scorecardresearch
 

Empty Stomach Avoidable Foods: খালি পেটে এই ১০ খাবারে বলুন 'না'! দিনের শুরুতেই বিপদ এড়ান এভাবে

Empty Stomach Avoidable Foods: অনেকে কমলালেবুর রস বা এক কাপ কফি বা চা দিয়ে সকাল শুরু করেন। আবার কারও দিন শুরু হয় একটা ফল দিয়ে। তবে সব খাবার খালি পেটে খাওয়া ভাল না।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

যে কোনও মানুষের শারীরিক এবং মানসিক স্বাস্থ্য অনেকাংশে নির্ভর করে আপনি কীভাবে দিন শুরু করেন তার উপর। আসলে, সকাল হল সেই সময় যখন সারাদিন আপনার মানসিক অবস্থা কেমন হবে, বা আপনি কতটা সক্রিয় থাকবেন তা ঠিক করা হয়। অনেকে কমলালেবুর রস বা এক কাপ কফি বা চা দিয়ে সকাল শুরু করেন। আবার কারও দিন শুরু হয় একটা ফল দিয়ে। তবে সব খাবার খালি পেটে খাওয়া ভাল না। জানুন কোন কোন খাবার খালি পেটে ভুলেও খাওয়া উচিত নয়। 

কলা: খালি পেটে কাঁচা কলা খেলে রক্তে ম্যাগনেসিয়ামের মাত্রা বেড়ে যায়। যার কারণে হৃৎপিণ্ড ঠিক মতো কাজ করতে পারে না। তবে এটি পাকা কলার ক্ষেত্রে প্রযোজ্য নয়।

মরিচ: সকালে খালি পেটে কাঁচা মরিচ বা গোলমরিচ খেলে গ্যাসের সমস্যা হতে পারে। মরিচ পরিপাকতন্ত্রের মিউকাস মেমব্রেনকে ক্ষতিগ্রস্ত করে। এর কারণে বুক জ্বালা ইত্যাদি শুরু হয়।

সাইট্রাস ফল: সাইট্রাস ফলে অ্যাসিড থাকে। এই কারণেই খালি পেটে খেতে নিষেধ করা হয়। খালি পেটে টক ফল খেলে পেটে অ্যাসিডিটি হয় এবং গ্যাস্ট্রিক আলসারের ঝুঁকিও বেড়ে যায়। টক ফলের মধ্যে ফাইবার এবং ফ্রুক্টোজ থাকার কারণে হজম প্রক্রিয়াও ধীর হয়ে যায়।

সবুজ শাকসবজি: সবুজ শাকসবজি স্বাস্থ্যের জন্য ভাল। তবে এগুলো খালি পেটে ভুলেও খাবেন না। এতে অ্যামিনো অ্যাসিড থাকে, যা পেটে ব্যথা হওয়ার পাশাপাশি, পেট ফুলে যেতে পারে।

দই: সকালে ঘুম থেকে ওঠার পরে,  শরীরে অতিরিক্ত পরিমাণে হাইড্রোক্লোরিক অ্যাসিড জমে যায়। খালি পেটে দই খেলে পেটে উপস্থিত হাইড্রোক্লোরিক অ্যাসিড দইয়ের স্বাস্থ্যকর ব্যাকটেরিয়া ধ্বংস করে।

মিষ্টি বা চকলেট: খালি পেটে মিষ্টি জিনিস খেলে লিভার এবং পরিপাক গ্রন্থির উপর চাপ বাড়ে। এটি তাদের কাজ করার ক্ষমতাকে প্রভাবিত করে। দীর্ঘমেয়াদে দেখা গেলে, এটিও রোগের কারণ হতে পারে।

Advertisement

লিচু: খালি পেটে প্রচুর পরিমাণে লিচু খেলে স্বাস্থ্যের অবনতি হতে পারে। ভুল করেও খালি পেটে লিচু খাবেন না। বিশেষত শিশুদের জন্য এটি সবচেয়ে ক্ষতিকারক।

কফি: কফিতে উপস্থিত ক্যাফেইন অ্যাসিডিটির কারণ হতে পারে। এর কারণে হাইড্রোক্লোরিক অ্যাসিডের নিঃসরণ বেড়ে যেতে পারে। যার কারণে হজম প্রক্রিয়া দুর্বল হয়ে পড়ে।

অ্যালকোহল: আপনি যদি খালি পেটে অ্যালকোহল পান করেন, তাহলে মনে রাখা উচিত যে এটি আপনার মস্তিষ্কের পাশাপাশি হার্টকেও প্রভাবিত করে। এতে অনেক ধরনের রোগ হয়, এর মধ্যে ক্যান্সারও রয়েছে।

নরম বা ঠাণ্ডা পানীয়: নরম বা ঠাণ্ডা পানীয়তে উচ্চ অ্যাসিডিক পানীয়র তালিকায় রাখা হয়েছে। এই ধরণের পানীয় পেটে উপস্থিত অ্যাসিডের সঙ্গে মিলিত হলে গ্যাস তৈরি হতে শুরু করে। খালি পেটে নরম বা ঠাণ্ডা পানীয় পান করলে মাথা ঘোরা বা বমি হতে পারে। সেই সঙ্গে আরও শারীরিক সমস্যা হওয়ার সম্ভাবনা থাকে। 


 

Advertisement