scorecardresearch
 

গেটে ঝুলছেন শিক্ষিকারা, টেনে নামাল পুলিশ, বিধানসভার সামনে উত্তেজনা

বেনজির দৃশ্য়ের সাক্ষী থাকল রাজ্য় বিধানসভা। সকালে বিধানসভার ৬ নম্বর গেটের কাছে হঠাৎই বিক্ষোভ দেখাতে শুরু করেন শিক্ষিকারা। এরপরই বিধানসভার গেট টপকে ভিতেরে ঢুকতে চান তারা। কোনওক্রমে তাদেরকে গেট থেকে নামায় পুলিশ।

Advertisement
রাজ্য় বিধানসভার গেটে শিক্ষকদের বিক্ষোভ রাজ্য় বিধানসভার গেটে শিক্ষকদের বিক্ষোভ
হাইলাইটস
  • বেনজির দৃশ্য়ের সাক্ষী থাকল রাজ্য় বিধানসভা।
  • সকালে বিধানসভার ৬ নম্বর গেটের কাছে হঠাৎই বিক্ষোভ দেখাতে শুরু করেন শিক্ষিকারা।
  • এরপরই বিধানসভার গেট টপকে ভিতেরে ঢুকতে চান তারা।

বেনজির দৃশ্য়ের সাক্ষী থাকল রাজ্য় বিধানসভা। সকালে বিধানসভার ৬ নম্বর গেটের কাছে হঠাৎই বিক্ষোভ দেখাতে শুরু করেন শিক্ষিকারা। এরপরই বিধানসভার গেট টপকে ভিতেরে ঢুকতে চান তারা। কোনওক্রমে তাদেরকে গেট থেকে নামায় পুলিশ। এরপরই গেটের সামনে শুয়ে পড়েন কিছু শিক্ষিকা। যার জেরে উত্তেজনা সৃষ্টি হয় এলাকায়।

প্রত্যক্ষদর্শীরা জানাচ্ছেন এদিন নিজেদের দাবি-দাওয়া নিয়ে বিধানসভার গেটের সামনে জড়ো হন পার্শ্ব শিক্ষিকা বা সহায়িকারা। প্রথমে গেটের সামনেই বিক্ষোভ দেখাতে থাকেন তাঁরা। কিছুক্ষণের মধ্য়েই বিধানসভা গেটে উঠে পড়েন শিক্ষিকাদের কেউ কেউ। পরিস্থিতি সামাল দিতে তড়িঘড়ি গেটের সামনে ছুটে আসে মহিলা পুলিশ বাহিনী। টেনে, হিঁচড়ে তাদের ভ্য়ানে তোলার চেষ্টা করে তারা। যার জেরে উত্তপ্ত হয়ে ওঠে পরিস্থিতি।

শিক্ষিকাদের দাবি, স্থায়ী শিক্ষকদের সমান কাজ করলেও সামান বেতন পাচ্ছেন না তাঁরা। এমনকী চুক্তির ভিত্তিতে নিয়ে তাদের বেতন কাঠামো পরিবর্তন বা পেনশনের কোনও ব্যবস্থা করছে না রাজ্য় সরকার। এদিন সেই দাবিতেই শিক্ষক ঐক্য মুক্ত মঞ্চের ডাকে বিধানসভার সামনে জড়ো হন তাঁরা। 

ঘটনাক্রমে এদিনই বিধানসভার অধিবেশন শুরু হওয়ার কথা। তাই এদিনই নিজেদের দাবি নিয়ে গেটের কাছে উপস্থিত হয়েছেন তাঁরা। শিক্ষকদের দাবি, অবিলম্বে তাদের দাবির কথা চিন্তা করে মুখ্য়মন্ত্রীকে তাদের সঙ্গে আলোচনায় বসতে হবে। তবে এই প্রথমবার নয়। রাজ্য়ের সাম্প্রতিক অতীত বলছে, পশ্চিমবঙ্গে ক্রমশ জোরদার হচ্ছে পার্শ্ব শিক্ষকদের আন্দোলন। সাম্প্রতিকালে বার বার সহায়ক শিক্ষকদের আন্দোলনে অস্বস্থি বেড়েছে রাজ্য় সরকারের। সেই সুযোগ কাজে লাগিয়েছেন বিরোধীরা। বহুবার শিক্ষকদের আন্দোলনে উপস্থিত হয়েছেন বাম,কংগ্রেস ও বিজেপি নেতারা। 

 

Advertisement