scorecardresearch
 

Soma Das SSC : বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের দেওয়া চাকরির প্রস্তাব ফিরিয়েছিলেন, সেই সোমাকে শিক্ষিকা হিসেবে নিয়োগের নির্দেশ

ক্যানসার আক্রান্ত সোমা দাস কলকাতা হাইকোর্টের মাননীয় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের দেওয়া চাকরির প্রস্তাব ফিরিয়েছিলেন। সেই সোমা দাসকে অবিলম্বে চাকরি দেওয়ার নির্দেশ দিল নবান্ন

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • বীরভূমের নলহাটির বাসিন্দা সোমা দাস
  • তিনি ক্যানসার আক্রান্ত হলেও স্কুল সার্ভিস কমিশনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে আন্দোলন করছেন অনেক দিন ধরেই

ক্যানসার আক্রান্ত সোমা দাস কলকাতা হাইকোর্টের মাননীয় বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের দেওয়া চাকরির প্রস্তাব ফিরিয়েছিলেন। সেই সোমা দাসকে অবিলম্বে চাকরি দেওয়ার নির্দেশ দিল নবান্ন। সেজন্য স্কুল সার্ভিস কমিশনকে সময় সীমাও বেঁধে দেওয়া হয়েছে। নবান্নের নির্দেশ, সাতদিনের মধ্যে নিয়োগের কাজ শেষ করতে হবে।

বীরভূমের নলহাটির বাসিন্দা সোমা দাস। তিনি ক্যানসার আক্রান্ত হলেও স্কুল সার্ভিস কমিশনের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে আন্দোলন করছেন অনেক দিন ধরেই। কিছুদিন আগে কলকাতা হাইকোর্টের সিঙ্গল বেঞ্চের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় এই সোমাকে ডেকেছিলেন। সেখানে মাননীয় বিচারপতি সোমাকে অন্য চাকরির ব্যবস্থা করে দেওয়ার প্রস্তাব দেন। তবে সোমা তা ফিরিয়ে দিয়েছিলেন।

আরও পড়ুন : মসজিদে 'শিবলিঙ্গ'? রইল জ্ঞানব্যাপী বিতর্কের খুঁটিনাটি

আর সেই প্রস্তাব ফিরিয়ে আলোচনার কেন্দ্রবিন্দুতে এসেছিলেন এই চাকরিপ্রার্থী। সেদিন মাননীয় বিচারপতিকে সোমা জানিয়েছিলেন, শিক্ষিকা হওয়া তাঁর। তিনি শিক্ষিকা হিসেবেই চাকরি করতে চান। আর তা পাওয়ার জন্য আন্দোলনও চালিয়ে যাবেন। 

এরপর মাননীয় বিচারপতি সোমা দাসের বিষয়টি বিবেচনা করার জন্য স্কুল সার্ভিস কমিশনের কাছে অনুরোধ করেন। তারপরই সোমাকে চাকরিতে নিয়োগের সিদ্ধান্ত নিল নবান্ন। 

প্রসঙ্গত, ২০১৯ সাল থেকে SSC চাকরিপ্রার্থীদের সঙ্গে আন্দোলন করছেন সোমা দাস। সেই বছরই তাঁর ক্যানসার ধরা পড়ে। তবে আন্দোলন থেকে সরে দাঁড়াননি তিনি। বরং বিচারপতি যেদিন তাঁকে অন্য চাকরির প্রস্তাব দিয়েছিলেন সেদিন এই সোমা জানিয়েছিলেন আন্দোলন সবাই করছে। সেই কারণে তাঁর একার পক্ষে চাকরি নেওয়া সম্ভব নয়। 

 

Advertisement