scorecardresearch
 

Blood Group- Cardiac Arrest Risk: A, B, AB না O? জানুন কোন ব্লাড গ্রুপ থাকলে হার্ট অ্যাটাকের ঝুঁকি সবচেয়ে বেশি

Blood Group: A এবং B রক্ত ​​কোষের পৃষ্ঠে বিভিন্ন ধরনের অ্যান্টিবডি থাকে, যখন উভয় ধরনের অ্যান্টিবডি AB রক্তের গ্রুপে পাওয়া যায়। O রক্তের গ্রুপের পৃষ্ঠে কোনও অ্যান্টিবডি নেই।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

একজন মানুষের রক্ত তার শরীর সম্পর্কে অনেক কিছু বলে। নিউট্রিশনাল সাইকিয়াট্রিস্ট ডঃ শেলডন জাবলোর মতে  A, B, AB এবং 0 ব্লাড গ্রুপের রক্ত কণিকার পৃষ্ঠের সঙ্গে নির্দিষ্ট অ্যান্টিবডি যুক্ত থাকে। A এবং B রক্ত ​​কোষের পৃষ্ঠে বিভিন্ন ধরনের অ্যান্টিবডি থাকে, যখন উভয় ধরনের অ্যান্টিবডি AB রক্তের গ্রুপে পাওয়া যায়। O রক্তের গ্রুপের পৃষ্ঠে কোনও অ্যান্টিবডি নেই।

বিশেষজ্ঞদের মতে, অ্যান্টিবডিগুলি রক্ত এবং কোষের পৃষ্ঠে আঠালো পদার্থ যা শরীরকে বাইরে থেকে ভাইরাস, ব্যাকটেরিয়া এবং পরজীবী থেকে রক্ষা করে। জেনেটিসিস্ট এবং লিড প্রোডাক্ট ডেভেলপমেন্ট সায়েন্টিস্ট জ্যাম লিম বলেন, নন ও ব্লাড গ্রুপ অর্থাৎA, B, AB  ব্লাড গ্রুপের হৃদরোগের ঝুঁকি বেশি। এর পিছনে আসল কারণ জানা না গেলেও অনেকে রক্ত জমাট বাঁধা বা থ্রম্বোসিসকে কারণ হিসেবে মনে করেন।

ডাঃ জাবলো জানান যে, A, B বা AB টাইপের লোহিত রক্তকণিকা এবং যে জাহাজগুলির মধ্য দিয়ে এটি প্রবাহিত হয় সেগুলি আঠালো হয়। যার ফলে সহজেই রক্ত ​​প্রবাহ করা কঠিন হয়। গবেষকরা বলছেন, AB ব্লাড গ্রুপের মানুষদের কার্ডিওভাসকুলার রোগের ঝুঁকি বেশি থাকে। A এবং B রক্তের গ্রুপে এর চেয়ে কম অ্যান্টিবডি অ্যান্টিবডি রয়েছে। 

একটি সমীক্ষায় পরামর্শ দেওয়া হয়েছে যে, A এবং B রক্তের গ্রুপের লোকদের শিরায় রক্ত ​​জমাট বাঁধার সম্ভাবনা ৫১ শতাংশ। যদিও তাদের ফুসফুসে রক্ত জমাট বাঁধার সম্ভাবনা ৪৭ শতাংশ। মেমোরিয়াল কেয়ারের কার্ডিওলজিস্ট হোয়াং পি নুগুয়েন বলেছেন যে, টাইপ A ব্লাড গ্রুপে হৃদরোগের ঝুঁকি ৬ শতাংশ, B টাইপ ১৫ শতাংশ এবং AB-তে ২৩ শতাংশ।

বিশেষজ্ঞরা বলছেন, নন-টাইপ ও রক্তের গ্রুপ এবং হৃদরোগের উচ্চ ঝুঁকির মধ্যে সম্পর্কের অনেক প্রমাণ রয়েছে। রক্তে ভন উইলেব্র্যান্ড ফ্যাক্টরের মাত্রা, কোলেস্টেরলের মাত্রা এবং আরও রক্ত ​​জমাট বাঁধার সম্ভাবনা এটি নির্দেশ করে। O রক্তের গ্রুপের লোকেদের ভন উইলেব্র্যান্ড ফ্যাক্টরের মাত্রা কিছুটা কম থাকে।

Advertisement

ডাঃ জাবলো আরও বলেন,  যে কোনও কারণ যা রক্তকে ঘন করে, যেমন ডিহাইড্রেশন, ওষুধ বা অটো-ইমিউন রোগগুলিও হৃদরোগের ঝুঁকি বাড়াতে পারে। তাই স্থূলতা, জেনেটিক্স, ডায়েট, ভিটামিনের ঘাটতি বা ব্যায়ামের মতো কার্ডিওভাসকুলার রোগের প্রচারে রক্তের ধরণ ঠিক ততটাই একটি কারণ।


 

Advertisement