scorecardresearch
 

Positive Lifestyle Tips: জীবনে সুখী হতে চান? ১০টি টিপস যা আপনাকে বদলে দেবে

ব্যস্ত জীবনে ঘড়ির কাঁটার সঙ্গে তাল মিলিয়ে চলতে হয়। আর সেটা করতে গিয়ে অনেকেই নিজের ন্যূনতম যত্নটুকুও নিতে পারেন না।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • ব্যস্ত জীবনে ঘড়ির কাঁটার সঙ্গে তাল মিলিয়ে চলতে হয়। আর সেটা করতে গিয়ে অনেকেই নিজের ন্যূনতম যত্নটুকুও নিতে পারেন না।
  • এমন পরিস্থিতিতে নির্দিষ্ট কিছু নিয়ম মেনে চলতে হবে। সেটা করলেই আপনার সামগ্রিক স্বাস্থ্য়ে আমূল পরিবর্তন আসতে পারে।
  • আজকের প্রতিবেদনে ১০টি লাইফস্টাইল টিপস পাবেন। এগুলি আপনার দৈনন্দিন রুটিনকে আরও সুন্দর করে তুলবে।

ব্যস্ত জীবনে ঘড়ির কাঁটার সঙ্গে তাল মিলিয়ে চলতে হয়। আর সেটা করতে গিয়ে অনেকেই নিজের ন্যূনতম যত্নটুকুও নিতে পারেন না। এমন পরিস্থিতিতে নির্দিষ্ট কিছু নিয়ম মেনে চলতে হবে। সেটা করলেই আপনার সামগ্রিক স্বাস্থ্য়ে আমূল পরিবর্তন আসতে পারে। আজকের প্রতিবেদনে ১০টি লাইফস্টাইল টিপস পাবেন। এগুলি আপনার দৈনন্দিন রুটিনকে আরও সুন্দর করে তুলবে। এর পাশাপাশি আপনাকে দীর্ঘমেয়াদে আরও সুস্বাস্থ্য প্রদান করবে। 

সকালটা ভাল করে শুরু করুন: দিনের শুরুটায় জোর দিন। সকালে একটু তাড়াতাড়ি উঠুন। ৩০ মিনিট হলেও ব্যায়াম করুন। ধ্যান, পুজো, ইতিবাচক কোনও গান শোনা- আপনার যেটা ভাল লাগে, সেটা করুন। ব্রেকফাস্ট বানান। এই সকালের রুটিনটাই আপনার গোটা দিনটা সুন্দর করে তুলবে।

পর্যাপ্ত জল পান: জলই জীবন। সকালেই এক গ্লাস হালতা উষ্ণ জল লেবুর রস দিয়ে পান করুন। সারাদিন পর্যাপ্ত জল পান করুন। এটুকু করলেই আপনার ত্বকের স্বাস্থ্যে ফারাক টের পাবেন।

আরও পড়ুন

ডিজিটাল ডিটক্স চ্যালেঞ্জ: প্রতিদিন অন্তত এক ঘণ্টার জন্য ডিজিটাল দুনিয়া থেকে নিজেকে দূরে রাখুন। এটি স্ট্রেস কমাতে সাহায্য করে। চোখের জন্যও ভাল।

মনোযোগ দিয়ে খাবার খান: খাওয়ার সময় ধীরে ধীরে, খাবারের স্বাদ উপভোগ করে খান। টিভির দিকে তাকিয়ে খাওয়ার অভ্যাস ত্যাগ করুন। 

কর্মক্ষেত্রে মাঝে মাঝে বিরতি নিন: একটানা বসে কাজ করলে, মাঝে মাঝে বিরতি নিন। সেই বিরতিতে একটু হেঁটে আসুন। একটু খবরের কাগজ পড়ে নিন। 

ঘুম যেন ভাল হয়: সবার আগে ঘুমকে অগ্রাধিকার দিন। বেডরুমে শান্ত এবং আরামদায়ক পরিবেশ তৈরি করুন। প্রতি রাতে অন্তত ৭-৯ ঘণ্টা ঘুমোন।

কৃতজ্ঞ থাকুন: আপনার সুস্বাস্থ্য, পরিবার, খাবার, বাসস্থান, পোশাক অনেকের কাছে স্বপ্ন। তাই এই বিষয়ে সবসময়ে কৃতজ্ঞ থাকার একটি মনোভাব গড়ে তুলুন। মাঝে মাঝে নিজেকে সেগুলি মনে করান। এটি আপনার মনের বহু নেতিবাচক চিন্তাকে দূর করতে সাহায্য করবে।

Advertisement

নতুন কিছু শিখতে থাকুন: নিজেকেই নিজে চ্যালেঞ্জ করুন। কোনও নতুন ভাষা, হবি, ছবি আঁকার চেষ্টা করুন৷

প্রকৃতির কাছাকাছি: নিয়মিত বাইরে সময় কাটান। সকালে কোনও গাছপালা ঘেরা রাস্তায় হেঁটে আসুন৷ মাঝে মাঝে পাহাড় বা সমুদ্রে ঘুরে আসুন।

সকলের প্রতি দয়াবান থাকুন: সবসময়ে সকলের প্রতি নরম, দয়ার ব্যবহার করুন। এতে আপনার মন ইতিবাচক শক্তিতে ভরে যাবে।

এই টিপসগুলি নিয়মিত মেনে চললেই আপনার জীবনে সুখ ও সুস্বাস্থ্য বজায় থাকবে। এর সঙ্গে নেশার দ্রব্য ত্যাগ, সততা ও পরিমিত আহার আপনার জীবনকে আরও সুন্দর করে তুলতে পারে। 

Advertisement