scorecardresearch
 

West Bengal Election 8th Phase Polling : অষ্টম দফায় থাকছে ৭৫৩ কোম্পানি বাহিনী, জানুন সমস্ত খুঁটিনাটি

বৃহস্পতিবার রাজ্যে অষ্টম তথা শেষ দফার নির্বাচন। এই পর্বেও অশান্তি এড়াতে তৎপর নির্বাচন কমিশন। নির্বাচন অবাধ, স্বচ্ছ ও শান্তিপূর্ণ করতে এই দফাতেও থাকছে কেন্দ্রীয় বাহিনী ও রাজ্যপুলিশ সহ অন্যান্য ব্যবস্থা।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • বৃহস্পতিবার অষ্টম দফার নির্বাচন
  • ৩৫টি আসনে ভোটগ্রহণ
  • নিরাপত্তায় থাকছে ৭৫৩ কোম্পানি বাহিনী

রাত পোহালেই রাজ্য বিধানসভার অষ্টম (8th Phase) তথা শেষ দফার নির্বচান। এই দফার ভোটগ্রহণ হবে মালদা (Malda), মুর্শিদাবাদ (Murshidabad), বীরভূম (Birbhum) ও কলকাতা উত্তরের (Kolkata North) মোট ৩৫টি আসনে। তার মধ্যে রয়েছে মালদার ৬টি, মুর্শিদাবাদের ১১টি, বীরভূমের ১১টি এবং কলকাতা উত্তরের ৭টি আসন। সেই আসনগুলি হল, মানিকচক, মালদা, ইংলিশ বাজার, মোথাবাড়ি, সুজাপুর, বৈষ্ণবনগর, খড়গ্রাম, বড়ঞা, কান্দি, ভরতপুর, রেজিনগর, বেলডাঙা, বহরমপুর, হরিহরপাড়া, নওদা, ডোমকল, জলঙ্গী, দুবরাজপুর, সিউড়ি, বোলপুর, নানুর, লাভপুর, সাঁইথিয়া, ময়ূরেশ্বর, রামপুরহাট, হাঁসন, নলহাটি, মুরারই, চৌরঙ্গী, এন্টালি, বেলেঘাটা, জোড়াসাঁকো, শ্যামপুকুর, মানিকতলা এবং কাশীপুর-বেলগাছিয়া। এই পর্বে মালদায় ভোট দেবেন ১৪৬৬৫৫৭ জন, মুর্শিদাবাদে ভোট দেবেন ২৭১৭১৭৬ জন, বীরভূমে ভোট দেবেন ২৭৯৫২৯৯ জন এবং কলকাতা উত্তরে ভোটাধিকার প্রয়োগ করবেন মোট ১৪৯৯২৪২ জন ভোটার। অষ্টম দফার নির্বাচনে ভাগ্য নির্ধারণ হবে মোট ২৮৩ জন প্রার্থীর। 

গত ৭টি দফার মতো এই পর্বের ভোটেও অশান্তি এড়াতে তৎপর নির্বাচন কমিশন। নির্বাচন অবাধ, স্বচ্ছ ও শান্তিপূর্ণ করতে এই দফাতেও থাকছে কেন্দ্রীয় বাহিনী ও রাজ্যপুলিশ সহ অন্যান্য ব্যবস্থা। এই পর্বে মালদা জেলায় মোতায়েন থাকছে মোট ১১৮ কোম্পানি আধা সামরিক বাহিনী। ২০৭৩টি বুথে হবে ভোটগ্রহণ। পাশাপাশি মুর্শিদাবাদ জেলায় মোতায়েন থাকছে মোট ২১৫ কোম্পানি বাহিনী। তাছাড়ও থাকছেন রাজ্যপুলিশের ৮২১ জন অফিসার ও ৬,৩৮৫ জন কনস্টেবল। থাকছেন অবজারভাররা। থাকছে ওয়েবকাস্টিং-এর ব্যবস্থাও। এই জেলায় ভোট হবে মোট ৩,৭৯৬টি বুথে। অন্যদিকে বীরভূমে নিরাপত্তার দায়িত্বে থাকছে ২২৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। থাকছে সিসিটিভি এবং ওয়েবকাস্টিং। বীরভূমে ভোটগ্রহণ হবে মোট ৩,৯০৮টি বুথে। 

এদিকে কলকাতা উত্তরের ৭টি আসনের ভোটগ্রহণ হবে মোট ২,০৮৩টি বুথে। নিরাপত্তায় থাকছে ৯৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। অন্তিম পর্বের নির্বাচনে থাকছে মোট ৭৫৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। তারমধ্যে ভোটের কাজে ব্যবহার করা হবে ৬৮১ কোম্পানি বাহিনীকে। আগামী ২ মে রাজ্য বিধানসভা নির্বাচনের ফল ঘোষণা। 

Advertisement


 

Advertisement