scorecardresearch
 

kolkata Victoria Metro Station: ভিক্টোরিয়া মেট্রোর কাজ ফের শুরু, ময়দানের ওই গাছগুলির ঠিকানা বদলাচ্ছে

শহরের অন্যান্য মেট্রো প্রকল্পগুলির মতো, পার্পল লাইন অর্থাৎ জোকা-এসপ্ল্যানেড মেট্রো করিডোর সাম্প্রতিক সময়ে গতি পেয়েছে। এই করিডোরের জোকা-মাজেরহাট এখন চালু হয়েছে। এই করিডোরের মোমিনপুর থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রোর কাজ চলছে।

Advertisement
ময়দানে ভিক্টোরিয়া মেট্রো স্টেশনের কাজ চলছে। ফাইল ছবি ময়দানে ভিক্টোরিয়া মেট্রো স্টেশনের কাজ চলছে। ফাইল ছবি
হাইলাইটস
  • শহরের অন্যান্য মেট্রো প্রকল্পগুলির মতো, পার্পল লাইন অর্থাৎ জোকা-এসপ্ল্যানেড মেট্রো করিডোর সাম্প্রতিক সময়ে গতি পেয়েছে।
  • এই করিডোরের জোকা-মাজেরহাট এখন চালু হয়েছে। এই করিডোরের মোমিনপুর থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রোর কাজ চলছে।

শহরের অন্যান্য মেট্রো প্রকল্পগুলির মতো, পার্পল লাইন অর্থাৎ জোকা-এসপ্ল্যানেড মেট্রো করিডোর সাম্প্রতিক সময়ে গতি পেয়েছে। এই করিডোরের জোকা-মাজেরহাট এখন চালু হয়েছে। এই করিডোরের মোমিনপুর থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রোর কাজ চলছে। এই স্ট্রেচ তৈরির জন্য ওয়ার্ক অর্ডার জারি করা হয়েছে। এই অংশটি চালু হলে কলকাতার দক্ষিণ-পশ্চিম অংশ অর্থাৎ তারাতলা, বেহালা, ঠাকুরপুকুর এবং জোকা এলাকা থেকে মধ্য কলকাতায় যাতায়াত সহজ হবে।

এই প্রসারিত চারটি স্টেশনের মধ্যে (খিদিরপুর, ভিক্টোরিয়া, পার্ক স্ট্রিট এবং এসপ্ল্যানেড) ভূগর্ভস্থ ভিক্টোরিয়া স্টেশন নির্মাণের কাজ হাতে নেওয়া হয়েছে। এই স্টেশনটি চালু হলে শহরের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ কলকাতার একটি আইকনিক জায়গা ভিক্টোরিয়ায় পৌঁছতে পারবে। এই স্টেশনটি ৩২৫ মিটার দীর্ঘ হবে এবং এর প্ল্যাটফর্ম স্তরটি পৃষ্ঠ থেকে ১৪.৭ মিটার গভীরতায় থাকবে। শহর এবং শহরতলির লোকেরাও ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে যেতে সক্ষম হবেন। যা 'গড়ের মাঠ' নামে পরিচিত। যেখানে শহরের মানুষ আনন্দময় গ্রীষ্ম, শীতের বিকেল এবং সন্ধে উপভোগ করতে পারে।

ভিক্টোরিয়া স্টেশনের নির্মাণ কাজ করছে নির্বাহকারী সংস্থা রেল বিকাশ নিগম লিমিটেড (আরভিএনএল)। এই আন্ডারগ্রাউন্ড স্টেশন নির্মাণের জন্য প্রয়োজনীয় এলাকার ব্যারিকেডিং ও অন্যান্য প্রস্তুতিমূলক কাজ প্রায় শেষ। প্রথমে ডায়াফ্রাম দেয়াল (ডি-ওয়াল) তৈরি করা হবে এবং তারপর কাট এবং কভার টপ-ডাউন পদ্ধতি অনুসরণ করে স্টেশন স্ল্যাব তৈরি করা হবে। এই ডায়াফ্রাম দেয়াল নির্মাণের জন্য ভিক্টোরিয়া স্টেশন সাইটে যন্ত্রপাতিও আনা হয়েছে। 

আরও পড়ুন

এই স্টেশনটি নির্মাণের জন্য প্রায় ২৯টি গাছ ইতিমধ্যে চিহ্নিত করা হয়েছে। যা কাটা পড়বে বলে প্রথমে জানিয়েছিল মেট্রো। কিন্তু পরিবেশপ্রেমীরা রাজি না হওয়ায় বিকল্প পথ নিচ্ছে মেট্রো। মেট্রোর তরফে জানানো হয়েছে, ওই গাছগুলি না কেটে, গোঁড়া থেকে তুলে বেলেঘাটার কাছে কামারডাঙ্গায় প্রতিস্থাপন করা হবে। এরজন্য প্রয়োজনীয় ছাড়পত্র নেওয়া হচ্ছে। 
মেট্রো রেলওয়ের নির্মাণ ও পরিচালনার সময় কম্পনের মাত্রা নির্ণয় করার জন্য ইতিমধ্যেই ভাইব্রেশন ইমপ্যাক্ট স্টাডি করা হয়েছে। ভিক্টোরিয়া মেমোরিয়াল হলের বেসমেন্টের স্বাস্থ্য মাপার কাজ ইতিমধ্যে সম্পন্ন হয়েছে।

Advertisement

এই স্টেশনের নির্মাণ কাজের সময় বায়ু ও শব্দ দূষণ কমাতেও বিভিন্ন ব্যবস্থা নেওয়া হবে। এই স্টেশনের অঙ্কন প্রমাণ পরীক্ষা করার জন্য আইআইটি গুয়াহাটির বিশেষজ্ঞদেরও পরামর্শ নেওয়া হবে৷

 

Advertisement