scorecardresearch
 

Metro evacuation shaft: গঙ্গার নীচে গভীর সুড়ঙ্গে মেট্রো আটকে গেলে কী হবে? কীভাবে বেরোবেন যাত্রীরা? যা জানা জরুরি

বহুদিনের অপেক্ষা শেষ। কাল শুক্রবার থেকে চালু হয়ে যাচ্ছে হাওড়া থেকে ধর্মতলা মেট্রোয় যাতায়াত। সবরকম পরিস্থিতির কথা ভেবেই ব্যবস্থা করেছে মেট্রো। ইস্ট-ওয়েস্ট মেট্রো ট্রেনের যাত্রীদের হুগলির নীচে টানেলে জরুরী পরিস্থিতিতে স্ট্র্যান্ড রোডের একটি বায়ুচলাচল খাদ দিয়ে নিরাপত্তার জন্য ২৭৩টি ভেঙে ১২ তলা পর্যন্ত উঠতে হবে।

Advertisement
হাওড়া মেট্রো। ফাইল ছবি হাওড়া মেট্রো। ফাইল ছবি
হাইলাইটস
  • বহুদিনের অপেক্ষা শেষ।
  • কাল শুক্রবার থেকে চালু হয়ে যাচ্ছে হাওড়া থেকে ধর্মতলা মেট্রোয় যাতায়াত।

বহুদিনের অপেক্ষা শেষ। কাল শুক্রবার থেকে চালু হয়ে যাচ্ছে হাওড়া থেকে ধর্মতলা মেট্রোয় যাতায়াত। সবরকম পরিস্থিতির কথা ভেবেই ব্যবস্থা করেছে মেট্রো। ইস্ট-ওয়েস্ট মেট্রো ট্রেনের যাত্রীদের হুগলির নীচে টানেলে জরুরী পরিস্থিতিতে স্ট্র্যান্ড রোডের একটি বায়ুচলাচল খাদ দিয়ে নিরাপত্তার জন্য ২৭৩টি ভেঙে ১২ তলা পর্যন্ত উঠতে হবে। সুড়ঙ্গের অভ্যন্তরে যে কোনও জরুরি অবস্থা মোকাবিলা করার জন্যই ওই সুরঙ্গটি তৈরি করা হয়েছে।

স্ট্র্যান্ড রোডে ইভাকুয়েশন/ভেন্টিলেশন শ্যাফ্ট ৪৩.৫ মিটার গভীর। আন্ডারক্রফ্ট সহ একটি ১৫-তলা বিল্ডিংয়ের সমান। কলকাতা মেট্রো রেল কর্পোরেশন (কেএমআরসি), পূর্ব-পশ্চিম করিডোর বাস্তবায়নকারী সংস্থার কর্তারা বলেছেন, ভারতে ভূগর্ভস্থ রেল প্রকল্পের সমস্ত ভেন্টিলেশন শ্যাফ্টের মধ্যে এই খাদটি সবচেয়ে গভীর। যাত্রীদের সুড়ঙ্গ বরাবর ওয়াকওয়ে থেকে স্ট্র্যান্ড রোডের লেভেল পর্যন্ত ৩৬ মিটার বা ১২ তলা উঠতে হবে।

মেট্রোর প্রস্তুতকারক সংস্থার এক অফিসার জানিয়েছেন, যাত্রীরা ওপরে ওঠার সময় শ্বাস নিতে পারবে। নিরাপত্তার কারণে লিফট ব্যবহার করা যাবে না। শ্যাফ্টটি ফায়ার-প্রুফ দরজা দিয়ে দুটি ক্রস-প্যাসেজের মাধ্যমে দুটি টানেলের সঙ্গে সংযুক্ত। হাওড়া ময়দান এবং এসপ্ল্যানেডের মধ্যে এটিই একমাত্র বায়ুচলাচল-কাম-ইভাকুয়েশন শ্যাফ্ট।

আরও পড়ুন

ন্যাশনাল ফায়ার প্রোটেকশন অ্যাসোসিয়েশনের নির্দেশিকা অনুসারে, প্রতি ৭৬২ মিটারে একটি যাত্রী সরিয়ে নেওয়ার ব্যবস্থা থাকা উচিত। হয় একটি স্টেশনের মাধ্যমে বা একটি শ্যাফ্টের আকারে বা একটি ক্রস-প্যাসেজ। হাওড়া এবং মহাকরণ স্টেশনের মধ্যে দূরত্ব প্রায় ২ কিমি। তাই,  স্ট্র্যান্ড রোডে শ্যাফ্ট তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গেছে। ওই খাদ এবং হাওড়া স্টেশনের মধ্যে দূরত্ব ৭৬০ মিটার।

হাওড়া ময়দান এবং এসপ্ল্যানেডের মধ্যে দুটি সমান্তরাল টানেলের সংযোগকারী আটটি ক্রস-প্যাসেজ রয়েছে। হাওড়া ময়দান এবং হাওড়া স্টেশনের মধ্যে তিনটি এবং স্ট্র্যান্ড রোড শ্যাফ্ট এবং মহাকরণ স্টেশনের মধ্যে পাঁচটি রয়েছে। ক্রস-প্যাসেজগুলি ফায়ার-প্রুফ। টানেলে আগুন লাগলে ট্রেন থেকে যাত্রীদের নামিয়ে ক্রস-প্যাসেজ দিয়ে অন্য টানেলে নিয়ে যাওয়া যাবে।প্রতিটি ক্রস-প্যাসেজ ৩ মিটার চওড়া। 

Advertisement

নিরাপত্তার কারণে হুগলির নীচে একটি ক্রস-প্যাসেজ তৈরি করা যায়নি। যদি গর্তগুলি ফুটো হয়, তাহলে নদীর জল টানেলে ঢুকে যেতে পারে একথা ভেবে। উত্তর-দক্ষিণ মেট্রোর বিপরীতে, এখানকার টানেলে যাত্রীদের জন্য হাঁটার পথ রয়েছে। যদি তাদের মাঝপথে ট্রেন থেকে নামতে হয় তবে তাদের ট্র্যাক দিয়ে হাঁটতে হবে না। ওয়াকওয়েগুলি প্রায় ২ ফুট চওড়া এবং হ্যান্ড্রেইল রয়েছে যা যাত্রীরা সরিয়ে নেওয়ার সময় তারা তা ধরে রাখতে পারে। জরুরি পথে আলোও রয়েছে।

 

Advertisement