scorecardresearch
 

বাংলায় এবার কৃষক আন্দোলনের আঁচ! 'পশ্চিমবঙ্গে হবে কিসান পঞ্চায়েত,' বড় ঘোষণা রাকেশ টিকায়েতের

কৃষি আইন প্রসঙ্গে কেন্দ্রকে নিশানা করে কৃষকনেতা রাকেশ টিকায়েত বলেন, এই ধরনের আইনে শুধু আমজনতা নয়, পশুও না খেতে পেয়ে মরে যাবে। এরপরেই তিনি ঘোষণা করেন, নয়া কৃষি আইনে পশ্চিমবঙ্গের কৃষকরাও উদ্বিগ্ন ও দুঃখিত। তাই বাংলাতেও পঞ্চায়েত বসবে।

Advertisement
ছবি সংগৃহীত ছবি সংগৃহীত
হাইলাইটস
  • এবার বাংলায় কৃষক পঞ্চায়েত হবে
  • কৃষক নেতা রাকেশ টিকায়েতের বড় ঘোষণা
  • বাংলায় কৃষক আন্দোলনের বিরোধীদের ভোট না দেওয়ার আবেদন

কৃষক আন্দোলনের আঁচ এবার খুব শীঘ্রই জোরাল ভাবে পড়তে চলেছে পশ্চিমবঙ্গেও। কৃষক সংগঠনের সিদ্ধান্ত, কৃষি আইনের বিরুদ্ধে এবার বাংলায় কৃষক পঞ্চায়েত হবে। আজ অর্থাত্‍ বুধবার রোহতক জেলায় কৃষকনেতা রাকেশ টিকায়েত জানালেন, হরিয়ানা, পঞ্জাব, রাজস্থান ও উত্তরপ্রদেশের সঙ্গে এবার গোটা দেশেই কৃষক পঞ্চায়েত হবে। একই সঙ্গে পশ্চিমবঙ্গেও পঞ্চায়েত বসবে।

কৃষক নেতা রাকেশ টিকায়েতের কথায়, 'রাম রঘুবংশীয় ছিলেন। আমরা ওঁর বংশধর। এরসঙ্গে বিজেপির শ্রীরামচন্দ্রের কোনও লেনদেন নেই। আন্দোলনজীবী প্রসঙ্গে প্রধানমন্ত্রীর ক্ষমা চাওয়া উচিত।'

কৃষি আইন প্রসঙ্গে কেন্দ্রকে নিশানা করে কৃষকনেতা রাকেশ টিকায়েত বলেন, এই ধরনের আইনে শুধু আমজনতা নয়, পশুও না খেতে পেয়ে মরে যাবে। এরপরেই তিনি ঘোষণা করেন, নয়া কৃষি আইনে পশ্চিমবঙ্গের কৃষকরাও উদ্বিগ্ন ও দুঃখিত। তাই বাংলাতেও পঞ্চায়েত বসবে। পশ্চিমবঙ্গে বিধানসভা নির্বাচনে কৃষক আন্দোলনকে সমর্থন যারা করছে না, তাদের ভোট না দেওয়ারও আর্জি জানিয়েছেন কৃষক নেতা গুরনাম সিং।

আরেক কৃষক নেতা বলবীর সিং রাজেওয়াল বলেন, 'দেশ রাজনৈতিক স্বাধীনতা পেলেও আর্থিক স্বাধীনতা এখনও পায়নি। এই নিয়ে আমাদের লড়াই।' কৃষক নেতা গুরনাম সিং আন্দোলনকারীদের উদ্দেশ্যে বলেন, বিজেপি যেন গ্রামে ঢুকতে না পারে। আগামী নির্বাচনে যেন বিজেপি-তে কোনও ভোট না পড়ে। বাকি যাকে ইচ্ছে ভোট দিন।

রাকেশ টিকায়েতের কথায়, 'বাংলাতেও কৃষক পঞ্চায়েত হবে। কারণ বাংলার কৃষকরাও নানা অসুবিধার মধ্যে রয়েছেন। ওখানে কৃষকরা ফসলের দাম পাচ্ছেন না, হনুমানজি লঙ্কায় গিয়েছিলেন, ওঁর কোনও লড়াই ছিল না। শুধুমাত্র রামকে সাহায্য করতে গিয়েছিলেন। এখন বিজেপি-র শ্রীরামের সঙ্গে কী সম্পর্ক, রঘুবংশী তো আমরা।'

সিঙ্ঘু সীমানায় আন্দোলনরত কৃষকদের সঙ্গে স্থানীয় মানুষদের সংঘাত প্রসঙ্গে বলবীর বলেন, কিছু মানুষকে পরিকল্পিত ভাবে পাঠানো হয়েছিল। আন্দোলনকে খারাপ করার জন্য। সফল হয়নি তারা।

Advertisement

Advertisement