scorecardresearch
 

West Bengal Election 2021: এই কেন্দ্রে প্রার্থী বদল করেছে BJP, ঠিক কেমন চৌরঙ্গীর রাজনৈতিক চিত্র?

২০১৪ সালের উপনির্বাচন থেকে চৌরঙ্গী কেন্দ্রে জিতে আসছেন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী নয়না বন্দ্যোপাধ্যায় (Nayna Bandyopadhyay)। এবারেও নয়নাকেই টিকিট দিয়েছে তৃণমূল। ২০১১ সালে অবশ্য এই কেন্দ্র থেকে তৃণমূলের টিকিটে জিতেছিলেন প্রয়াত সোমেন মিত্রের স্ত্রী শিখা মিত্র (Sikha Mitra)।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • অষ্টম দফায় নির্বাচন চৌরঙ্গীতে
  • তৃণমূলের টিকিটে লড়ছেন নয়না বন্দ্যোপাধ্যায়
  • কতটা কড়া টক্কর এবার?

বিধানচন্দ্র রায় (Bidhan Chandra Roy), সিদ্ধার্থশঙ্কর রায় (Siddhartha Shankar Ray), শিশিরকুমার বসুর মতো বঙ্গ রাজনীতির দিকপালরা জিতেছিলেন উত্তর কলকাতার এই কেন্দ্র থেকে। পরবর্তী সময় সুব্রত মুখোপাধ্যায়, সুব্রত বক্সির মতো নেতারও এই কেন্দ্র থেকে জিতে বিধায়ক হয়েছেন। ১৯৫৭ সালে এই কেন্দ্র তৈরি হওয়ার পর থেকে এখনও পর্যন্ত বেশিরভাগ সময়েই এটি থেকেছে কংগ্রেসের (Congress) দখলে। তবে বর্তমানে অবশ্য এই আসন তৃণমূলের (TMC) ঝুলিতে। উত্তর কলকাতার অন্যতম গুরুত্বপূর্ণ এই আসনটি হল চৌরঙ্গী (Chowrangee)। 

২০১৪ সালের উপনির্বাচন থেকে এই কেন্দ্রে জিতে আসছেন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী নয়না বন্দ্যোপাধ্যায় (Nayna Bandyopadhyay)। এবারেও নয়নাকেই টিকিট দিয়েছে তৃণমূল। ২০১১ সালে অবশ্য এই কেন্দ্র থেকে তৃণমূলের টিকিটে জিতেছিলেন সোমেন মিত্রের স্ত্রী শিখা মিত্র (Sikha Mitra)। কিন্তু ২০১৪ সালে তৃণমূল ছাড়েন তিনি। ইস্তফা দেন বিধায়ক পদেও। যার জেরে ওই কেন্দ্রে উপনির্বাচন হয়। আর সেই থেকেই চৌরঙ্গীতে জিতে চলেছেন নয়না। এবারেও সেই নয়নার ওপরেই ভরসা রেখেছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

তবে এই কেন্দ্রের প্রার্থী নিয়ে অস্বস্তিতে পড়তে হয় বিজেপিকে। গতবছর প্রয়াত হয়েছেন সোমেন মিত্র। আর এবার হঠাৎই দেখা যায় চৌরঙ্গী কেন্দ্র থেকে সোমেন-জায়া শিখা মিত্রকে টিকিট দিয়েছে বিজেপি। যদিও টিকিট পাওয়ার পরেও বিজেপিতে যোগদানের কথা অস্বীকার করেন শিখা মিত্র। যার জেরে রীতিমতো অস্বস্তিতে পড়তে হয় বিজেপিকে। এরপর কার্যত বাধ্য হয়েই ওই কেন্দ্রে প্রার্থী বদল করে দেবব্রত মাজিকে টিকিট দেয় গেরুয়া শিবির। অন্যদিকে এবারের নির্বাচনে চৌরঙ্গী কেন্দ্রে সংযুক্ত মোর্চা থেকে কংগ্রেসের প্রার্থী হয়েছেন সন্তোষ পাঠক। 

এই বিধানসভাটি কলকাতা উত্তর লোকসভা কেন্দ্রের মধ্যে পড়ে। যদি পরিসংখ্যানের দিকে নজর রাখা যায় তবে দেখা যাবে ২০১৯ সালের লোকসভা নির্বাচনে রাজ্যে প্রবল গেরুয়া ঝড়ের মাঝেও এই কেন্দ্রে অনেকটাই এগিয়ে ছিল তৃণমূল। ২০১৯-এও কলকাতা উত্তর লোকসভা আসনে জয় পান সুদীপ বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি বিধানসভা ভিত্তিক ফলাফলের নিরিখেও এই কেন্দ্রে এগিয়েছিলে তিনি। এখন দেখার, এবারের নির্বাচনে শেষ পর্যন্ত কাকে আশীর্বাদ দেন চৌরঙ্গীবাসী। 

Advertisement


 

Advertisement