scorecardresearch
 

প্রাইমারি শিক্ষক নিয়োগ দুর্নীতি: ফের CBI তদন্তের নির্দেশ

ওএমআর শিট নষ্ট সংক্রান্ত বিষয়ে এই সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছেন বিচারপরিত অভিজিৎ গঙ্গোপাধ্যায়। একইসঙ্গে আজ রাত ৮ মধ্যে মধ্যশিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি তথা তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্যকে সিবিআই-এর দফতের হাজিরার নির্দেশও দিয়েছেন বিচারপতি। 

Advertisement
কলকাতা হাইকোর্ট কলকাতা হাইকোর্ট
হাইলাইটস
  • ফের শিরোনামে প্রাইমারি টেট
  • আবারও সিবিআই তদন্তের নির্দেশ
  • হাজিরা দিতে হবে মানিক ভট্টাচার্যকেও

প্রাথমিক নিয়োগ মামলায় ফের সিবিআই তদন্তের নির্দেশ কলকাতা হাইকোর্টের। ওএমআর শিট নষ্ট সংক্রান্ত বিষয়ে এই সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছেন বিচারপরিত অভিজিৎ গঙ্গোপাধ্যায়। একইসঙ্গে আজ রাত ৮ মধ্যে মধ্যশিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি তথা তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্যকে সিবিআই-এর দফতের হাজিরার নির্দেশও দিয়েছেন বিচারপতি। 

জানা গিয়েছে, তথ্যের অধিকার আইনে পরীক্ষার ওএমআর শিট দেখতে চান কয়েকজন পরাক্ষার্থী। কিন্তু পর্ষদের তরফে ওই ধরনের কোনও ওএমআর শিট দেওয়া হয়নি। ২-১ জনেক দেওয়া হলেও মূল মামলাকারীকে দেওয়া হয়নি কোনও ওএমআর শিট। তাই নিয়েই সংশয় তৈরি হয়। সেই মামলাতেই আইনজীবীরা অভিযোগ করেন, নিময় না মেনে নষ্ট করা হয়েছে ওএমআর শিট। যার প্রেক্ষিতে পর্ষদের থেকে রিপোর্ট চান বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সেই রিপোর্ট দেখে ক্ষোভ প্রকাশ করেন বিচারপতি।

২০১৪ সালে মোট ২০ লক্ষ পরীক্ষার্থী টেট পরীক্ষা দেন। এর মধ্যে ১২.৯৫ লক্ষ ওএমআর শিট নষ্ট করা হয়েছিল। এর প্রেক্ষিতে আদালত প্রশ্ন তোলে, '২০ লক্ষ পরীক্ষার্থীর মদ্যে কার কার ওএমএর শিট নষ্ট হয়েছে? আইন মেনে ওএমআর শিট নষ্ট হয়েছে কিনা তা দেখাতে পারেনি পর্ষদ। সেই তথ্য আজানা। ওএমআর শিট নষ্টের বিষয়ে পর্ষদের ভূমিকা সন্দেহজনক ও ঢিলেঢালা। সাংবিধানিক সংস্থার কাছে এই ভূমিকা প্রত্যাশা নয়।' 

এরপরেই এই ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দেন বিচারক অভিজিৎ গঙ্গোপাধ্যায়। সিবিআই-কে এফআইআর দায়ের করার নির্দেশ দিয়েছেন বিচারপতির। একইসঙ্গে রাত ৮ আর মধ্যে শিক্ষা পর্ষদের প্রাক্তন সভাপতি তথা তৃণমূল বিধায়ক মানিক ভট্টাচার্যকে সিবিআই দফতরে হাজিরার নির্দেশও দেওয়া হয়েছে। সেক্ষেত্রে এখন দেখার হাইোকোর্টের নির্দেশ মেনে সিবিআই-এর দফতরে হাজিরা দেন কিনা মানিক ভট্টাচার্য।

আরও পড়ুনগৃহবধূ ও শিশুর মৃত্যু ডেঙ্গিতে, একদিনেই রাজ্যে আক্রান্ত ৮০০ ছাড়াল

Advertisement

 

Advertisement