scorecardresearch
 

আকাশছোঁয়া জ্বালানি, ভবানীপুরে রিক্সা চালিয়ে প্রতিবাদ মদনের

মদন মিত্র (Madan Mitra) কেন্দ্রীয় সরকারের তুমুল সমালোচনা করেন। পেট্রল-ডিজেলের দাম বেড়ে চলায় বিজেপিকে বিঁধেছেন তিনি।

Advertisement
রিক্সা চালাচ্ছেন মদন মিত্র। শনিবার কলকাতার ভবানীপুরে। ছবি: তপন নস্কর রিক্সা চালাচ্ছেন মদন মিত্র। শনিবার কলকাতার ভবানীপুরে। ছবি: তপন নস্কর
হাইলাইটস
  • আকাশছোঁয়া জ্বালানির দামের প্রতিবাদে অভিনব পন্থা তৃণমূল নেতা মদন মিত্রের
  • শনিবার কলকাতার ভবানীপুর এলাকায় রিক্সা টানলেন তিনি
  • কেন্দ্রীয় সরকারের তুমুল সমালোচনা করেন

আকাশছোঁয়া জ্বালানির দামের প্রতিবাদে অভিনব পন্থা তৃণমূল নেতা মদন মিত্র (Madan Mitra)-এর। শনিবার কলকাতার ভবানীপুর এলাকায় রিক্সা টানলেন তিনি। যাত্রী হিসেবে ছিলেন রিক্সাচালক। পরে ওই রিক্সাচালকের পা ধুইয়ে দিতেও দেখা যায়।

এদিন মদন মিত্র (Madan Mitra) কেন্দ্রীয় সরকারের তুমুল সমালোচনা করেন। পেট্রল-ডিজেলের দাম বেড়ে চলায় বিজেপিকে বিঁধেছেন তিনি। রিক্সা চালিয়ে প্রতিবাদ জানানোর পাশাপাশি মদন মিত্র (Madan Mitra) রিক্সাচালকদের পাঞ্জাবি উপহার দেন। আর্থিক দুঃস্থদের জন্য কম খরচে দেন সবজি।

কলকাতায় পেট্রলের দাম লিটারে ১০০ টাকা ছুঁতে চলল। পাল্লা দিয়ে বাড়ছে ডিজেলের দামও। আজ কলকাতায় লিটার প্রতি ৩৪ পয়সা বেড়েছে পেট্রলের দাম।

এখন তা  হয়েছে ৯৭ টাকা ৯৭ পয়সা। ডিজেলের দামও বেড়েছে। প্রতি লিটারে ৩৫ পয়সা। ফলে ডিজেলের নতুন দাম ৯১ টাকা ৫০ পয়সা।

ক্রমাগত জ্বালানির দাম বাড়ায় প্রভাব পড়ছে বাজারে। জিনিসপত্রের আগুন দামে মাথায় হাত মধ্যবিত্তের। এই পরিস্থিতিতে অভিনব প্রতিবাদে নামলেন কামারহাটির তৃণমূল বিধায়ক মদন মিত্র। ভবানীপুরে রিক্সা টেনে পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধির প্রতিবাদ জানালেন তিনি।

রাজ্যের প্রাক্তন মন্ত্রী মদন মিত্র (Madan Mitra) বিজেপিকে কটাক্ষ করেন। বলেছেন, একদিকে একটা পার্টি রামের নামে তলোয়ার চালিয়ে যাচ্ছে। অন্যদিকে, তৃণমূল রিক্সাচালককে রিক্সায় বসিয়ে টেনে নিয়ে যাচ্ছে।

রিক্সাওয়ালাকে দেওয়া হয়েছে নতুন পঞ্জাবি। তিনি যখন রিক্সায় বসে ছিলেন, তখন যাতে তাঁর গরম না লাগে, সে জন্য হাওয়া করা হয়। আর রিক্সা চালাচ্ছেন রাজ্যের প্রাক্তন পরিবহণ মন্ত্রী মদন মিত্র (Madan Mitra)। তিনি জানান, তাঁদের এই কর্মসূচির পর রিক্সাচালকের পা গঙ্গাজল দিয়ে ধুয়ে দেওয়া হবে। পরে দেখা যায়, তা করা হয়েছে।

এভাবেই জ্বালানির দামবৃদ্ধির প্রতিবাদ জানাল তৃণমূল। সেইসঙ্গে স্থানীয় লোকজনকে পাঁচ কেজি সব্জি এক টাকায় দেওয়া হয়। গত কয়েকদিন ধরে বেড়েই চলেছে পেট্রল-ডিজেলের দাম। বেশ কয়েক জায়গায় জ্বালানির দাম ১০০ টাকা পেরিয়ে গিয়েছে।

Advertisement

রাজ্যের বেসরকারি বাস-মিনিবাস মালিকদের বিভিন্ন সংগঠন জ্বালানির দাম বাডা়নোর প্রতিবাদ জানিয়েছে। তারা ইতিমধ্যে একাধিকবার ভাড়া বাড়ানোর দাবি জানিয়েছে। তাদে দাবি মানা না-হলে ধর্মঘটের হুঁশিয়ারিও দিয়েছে।

 

Advertisement