scorecardresearch
 

বাংলায় ডাক্তারি-ইঞ্জিনিয়ারিং! ভাষায় ভর করে বঙ্গ জয়ের লক্ষ্য বিজেপির?

ব্রিগেডে বক্তৃতা চলাকালিন একসময় বাংলা ভাষায় ডাক্তারি ইঞ্জিনিয়ারিং-এর মতো বিষয়গুলি পড়ানো যায় কি না সেই বিষয়টিও দেখা হবে বলে উল্লেখ করেন নরেন্দ্র মোদী। প্রধানমন্ত্রীর এই ঘোষণার পরেই প্রশ্ন উঠতে শুরু করেছে ব্রিগেড ময়দানে দাঁড়িয়ে হঠাৎ বাংলা ভাষায় এই ধরনের পড়াশোনার ওপরে কেন জোর দিলেন তিনি? 

Advertisement
নরেন্দ্র মোদী নরেন্দ্র মোদী
হাইলাইটস
  • বাংলায় মেডিক্যাল ও ইঞ্জিনিয়ারিং শিক্ষার ভাবনা
  • ভোটের আগে কেন এই প্রসঙ্গ?
  • নরেন্দ্র মোদীর কথায় উঠছে প্রশ্ন

ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে সভা করতে এসে শিক্ষা থেকে স্বাস্থ্য, কর্মসংস্থান থেকে আইনশৃঙ্খলা, বিভিন্ন বিষয়ে বাংলার সরকার তথা রাজ্যের শাসক দল তৃণমূল কংগ্রেসকে (TMC) বিঁধেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। একইসঙ্গে ফের একবার দিয়েছেন 'সোনার বাংলা' গড়ার প্রতিশ্রুতি। তার জন্য বাংলায় 'আসল পরিবর্তন' আনার ডাকও দিয়েছেন তিনি। বক্তৃতা চলাকালিন একসময় বাংলা ভাষায় ডাক্তারি ইঞ্জিনিয়ারিং-এর মতো বিষয়গুলি পড়ানো যায় কি না সেই বিষয়টিও দেখা হবে বলে উল্লেখ করেন মোদী। প্রধানমন্ত্রীর এই ঘোষণার পরেই প্রশ্ন উঠতে শুরু করেছে ব্রিগেড ময়দানে দাঁড়িয়ে হঠাৎ বাংলা ভাষায় এই ধরনের পড়াশোনার ওপরে কেন জোর দিলেন তিনি? 

এখানে একটা বিষয় মনে রাখতে হবে এর আগে জয়েন্ট এন্ট্রান্স মেইনের পরীক্ষায় আঞ্চলিক ভাষা হিসেবে শুধুমাত্র গুজরাতি থাকায় রীতিমতো বিতর্কের সৃষ্টি হয়। সেক্ষেত্রে অন্য সব আঞ্চলিক ভাষাকে বাদ দিয়ে শুধুমাত্র গুজরাতিকেই কেন রাখা সেই প্রশ্ন তুলেছিলেন তৃণমূল নেত্রী তথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। তিনি বলেছিলেন, গুজরাতি ভাষায় তাঁর কোনও আপত্তি নেই। কিন্তু বাংলা বা অন্যান্য ভাষাগুলি ব্রাত্য কেন? বাংলা সহ অন্যান্য আঞ্চলিক ভাষাতেও জয়েন্ট এন্ট্রান্স চালু করার দাবি জানিয়েছিলেন তিনি। যদিও পরবর্তী সময়ে বাংলা সহ মোট ১১টি আঞ্চলিক ভাষায় জয়েন্ট্র এন্ট্রান্সের প্রশ্নপত্র হবে বলে জানায় কেন্দ্রীয় মানব সম্পদ উন্নয়ন মন্ত্রক। আর এরপর এদিন রাজ্যে এসে বাংলায় ইঞ্জিনিয়ারিং ও ডাক্তারি পড়ানোর বিষয়টি উত্থাপন করলেন মোদী।

এর আগে রাজ্যে এসে নরেন্দ্র মোদী সহ বিভিন্ন বিজেপি নেতাকে ভাষণে বাংলা শব্দ ব্যবহার করতে দেখা গিয়েছে। এমনকি ব্রিগেডেও তার ব্যতিক্রম হয়নি। সেখানেও ভাষণ চলাকালিন বিভিন্ন সময় বাংলা শব্দের প্রয়োগ করেছেন মোদী। তার ওপর আবার মেডিক্যাল বা ইঞ্জিনিয়ারিং-এর মত বিষয়গুলি বাংলায় পড়ানো যায় কি না সেই দিকটিও বিচার বিবেচনা করে দেখা হবে বলে জানিয়েছেন তিনি। এক্ষেত্রে বাংলা ভাষায় ভর করে বঙ্গবাসীর হৃদয় জয়ের মধ্যে দিয়ে বিজেপি ভোট বৈতরণী পার করতে চাইছে বলেই মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞদের একাংশ। 

Advertisement

 

Advertisement