scorecardresearch
 

Better Sleeping Tips: ৫ টিপসে রোজ রাতে দারুণ ঘুম হবে, সকালে শরীর- মন থাকবে ফুরফুরে

Sleeping Tips: কাজের চাপ, পারিবারিক দায়িত্ব, মোবাইল-টিভি, ল্যাপটপের অতিরিক্ত ব্যবহারসহ নানা রোগ ঘুমকে প্রভাবিত করে। আপনি আপনার ঘুমের মধ্যে হস্তক্ষেপকারী কারণগুলি নিয়ন্ত্রণ করতে পারবেন না, তবে কিছু অভ্যাস আপনার ঘুমকে নিয়ন্ত্রণ করতে পারে।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতে পর্যাপ্ত ঘুমের খুব প্রয়োজন সকলের। বিভিন্ন কারণে রাতের ভাল ঘুম হয় না বহু মানুষের। কাজের চাপ, পারিবারিক দায়িত্ব, মোবাইল-টিভি, ল্যাপটপের অতিরিক্ত ব্যবহারসহ নানা রোগ ঘুমকে প্রভাবিত করে। আপনি আপনার ঘুমের মধ্যে হস্তক্ষেপকারী কারণগুলি নিয়ন্ত্রণ করতে পারবেন না, তবে কিছু অভ্যাস আপনার ঘুমকে নিয়ন্ত্রণ করতে পারে।

পরিষ্কার বিছানা

ন্যাশনাল স্লিপ ফাউন্ডেশনের একটি পর্যালোচনা অনুসারে, যারা প্রতিদিন তাদের বিছানা পরিষ্কার করে তাদের ১৯ শতাংশ বেশি ঘুমানোর সম্ভাবনা থাকে এবং স্বাস্থ্য ভাল থাকে। আমেরিকার সেন্ট লরেন্স ইউনিভার্সিটির গবেষকরাও দেখেছেন নোংরা ঘরে ঘুমালে দুশ্চিন্তা বাড়ে।

পরিষ্কার বিছানার চাদর

প্রতি সপ্তাহে অন্তত একবার বালিশ এবং চাদরের কভার ধুয়ে ফেলতে হবে। এছাড়া আপনার যদি অ্যাজমা, একজিমা বা ধুলোবালিতে অ্যালার্জি থাকে, তাহলে আরও বিশেষ যত্ন নিন। এটি আপনার ঘুম ভাল হতে সাহায্য করবে।

মোবাইল ব্যবহার করবেন না

গবেষণা দেখা গেছে,  ঘুমানোর আগে নীল আলোর এক্সপোজার ঘুমের ব্যাঘাত ঘটায়। তাই ঘুমানোর আগে প্রায় এক থেকে দেড় ঘণ্টা মোবাইল ও ল্যাপটপ থেকে দূরে থাকুন।

দিনে কম ঘুমান

দিনের বেলা দীর্ঘ ঘুম রাতের ঘুমের সমস্যা করতে পারে। আপনি যদি দিনের বেলা অলস বা ঘুমন্ত বোধ করেন, তবে এক ঘণ্টার বেশি ঘুমাবেন না। তবে, আপনি যদি রাতে কাজ করেন, তবে ঘুমের জন্য আপনাকে আগের দিন ঘুমাতে হবে।

শারীরিক কার্যকলাপ বাড়ান

প্রতিদিন শারীরিক ক্রিয়াকলাপ ভাল ঘুমের জন্য জরুরি। তবে মনে রাখবেন, ঘুমানোর ঠিক আগে ভারী কাজ করা থেকে বিরত থাকুন।


 

Advertisement

Advertisement