scorecardresearch
 

উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে পড়ুয়াদের নিজের স্কুলেই! সিদ্ধান্ত সংসদের

করোনার জেরে বড় সিদ্ধান্ত নিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।  চলতি বছরে উচ্চ মাধ্যমিক পরীক্ষা পড়ুয়ারা নিজ নিজ স্কুলেই দিতে পারবেন। শুধুমাত্র সময় পরিবর্তন করা হয়েছে। অন্যদিকে, বাতিল করা হয়েছে একাদশ শ্রেণীর পরীক্ষা।  সকল একাদশ শ্রেণীর পড়ুয়া দ্বাদশ শ্রেণী উত্তীর্ণ হবে বলে জানিয়েছে সংসদ।

Advertisement
উচ্চমাধ্যমিক পরীক্ষা। প্রতীকী ছবি উচ্চমাধ্যমিক পরীক্ষা। প্রতীকী ছবি
হাইলাইটস
  • উচ্চ মাধ্যমিক পরীক্ষা হবে পড়ুয়াদের নিজের স্কুলেই
  • সিদ্ধান্ত নিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।
  • এদিন জারি হয় বিজ্ঞপ্তি

করোনার জেরে বড় সিদ্ধান্ত নিল উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ।  চলতি বছরে উচ্চ মাধ্যমিক পরীক্ষা পড়ুয়ারা নিজ নিজ স্কুলেই দিতে পারবেন। শুধুমাত্র সময় পরিবর্তন করা হয়েছে। অন্যদিকে, বাতিল করা হয়েছে একাদশ শ্রেণীর পরীক্ষা।  সকল একাদশ শ্রেণীর পড়ুয়া দ্বাদশ শ্রেণী উত্তীর্ণ হবে বলে জানিয়েছে সংসদ। এদিন বিজ্ঞপ্তি জারি করে সংসদ জানায়, ১০টা থেকে ১টা ১৫ পর্যন্ত পরীক্ষা চলার পরিবর্তে তা দুপুর ১২টা থেকে ৩টে ১৫-র সময় হবে। উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ জানিয়েছে তারা করোনা পরিস্থিতির উপর সব সময় নজর রাখছে। প্রয়োজন পরিবর্তিত পরিস্থিতিতে সংসদ সিদ্ধান্ত নেবে।

আরও পড়ুন, এবার স্থগিত UGC NET-২০২১, ঘোষণা কেন্দ্রের

কী জানাচ্ছে শিক্ষক সংগঠন

বিষয়টিকে স্বাগত জানিয়েছে পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয়ের শিক্ষক সমিতি। সংগঠনের সাধারণ সম্পাদক সৌগত বসু জানান, পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের আজকের নির্দেশিকা অনুযায়ী উচ্চ মাধ্যমিক পরীক্ষা হোম ভেনুতে হওয়ার সিদ্ধান্তকে পশ্চিমবঙ্গ সরকারি বিদ্যালয়ের শিক্ষক সমিতির পক্ষ থেকে স্বাগত জানাচ্ছি। সেইসঙ্গে পরীক্ষার শুরুর সময় যে পরিবর্তন তাঁরা করেছেন তাকেও সমিতির পক্ষ থেকে স্বাগত। কোভিড পরিস্থিতির মধ্যে দাঁড়িয়ে আজ থেকে প্রায় তিন মাস আগে আমরাই প্রথম নিজের বিদ্যালয় পরীক্ষার সুযোগ পরীক্ষার্থীদের দেয়া উচিত এই মর্মে সমিতির বক্তব্য জানিয়েছিলাম। আজকে সেই বক্তব্য মান্যতা পেয়েছে। কিন্তু খেয়াল রাখতে হবে উচ্চ মাধ্যমিক পরীক্ষায় যেভাবে প্রশ্নপত্র বিতরণ এবং উত্তর পত্র সংগ্রহের কাজ প্রতিটি স্তরের সঙ্গে যুক্ত আধিকারিকরা করে থাকেন এই পরিবর্তিত পরিস্থিতিতে সেই কাজগুলো সুষ্ঠুভাবে সম্পাদনের নির্দেশিকা থাকা প্রয়োজন। একাদশ শ্রেণির বার্ষিক পরীক্ষা এই অতিমারির মধ্যে বাতিল করার যে সিদ্ধান্ত সংসদ নিয়েছেন তাকে স্বাগত‌। তবে দ্বাদশ শ্রেণির ক্লাসে কেবলমাত্র একাদশের অসম্পূর্ণ পাঠক্রম শেষ করার নির্দেশিকার পাশাপাশি প্র্যাকটিক্যাল তথা ব্যবহারিক ক্লাস সম্পাদন সংক্রান্ত নির্দেশ দিলে ভালো হয়।

Advertisement

সিবিএসই বোর্ডের পরীক্ষা পিছিয়েছে

প্রসঙ্গত, দেশ জুড়ে বাড়ছে করোনার প্রকোর। এর জেরেই সিবিএসই দশম শ্রেণীর পরীক্ষা আগেই বাতিল হয়ে গিয়েছিল। ইতিমধ্যে পিছিয়ে গিয়েছে দ্বাদশ শ্রেণীর পরীক্ষাও। 

Advertisement