scorecardresearch
 

Malbazar: কীভাবে দুর্ঘটনা? মালবাজার কাণ্ডে ৪৮ ঘণ্টার মধ্যে রিপোর্ট তলব নবান্নের

Malbazar: বুধবার রাতে দশমীতে প্রতিমা নিরঞ্জনের সময়ে হড়পা বানে দুর্ঘটনার মুখে পড়ে প্রায় হাজার খানেক মানুষ। আচমকা হড়পা বানে ভেসে যান অনেকে। এখনও পর্যন্ত ৮ জনের দেহ উদ্ধার করা হয়েছে। হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন বহু। দুর্ঘটনার পরেই প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলছেন সাধারণ মানুষ।

Advertisement
নবান্ন। প্রতীকী ছবি নবান্ন। প্রতীকী ছবি
হাইলাইটস
  • কীভাবে দুর্ঘটনা?
  • মালবাজার কাণ্ডে ৪৮ ঘণ্টার মধ্যে রিপোর্ট তলব নবান্নের
  • জানুন বিস্তারিত তথ্য

Malbazar: মালবাজারে প্রতিমা নিরঞ্জনের সময়ে হড়পা বানে দুর্ঘটনার পরে প্রশাসনের ভূমিকা নিয়ে ক্ষোভ বাড়ছে সাধারণ মানুষের মধ্যে। এখনও পর্যন্ত মৃতের সংখ্যা ৮।  এখনও চলছে উদ্ধারকার্য। এবার এই ঘটনায় ৪৮ ঘণ্টার মধ্যে রিপোর্ট চেয়েছে নবান্ন। বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, ইতিমধ্যে মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদীর সঙ্গে কথাও হয়েছে মুখ্যসচিবের। সূত্রের খবর, ৪৮ ঘণ্টার মধ্যে গোটা ঘটনার রিপোর্ট দিতে বলা হয়েছে জেলা প্রশাসনকে। 

বুধবার রাতে দশমীতে প্রতিমা নিরঞ্জনের সময়ে হড়পা বানে দুর্ঘটনার মুখে পড়ে প্রায় হাজার খানেক মানুষ। আচমকা হড়পা বানে ভেসে যান অনেকে। এখনও পর্যন্ত ৮ জনের দেহ উদ্ধার করা হয়েছে। হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন বহু। দুর্ঘটনার পরেই প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন তুলছেন সাধারণ মানুষ। প্রতিমা নিরঞ্জনের সময়ে নিরাপত্তা ব্যবস্থা যথাযথ নেওয়া হয়নি বলে অভিযোগ। এক বাংলা সংবাদমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, দুর্ঘটনার সময়ে ঘটনাস্থলে মাত্র ৮ জন সিভিল ডিফেন্সের কর্মী ছিলেন। কোনও রকম সরঞ্জাম তাঁদের কাছে ছিল না। এমনকী সার্চ লাইটও ছিল না। শুধুমাত্র দড়ি ছিল তাঁদের কাছে। ফলে দুর্ঘটনার পরে সার্চ লাইট খুঁজে আনতেই অনেকটা সময়ে চলে গিয়েছিল। স্থানীয়দের আরও অভিযোগ, আবহাওয়ার পূর্বাভাস দেখেও সতর্ক হওয়া উচিত ছিল প্রশাসনের। 

বিসর্জনের পালা এখনও শেষ হয়নি। নিয়ম অনুযায়ী, আগামী ৮ তারিখ পর্যন্ত চলবে প্রতিমা নিরঞ্জনের পালা। ফলে সেদিন নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার করতে নির্দেশ দেওয়া হয়েছে বলে খবর। ইতিমধ্যে ঘটনায় শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মৃতদের পরিবার ও আহতদের সাহায্যের জন্য আলাদা ভাবে আর্থিক প্যাকেজের ঘোষণা করা হয়েছে কেন্দ্র এবং রাজ্যের তরফে। মৃতদের পরিবারকে ২ লাখ ও আহতদের ৫০ হাজার টাকা করে দেবে কেন্দ্রীয় সরকার। একই পরিমাণ আর্থিক সাহায্য দেওয়ার ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Advertisement

Advertisement