scorecardresearch
 

Curd Benefits: ডায়েটে রোজ দই রাখলে মুক্তি মিলবে এই সব রোগ থেকে

Curd Health Benefits: ক্যালসিয়ামের উপস্থিতি দাঁত ও হাড় মজবুত করে। এর পাশাপাশি, এটি ভিটামিন এবং অন্যান্য অনেক পুষ্টিতেও সমৃদ্ধ যা শরীরের জন্য প্রয়োজনীয়।

Advertisement
দইয়ের উপকারিতা দইয়ের উপকারিতা

পাতে দই থাকা মানে আপনার খাবার যেমন সুস্বাদু তেমনি পুষ্টিকর। এই প্রো-বায়োটিক খাবার ক্যালসিয়ামে সমৃদ্ধ। ক্যালসিয়ামের উপস্থিতি দাঁত ও হাড় মজবুত করে। এর পাশাপাশি, এটি ভিটামিন এবং অন্যান্য অনেক পুষ্টিতেও সমৃদ্ধ যা শরীরের জন্য প্রয়োজনীয়। দই হজমের জন্যও বেশ কার্যকরী। জানুন, দইয়ের গুণাগুণ।

দইয়ের উপকারিতা (Curd Benefits)

* দইয়ে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম পাওয়া যায়, যা ওজন কমাতে কার্যকর। এটি এমন একটি উপাদান যা শরীরকে ফুলতে দেয় না এবং ওজন কমাতে সাহায্য করে।

* প্রতিদিন এক চামচ দই খেলে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে। এতে উপস্থিত ভাল ব্যাকটেরিয়া রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

* দই খাওয়া সরাসরি মস্তিষ্কের সঙ্গে সম্পর্কিত। আপনি জেনে অবাক হবেন যে, যারা দই খান তাদের মানসিক চাপের অভিযোগ খুব কম থাকে। এ কারণে প্রতিদিন দই খাওয়ার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

* দাঁতের জন্যও দই খুবই উপকারী। এটি ক্যালসিয়াম এবং ফসফরাস সমৃদ্ধ। হাড় মজবুত করতে এটি খুবই উপকারী। অস্টিওপরোসিস এবং আর্থ্রারাইটিসের উপশমে কাজ করে দই।

* আপনি যদি খুব ক্লান্ত বোধ করেন, তবে প্রতিদিন দই খাওয়া আপনার পক্ষে ভাল হবে। এটি শরীরকে হাইড্রেট করে এবং নতুন শক্তি প্রদান করে। 

* পিরিয়ডের আগে- পড়ে বেশির ভাগ মেয়েদের ব্রণর সমস্যা দেখা দেয়। এই সমস্যা দূর করতে, প্রথমে জল দিয়ে ভাল করে মুখ পরিষ্কার করে নিন। জল সম্পূর্ণ শুকিয়ে গেলে ব্রণর জায়গায় দই লাগান। ১৫ মিনিট জন্য পরে মুখ ধুয়ে নিন।

* কালো দাগ, বার্ধক্যের লক্ষণ এবং ব্রণ কমাতে এটি খুবই সহায়ক। দইয়ের সঙ্গে আরও কিছু উপাদান যোগ করলে তা আরও বেশি উপকারী হয়ে ওঠে। আপনি চাইলে দইয়ের সঙ্গে লেবুর রস, টমেটোর রস এবং অন্যান্য প্রাকৃতিক জিনিস লাগাতে পারেন। ভাল ফলাফলের জন্য সপ্তাহে দু'বার দই ব্যবহার করতে পারেন।

Advertisement

* যদি আপনার মুখে অনেক দাগ থাকে, তাহলে দই আপনার জন্য খুবই উপকারী হবে। এতে উপস্থিত প্রোটিন, ত্বকের রং উন্নত করতে সহায়ক। দইয়ের প্যাক মুখে কিছুক্ষণ রেখে দিন। এতে ত্বকের দাগ দূর হবে।

* মুখে দই লাগালে ত্বকের মরা চামড়া পরিষ্কার হয় এবং মুখের উজ্জ্বলতা আসে। দই হাতে নিয়ে প্রায় ১৫ মিনিট ম্যাসাজ করুন। এই প্যাকটি মুখে কিছুক্ষণ রেখে দিন। এরপর উষ্ণ গরম জল দিয়ে মুখ ধুয়ে ফেলুন, উপকার পাবেন।  

* ঘুমের অভাবে ও স্ট্রেসে চোখের নিচে ডার্ক সার্কেল পড়ে অনেকর। ভুল ডায়েটও এর কারণ হতে পারে। আপনারও যদি এই সমস্যা থাকে, তাহলে দইয়ের প্যাক লাগালে উপকার পাবেন।

* এছাড়া ব্ল্যাক হেডস দূর করতে এবং ট্যানিং দূর করতেও দই বেশ কার্যকরী।


 

Advertisement