scorecardresearch
 

Breakfast To Boost Immunity: দিনের শুরুটা হোক এসব খাবারে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর সেরা ব্রেকফাস্ট কী কী?

Healthy Breakfast: প্রতিদিন, ডায়েটের মাধ্যমে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করার চেষ্টা করতে হবে এবং তা, ব্রেকফাস্ট দিয়ে শুরু করা আদর্শ। কারণ এটি দিনের প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

নানা রোগ মানুষের জীবনকে নাজেহাল করে ছেড়েছে। তবে যে কোনও রোগের বিরুদ্ধে লড়তে শরীরের চাই সঠিক রোগ প্রতিরোধ ক্ষমতা। একটি শক্তিশালী ইমিউন সিস্টেম আপনাকে সাধারণ অসুস্থতার পাশাপাশি বিপজ্জনক ভাইরাস থেকে রক্ষা করতে পারে।

প্রতিদিন, ডায়েটের মাধ্যমে আপনার রোগ প্রতিরোধ ক্ষমতা উন্নত করার চেষ্টা করতে হবে এবং তা, ব্রেকফাস্ট দিয়ে শুরু করা আদর্শ। কারণ এটি দিনের প্রথম এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ খাবার। বিভিন্ন খাবার রয়েছে যা, থেকে বেছে নেওয়া যেতে পারে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিকারী খাবার হিসাবে। জানুন, ব্রেকফাস্ট মেনুতে কোন ধরণের খাবার রাখতে উপকার মিলবে।  

স্বাস্থ্যকর ব্রেকফাস্ট টিপস

বাদাম ও বীজ (Nuts and Seeds)

সমস্ত বাদাম ও বীজে পাওয়া উপকারী চর্বি এবং পুষ্টি থেকে ইমিউন সিস্টেম উপকৃত হয়। স্যান্ডউইচ, সিরিয়াল, প্যানকেক বা স্মুদির মতো যে কোনও খাবারে এগুলি অন্তর্ভুক্ত করার বিষয়ে চিন্তা করুন।

হলুদ (Turmeric) 

আপনার সকালের পানীয়, যেমন দুধ চা, স্মুদি বা মিল্কশেকে একদম সামান্য হলুদ যোগ করার চেষ্টা করুন। হলুদে রোগ প্রতিরোধকারী ক্ষমতা রয়েছে।  

চা (Tea)

এক কাপ গরম চা ছাড়া আপনার দিন শুরু করা চ্যালেঞ্জিং। বেশিরভাগ ভারতীয় দিন শুরু করেন চা দিয়ে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে, আপনার দিনের প্রথমে চায়ে আদা, লবঙ্গ, মৌরী এবং এলাচের মতো মশলা যোগ করুন।

প্রোটিন যোগ করুন (Add Protein)

আপনি যদি সকালে ডিম খেতে ভালোবাসেন, তাহলে এটি ভাল। ভিন্ন খাবারের পরিকল্পনা করার সময়, সয়া, পনির, মুসুর ডাল ইত্যাদির মতো প্রোটিন খাওয়ার চেষ্টা করুন ব্রেকফাস্টে। ওটস দিয়ে প্যানকেক অর্থাৎ ওটস চিল্লা তৈরি করতে পারেন। ওটস চিল্লায় পনির যোগ করুন। এছাড়া স্যান্ডউইচ খেলে, তার উপরে ছোলা বা কিডনি বিনস যোগ করুন।

Advertisement

স্মুদি (Smoothie)

ব্রেকফাস্টে দই, দুধ বা উভয়ই বেছে নিলে চিনির পরিবর্তে ফল, বাদাম এবং মধু দিয়ে মজাদার স্মুদি তৈরি করুন। আপনি এই সমস্ত খাবারগুলিকে মিশ্রিত করে একটি হালকা রাতের খাবার তৈরি করতে পারেন যা পুষ্টিতে ভরপুর। এটি আপনার রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করতে পারে।

 

Advertisement