scorecardresearch
 

West Bengal Election 2021: '২৯৪ আসনে আমিই লড়ছি', ২০১৬-র পর ফের বললেন মমতা, কিন্তু কেন?

উত্তরপ্রদেশে মহিলাদের ওপর লাগাতার নির্যাতনের ঘটনার প্রতিবাদে সোমবার আন্তর্জাতিক নারী দিবসে শহর কলকাতায় মিছিলে হাঁটেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মিছিলে তাঁর সঙ্গে পা মেলান বহু মানুষ। তার মধ্যে মহিলাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। ছিলেন অনেক মহিলা প্রার্থীও। মিছিল শেষে মঞ্চে বক্তব্য রাখার সময় ফের মমতা বলেন, '২৯৪টা আসনে আমিই লড়ছি।'

Advertisement
মমতা বন্দ্যোপাধ্যায় মমতা বন্দ্যোপাধ্যায়
হাইলাইটস
  • ২০১৬-র পর ফের একই কথা মমতার মুখে
  • কিন্তু কেন বললেন তৃণমূল নেত্রী?
  • বিভিন্ন প্রশ্ন রাজনৈতিক মহলে

২০১৬ থেকে ২০২১, মাঝের সময়টা ৫ বছর। কিন্তু এই ৫ বছরেও দলের প্রথম ও প্রধান মুখ যে তিনিই তা আরও একবার বুঝিয়ে দিলেন তৃণমূল (TMC) নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। ২০১৬ সালের বিধানসভা নির্বাচনের সময় প্রায়শই তৃণমূল নেত্রীকে বলতে শোনা যেত, রাজ্যের ২৯৪টা আসনে তিনিই প্রার্থী। তাঁকে দেখেই যেন ভোট দেন মানুষ। বলা বাহুল্য, তাঁর সেই কথাতেই হোক বা অন্য কোনও কারণ, মানুষের বিপুল আশীর্বাদ পেয়ে ২০১১-র পর দ্বিতীয়বারের জন্য ২০১৬-য় ক্ষমতায় আসে তৃণমূল। আর এবার ২০২১-এর নির্বাচনের আগেও তৃণমূল নেত্রীর গলায় শোনা গেল সেই একই কথা। 

উত্তরপ্রদেশে মহিলাদের ওপর লাগাতার নির্যাতনের ঘটনার প্রতিবাদে সোমবার আন্তর্জাতিক নারী দিবসে শহর কলকাতায় মিছিলে হাঁটেন মমতা বন্দ্যোপাধ্যায়। মিছিলে তাঁর সঙ্গে পা মেলান বহু মানুষ। তার মধ্যে মহিলাদের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। ছিলেন অনেক মহিলা প্রার্থীও। মিছিল শেষে মঞ্চে বক্তব্য রাখার সময় ফের মমতা বলেন, '২৯৪টা আসনে আমিই লড়ছি।' নিজের এই বক্তব্যের মধ্যে দিয়ে তিনিই যে এখনও দলের প্রধান কাণ্ডারী তা মমতা আরও একবার বুঝিয়ে দিলেন বলেই মনে করছেন রাজনৈতিক মহলের কেউ কেউ। 

অন্যদিকে আবার মমতার এই কথার প্রেক্ষিতে বেশকিছু প্রশ্নও উঠতে শুরু করেছে। রাজনৈতিক বিশেষজ্ঞদের কারও কারও প্রশ্ন, ১০ বছর ক্ষমতায় থাকার পরেও যদি মমতাকে এই কথা বলতে হয়, তাহলে কি তিনি ছাড়া জনমানসে তৃণমূলের অন্যকোনও নেতানেত্রীর তেমন কোনও সার্বিক গ্রহণযোগ্যতা তৈরি হয়নি? নাকি দলে তাঁর বিকল্প এখনও কোনও ভরসাযোগ্য মুখ তৈরি করে উঠতে পারেননি মমতা বন্দ্যোপাধ্যায়? রয়েছে আরও প্রশ্ন। মমতা বন্দ্যোপাধ্যায়কে প্রায়শই বলতে শোনা যায় তৃণমূলের আগামী কয়েক প্রজন্মের নেতৃত্ব তৈরি রয়েছে। যদি বাস্তবেই তা হয়, তাহলে এখনও কেন ভোট বৈতরণী পার করতে একমাত্র নিজের ভাবমূর্তির ওপরেই ভরসা করতে হচ্ছে মমতাকে? আর বাস্তবেই যদি মমতার বিকল্প কেউ না থাকেন, তাহলে তাঁর অবর্তমানে কে হবেন দলের প্রধান পরিচালক? কে সামনে থেকে নেতৃত্ব দেবেন দলকে? প্রশ্ন অনেক, উত্তর অজানা।

Advertisement

 

Advertisement