scorecardresearch
 

Bengal Weather : আর কয়েক ঘণ্টার মধ্যেই কালবৈশাখী-সতর্কতা, সঙ্গে বজ্রপাত

হাওয়া অফিস জানিয়েছে, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, মেদিনীপুরে বৃষ্টির পাশাপাশি হতে পারে কালবৈশাখীও। আর হাওয়ার গতিবেগ থাকবে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কি.মি। শহর কলকাতাতেও হতে পারে ভারী বৃষ্টি।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • কিছুক্ষণের মধ্যেই রাজ্যের একাধিক জেলায় ঝড়, বৃষ্টি শুরু হতে পারে
  • এমনই সতর্কতা জারি করেছে হাওয়া অফিস
  • হাওয়ার গতিবেগ থাকবে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কি.মি

কিছুক্ষণের মধ্যেই রাজ্যের একাধিক জেলায় ঝড়, বৃষ্টি শুরু হতে পারে। এমনই সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। তাদের তরফে জানানো হয়েছে, দক্ষিণবঙ্গের জেলাগুলির পাশাপাশি উত্তরবঙ্গের অধিকাংশ জেলায় বৃষ্টি হতে পারে। শহর কলকাতাতেও তা হবে।

হাওয়া অফিস জানিয়েছে, বাঁকুড়া, পুরুলিয়া, ঝাড়গ্রাম, মেদিনীপুরে বৃষ্টির পাশাপাশি হতে পারে কালবৈশাখীও। আর হাওয়ার গতিবেগ থাকবে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কি.মি। শহর কলকাতাতেও হতে পারে ভারী বৃষ্টি। এছাড়াও হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা ও বর্ধমানে বৃষ্টি হতে পারে। নদীয়া, বীরভূম, মুর্শিদাবাদেও কালবৈশাখীর সঙ্গে বৃষ্টি হতে পারে। 

আরও পড়ুন : বিচারপতির প্রস্তাব ফেরান, সেই সোমাকে স্কুলে নিয়োগের নির্দেশ

বৃষ্টির পাশাপাশি বজ্রপাতও হতে পারে। তাই সেই সময়ে বাড়ি থেকে না বের হওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। প্রসঙ্গত, কয়েকদিন আগেই রাজ্যে বৃষ্টি ও ঝড়ে কয়েকজন প্রাণ হারিয়েছিলেন। আবার যেন তেমন কিছু না হয় সেজন্য আগাম সতর্ক থাকতে বলা হয়েছে। 

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি জেলায়। উত্তরবঙ্গেও হতে পারে বজ্রপাত। 

তবে হাওয়া অফিস জানিয়েছে, শুধু আজ নয় কালও এভাবে বৃষ্টি চলতে পারে। হতে পারে কালবৈশাখীও। এই ২ দিন বৃষ্টির ফলে দক্ষিণবঙ্গের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি কমতে পারে। বুধ বা বৃহস্পতিবার থেকে যা ফের বাড়বে। তারপর সপ্তাহের শেষের দিকে আবারও হতে পারে বৃষ্টি। 

হাওয়া অফিস জানিয়েছে, মৌসুমী বায়ু অগ্রসর হচ্ছে ভারতীয় মূল ভূখণ্ডের দিকে। আন্দামানে তা প্রবেশ করেছে। এরপর তা কেরলে যাবে। ফলে নির্ধারিত সময়ের আগেই বর্ষা হতে বারে এবছর।

Advertisement

 

Advertisement