scorecardresearch
 

West Bengal Election 2021: তৃতীয় দফায় ৩১ আসনে নির্বাচন, নজরে যেসব হেভিওয়েটরা

তৃতীয় দফার নির্বাচনে রাজ্যের দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া ও হুগলি, এই ৩ জেলার ৩১টি আসনে হবে ভোটগ্রহণ। নির্বাচনী লড়াইতে রয়েছেন মোট ২০৫ জন প্রার্থী। তৃতীয় দফার নির্বাচনে বিভিন্ন দলের হেভিওয়েটরা ছাড়াও রয়েছেন অভিনয় জগতের তারকাও।

Advertisement
স্বপন দাশগুপ্ত, বিমান বন্দ্যোপাধ্যায়, কান্তি গঙ্গোপাধ্যায় (বামদিক থেকে) স্বপন দাশগুপ্ত, বিমান বন্দ্যোপাধ্যায়, কান্তি গঙ্গোপাধ্যায় (বামদিক থেকে)
হাইলাইটস
  • ৩ জেলার ৩১ আসনে নির্বাচন
  • মোট প্রার্থী ২০৫
  • দেখে নিন হেভিওয়েটদের

মঙ্গলবার রাজ্যের তৃতীয় দফার নির্বাচন (Third Phase Polling)। এই দফায় রাজ্যের দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া ও হুগলি, এই ৩ জেলার ৩১টি আসনে হবে ভোটগ্রহণ। নির্বাচনী লড়াইতে রয়েছেন মোট ২০৫ জন প্রার্থী। তৃতীয় দফার নির্বাচনে বিভিন্ন দলের হেভিওয়েটরা ছাড়াও রয়েছেন অভিনয় জগতের তারকাও। একনজরে দেখে নেওয়া যাক এই পর্বে বিশেষ নজর থাকবে কোন কোন প্রার্থীদের দিকে।  

বিমান বন্দ্যোপাধ্যায়
দক্ষিণ ২৪ পরগনার বারুইপুর পশ্চিম কেন্দ্রে তৃণমূলের হয়ে লড়ছেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। এর আগেও ওই কেন্দ্র থেকেই দাঁড়িয়ে জিতেছিলেন তিনি। আর শুধু তাই নয়, মমতা বন্দ্যোপাধ্যায়ের জমানায় বিধানসভার স্পিকারের পদও সামলেছেন বিমানবাবু। তৃতীয় দফায় খুব স্বাভাবিকভাবেই নজর থাকবে বিমান বন্দ্যোপাধ্যায়ের দিকে। 

নির্মল মাজি
হাওড়ার উলুবেড়িয়া উত্তর আসন থেকে এবারেও তৃণমূলের টিকিটে লড়ছেন নির্মল মাজি। শুধু বিধায়কই নয় রাজ্যে মন্ত্রী পদও সামলেছেন তিনি। আদতে চিকিৎসক এই নেতার ভাগ্য পরীক্ষাও তৃতীয় দফায়। নজর থাকবে তাঁর দিকেও। 

সুজাতা মণ্ডল খাঁ
আরামবাগ কেন্দ্রে তৃণমূলের হয়ে লড়ছেন বিজেপি সাংসদ সৌমিত্র খাঁয়ের স্ত্রী সুজাতা মণ্ডল খাঁ। কিছুদিন আগেই তৃণমূলে যোগ দিয়েছেন তিনি। গত লোকসভা নির্বাচনের সময় স্বামী সৌমিত্রর হয়ে তাঁর ভোটপ্রচার সকলের নজর কেড়েছিল। সেদিক থেকে দেখতে গেলে এবার আরামবাগ কেন্দ্রও বেশ গুরুত্বপূর্ণ। 

অসীমা পাত্র
হুগলির ধনেখালি কেন্দ্রে এবারেও অসীমা পাত্রের ওপরেই ভরসা রেখেছন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ২০১১ সাল থেকে ওই কেন্দ্রে জিতে আসছেন তৃণমূলের এই দাপুটে নেত্রী। এছাড়া বিভিন্ন দফতরের মন্ত্রীত্বও সামলেছেন অসীমা। নজর থাকবে তাঁর দিকেও। 

করবী মান্না
হুগলির হরিপাল আসন থেকে তৃণমূলের হয়ে লড়ছেন সিঙ্গুর আন্দোলনের অন্যতম নেতা বেচারাম মান্নার স্ত্রী করবী মান্না। এর আগে হরিপাল আসন থেকে লড়েছিলেন বেচারাম নিজে। তবে এবার বেচারাম মান্নাকে সিঙ্গুরে টিকিট দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি হরিপালের প্রার্থী করা হয়েছে তাঁর স্ত্রীকে। বেচারাম ও তাঁর স্ত্রীকে টিকিট দেওয়ার পরেই তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেন সিঙ্গুরের বিদায়ী বিধায়ক রবীন্দ্রনাথ ভট্টাচার্য।

Advertisement

দিলীপ যাদব 
পুরশুড়া আসন থেকে ঘাসফুলের হয়ে লড়াই করছেন হুগলি জেলা তৃণমূলের সভাপতি দিলীপ যাদব। কদিন আগে পর্যন্তও হুগলি জেলায় দলের অভ্যন্তরীণ কোন্দল মাথাব্যাথা বাড়িয়েছিল তৃণমূলের শীর্ষ নেতৃত্বের। তবে দিলীপবাবু দায়িত্বের সঙ্গে জেলায় দলকে নেতৃত্বে দিয়েছেন। তাঁর দাবি জেলার সবকটি আসনেই ভাল ফল হবে দলের। তাই বিশেষ নজর থাকবে দিলীপ যাদবের ওপরেও।  

স্বপন দাশগুপ্ত
হুগলির তারকেশ্বর আসন থেকে লড়ছেন বিজেপির অন্যতম নেতা তথা রাজ্যসভার প্রাক্তন সাংসদ স্বপন দাশগুপ্ত। তাঁর হয়ে প্রচার করতে এসেছেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং আরও এক কেন্দ্রীয় মন্ত্রী স্মৃতি ইরানি। রাজ্য বিজেপির অন্যতম শীর্ষ এই নেতার নির্বাচনী লড়াইয়ের দিকে বিশেষভাবে চোখ রাখছে রাজনৈতিক মহল।  

তনুশ্রী চক্রবর্তী
হাওড়ার শ্যামপুর আসনে বিজেপির হয়ে লড়ছেন অভিনেত্রী তনুশ্রী চক্রবর্তী। টিকিট পাওয়ার পর থেকে লাগাতার প্রচার চালিয়ে গিয়েছেন তিনি। এমনকি তাঁর সমর্থনে প্রচার করেন বিজেপির তারকা প্রচারক মিঠুন চক্রবর্তীও। 

দীপক হালদার
নির্বাচনের আগেই তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দেন ডায়মন্ডহারবারের বিধায়ক দীপক হালদার। নতুন দলেও একই কেন্দ্রে টিকিট পান তিনি। কয়েকদিন আগে প্রচার চলাকালীন হামলাও হয়েছে তাঁর ওপরে। প্রসঙ্গত ডায়মন্ডহারবার লোকসভা কেন্দ্রেরই সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেক্ষেত্রে তৃতীয় দফায় বিশেষ ভাবে নজরে থাকছে দীপক হালদারের লড়াই। 

কান্তি গঙ্গোপাধ্যায়
রায়দিঘী কেন্দ্র থেকে সিপিআইএম-এর টিকিটে লড়ছেন বর্ষীয়ান নেতা তথা প্রাক্তন মন্ত্রী কান্তি গঙ্গোপাধ্যায়। আয়লা থেকে আমফান, সুন্দরবন এলাকায় বিপন্ন মানুষের পাশে বারেবারেই দাঁড়াতে দেখা গিয়েছে তাঁকে। এহেন কান্তিবাবুর প্রতিই ভরসা রেখেছে দল। তাই তৃতীয় দফায় অকর্ষণের অন্যতম কেন্দ্র রায়দিঘীও।


 

Advertisement