scorecardresearch
 

এই ট্রেনেই নিরুদ্দেশ হয়েছিলেন সুভাষ! হাওড়া-কাল্কা মেলের নতুন নাম 'নেতাজি এক্সপ্রেস'

নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকী উপলক্ষে ইতিমধ্যে পরাক্রম দিবস হিসাবে ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। দেশজুড়ে চলবে নেতাজি সম্পর্কিত অনেক কর্মকাণ্ড। মঙ্গলবার এই ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। ঠিক তার কয়েকঘণ্টার মধ্যেই নামবদল হল হাওড়া কালকা মেলের। নতুন নাম নেতাজি এক্সপ্রেস।

Advertisement
নেতাজি সুভাষচন্দ্র বসু। ফাইল ছবি নেতাজি সুভাষচন্দ্র বসু। ফাইল ছবি
হাইলাইটস
  • হাওড়া-কাল্কা মেলের নাম বদল
  • নতুন নাম নেতাজি এক্সপ্রেস
  • এই ট্রেনের সঙ্গেই জুড়ে রয়েছে নেতাজির এক কাহিনী

নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫ তম জন্মবার্ষিকী উপলক্ষে ইতিমধ্যে পরাক্রম দিবস হিসাবে ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। দেশজুড়ে চলবে নেতাজি সম্পর্কিত অনেক কর্মকাণ্ড। মঙ্গলবার এই ঘোষণা করেছিল কেন্দ্রীয় সরকার। ঠিক তার কয়েকঘণ্টার মধ্যেই নামবদল হল হাওড়া কালকা মেলের। নতুন নাম নেতাজি এক্সপ্রেস। ভারতীয় রেলের তরফে ট্যুইট করে একথা জানানো হয়েছে। কিন্তু এই নামবদল কিন্তু বাকি ৫টা নামবদলের মতো স্বাভাবিক নয়, কারণ এই হাওড়া-কালকা মেলের সঙ্গে জুড়েছিল নেতাজি সম্পর্কিত এই কাহিনী। 

কী সেই কাহিনী

ভারতের অন্যতম পুরনো রেল হাওড়া-কাল্কা মেল। যাত্রা শুরু করে ১৮৬৬ সালে। প্রথমে এর নাম ছিল ইস্ট ইন্ডিয়া রেলওয়ে মেল। ১৯৪১ সালে এর নাম বদলে হয় হাওড়া কাল্কা মেল। সেই সময়ে নেতাজি সুভাষ চন্দ্র বসুর উপরে নজরদারি শুরু করে ইংরেজরা। নেতাজি তাদের চোখে ধুলো দিয়ে চলে আসেন বিহারের গোমোতে। এর পরেই এই হাওড়া-কাল্কা মেল করেই তিনি নিরুদ্দেশ হয়েছিলেন তাঁর পরবর্তী গন্তব্যে। তার পরের ইতিহাস সকলেরই জানা। ফলে নেতাজি সঙ্গে সম্পর্কিত দীর্ঘদিনের পুরনো এই রেলটির নাম এখন থেকে বদলে হল নেতাজি এক্সপ্রেস।

 

কেন্দ্রের কমিটি

ইতিমধ্যে নেতাজির জন্মবার্ষিকীকে সামনে রেখে বিশেষ কমিটিও গড়েছে কেন্দ্র। কে নেই সেই কমিটিতে।  ৮৫ জনের একটি কমিটি গঠন করেছে কেন্দ্র। পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য, বর্তমান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় থেকে শুরু করে নেতাজি পরিবারের সদস্য চন্দ্র বসু, রেণুকা মালাকারও রয়েছেন এই কমিটিতে। কমিটিতে রয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায়, মিঠুন চক্রবর্তী, এ আর রহমানের মতো ব্যক্তিত্ব। কমিটির চেয়ারম্যান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

আরও পড়ুন, নেতাজি ১২৫ : ২৩শে জানুয়ারি দেশজুড়ে পালিত হবে 'পরাক্রম দিবস', ঘোষণা কেন্দ্রের

রাজ্যের কর্মসূচি

Advertisement

তবে শুধু কেন্দ্র নয়। নেতাজির ১২৫ তম জন্মবার্ষিকীকে সামনে রেখে পাল্টা কর্মসূচির ঘোষণা করেছে রাজ্য সরকারও। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ২৩শে জানুয়ারি দিনটিকে ঘোষণা করেছেন দেশনায়ক দিবস হিসাবে। সেইসঙ্গে এই দিনটিতে জাতীয় ছুটি ঘোষণার দাবিতেও আবেদন করেছেন তিনি। পাশাপাশি নেতাজি জন্মবার্ষিকী উপলক্ষে রাজ্য সরকারও পৃথক কমিটি গঠন করেছে।

Advertisement