scorecardresearch
 

Dairy Products Bad for Health: পুষ্টিতে ভরপুর দুধ-দই-পনির ভয়ানক বিপজ্জনক এদের জন্য, কারা ভেবেচিন্তে খাবেন?

দুধ, দই, পনির এবং ঘোল স্বাস্থ্যের জন্য কতটা গুরুত্বপূর্ণ তা কারও অজানা নয়। দুগ্ধজাত প্রডাক্ট সুষম খাদ্যের একটি অপরিহার্য অংশ হিসাবে বিবেচিত হয়। এগুলি ক্যালসিয়াম, ফসফরাস, ভিটামিন বি, পটাসিয়াম এবং ভিটামিন ডি-এর মতো প্রয়োজনীয় পুষ্টিতে সমৃদ্ধ যা শিশুদের বিকাশ এবং বয়স্কদের স্বাস্থ্যের জন্য অপরিহার্য।

Advertisement
ডেয়ারি প্রডাক্টে লুকিয়ে বিপদ ডেয়ারি প্রডাক্টে লুকিয়ে বিপদ


দুধ, দই, পনির এবং ঘোল  স্বাস্থ্যের জন্য কতটা গুরুত্বপূর্ণ তা কারও অজানা নয়। দুগ্ধজাত প্রডাক্ট সুষম খাদ্যের একটি অপরিহার্য অংশ হিসাবে বিবেচিত হয়। এগুলি ক্যালসিয়াম, ফসফরাস, ভিটামিন বি, পটাসিয়াম এবং ভিটামিন ডি-এর মতো প্রয়োজনীয় পুষ্টিতে সমৃদ্ধ যা শিশুদের বিকাশ এবং বয়স্কদের স্বাস্থ্যের জন্য অপরিহার্য।

কিন্তু হার্টের রোগীদের ক্ষেত্রে, দুগ্ধজাত দ্রব্য সাবধানতার সঙ্গে খাওয়া উচিত। দুগ্ধজাত খাবারে স্যাচুরেটেড ফ্যাট থাকে যা শরীরে খারাপ কোলেস্টেরলের মাত্রা বাড়িয়ে হৃদরোগকে আমন্ত্রণ জানায়। বিশেষ করে যাদের আগে থেকেই হৃদরোগ আছে তাদের ক্ষেত্রে ফুল ফ্যাট দুগ্ধজাত খাবার হৃদরোগের কারণ হতে পারে। গবেষণা অনুসারে, প্রতিদিন ২০০ গ্রাম পর্যন্ত দুগ্ধজাত দ্রব্য খাওয়া হার্টের স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব ফেলতে পারে।

যাইহোক, বিশেষজ্ঞরা বলছেন যে দুগ্ধজাত প্রডাক্টগুলি সম্পূর্ণরূপে পরিত্যাগ করা উচিত নয় কারণ এতে প্রচুর পরিমাণে গুরুত্বপূর্ণ পুষ্টি রয়েছে যা শরীর ও ব্রেনের জন্য উপকারী। তাই কম চর্বিযুক্ত দুধ, দই এবং পনির খাওয়া উচিত। ফুল ফ্যাট দুধ এবং ক্রিম, পনির সবসময় অল্প পরিমাণে খাওয়া উচিত।

আরও পড়ুন

 

 

হৃদরোগীদের জন্য দুগ্ধজাত প্রজাক্টের বিকল্পগুলি কী কী?
হৃদরোগীদের জন্য লো স্যাচুরেটেড ফ্যাটের  বিকল্পগুলি বেছে নেওয়া  গুরুত্বপূর্ণ কারণ এই উপাদানগুলি কার্ডিওভাসকুলার ঝুঁকির কারণগুলিকে বাড়িয়ে তুলতে পারে।

কম ফ্যাট বা স্কিমড মিল্ক
সর্বোত্তম পছন্দগুলির মধ্যে রয়েছে কম চর্বিযুক্ত দুধ এবং স্কিম মিল্ক, যা কম স্যাচুরেটেড ফ্যাট এবং শরীরকে প্রয়োজনীয় পুষ্টি সরবরাহ করে।

কম চর্বিযুক্ত দই
একইভাবে, কম চর্বিযুক্ত দই, বিশেষত চিনি ছাড়া সাধারণ দই, ফ্যাট এবং ক্যালোরি এড়াতে একটি দুর্দান্ত বিকল্প।

Advertisement

লো ফ্যাট পনির
শরীরের কোনো ক্ষতি না করে কম চর্বিযুক্ত পনির যেমন কটেজ পনিরের মাধ্যমেও পুষ্টি সরবরাহ করা যেতে পারে, তবে পনিরে ক্যালোরি থাকে তাই এটি শুধুমাত্র সীমিত পরিমাণে খাওয়া উচিত।

গ্রিক দই বা ইয়োগার্ট
সাধারণ দইয়ের তুলনায়, গ্রিক দই বা ইয়োগার্টে  প্রোটিন বেশি এবং কার্বোহাইড্রেট কম বলে পরিচিত যা এটি হৃদরোগীদের জন্য উপকারী।

হার্টের রোগীদের জন্য সবচেয়ে খারাপ দুগ্ধজাত পণ্য
ফুল ফ্যাট মিল্ক

হৃদরোগীদের ফুল ফ্যাটযুক্ত দুধ এবং দই এড়িয়ে চলা উচিত কারণ এতে হাই পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট এবং কোলেস্টেরল থাকে, যা হৃদরোগের সমস্যা আরও বাড়িয়ে দিতে পারে।

চিজ
স্যাচুরেটেড ফ্যাট সমৃদ্ধ ক্রিম পনির অল্প পরিমাণে খাওয়া উচিত, পাশাপাশি  চেডার বা সুইসের মতো হার্ড চিজও চর্বি সমৃদ্ধ, তাই হৃদরোগীদের এটি এড়ানো উচিত।

Advertisement