সদ্য ভোটারাধিকার পাওয়া তরুণ থেকে শুরু করে বৃদ্ধ, সবার মনেই এক প্রশ্ন, নির্বাচনে প্রতিশ্রুতি তো মিলছে, কিন্তু কবে মিটবে বেকারত্বের জ্বালা কবে ঘরের ছেলেদের বাইরে গিয়ে কাজ করার অভ্যাস বন্ধ হবে।

পাহাড়ে এক প্রশ্ন

কয়েকদিন বৃদ্ধ বলেন, আমরা বহু বছর ভোট দিয়েছি। কিন্তু দার্জিলিংয়ের পরিস্থিতি বদলায়নি। বেকারত্ব দিন দিন বাড়ছে। যুবকরা বাইরে চলে যাচ্ছে কাজের সন্ধানে। তারা যখন ছাত্র ছিল এখান থেকে উচ্চশিক্ষা পেয়েছে। কিন্তু কোনও কাজ না থাকায় সবাই বাইরে যাচ্ছে। তাই এবারের নির্বাচনের আমাদের অন্যতম ইস্যু বেকারত্ব। সঙ্গে পাহাড়ে শান্তি ও উন্নয়ন অবশ্যই আছে। কয়েকজন তরুণের দাবি, তারা এখান থেকে উচ্চশিক্ষা পেয়েছেন। কিন্তু কাজই নেই এখানে কোথাও। ফলে কাজের সন্ধানে বাইরে যেতে হতে তাদের। 

আরও পড়ুন, পাহাড়ে নয়া ট্যুইস্ট! দার্জিলিং-এ নির্দল প্রার্থী দিচ্ছে যুব তৃণমূল

মূল ইস্যু বেকারত্ব

পাহাড়ের নির্বাচন এবার অন্যরকম হতে চলেছে।  গোর্খা জনমুক্তি মোর্চার দুই শিবির এখন আড়াআড়ি ভাগে বিভক্ত। একদিনে বিনয় তামাংয়ের গোর্খা শিবির, অপরদিকে রয়েছে বিমল গুরুংয়ের পক্ষ। অন্যদিকে লড়াইয়ে রয়েছে  GNLF ও বিজেপি জোটও। প্রতিটা দলই নির্বাচনে ভিন্ন ভিন্ন ইস্যু সামনে নিয়ে লড়ছে।  GJM 1 এর মূল ইস্যু, পাহাড়ে শান্তি বজায় রাখা ও উন্নয়নমূলক কাজ চালিয়ে যাওয়া।  GJM 2 এর মূল ইস্যু চা শ্রমিকদের নিয়ে। সেখানকার উন্নয়ন নিয়ে। GNLF ও বিজেপি জোটের মূল ইস্যু পাহাড়ে PPS আনা অর্থাৎ চূড়ান্ত রাজনৈতিক সমাধান। ১৭ এপ্রিল পাহাড়ের আসনগুলিতে নির্বাচন। তার আগে জোরদার প্রচার চালাচ্ছে সব পক্ষ। কিন্তু তার মাঝেই সবার প্রশ্ন, কবে মিটবে পাহাড়ের বেকারত্বের এই সমস্যা।

Advertisement

Advertisement