scorecardresearch
 

Coffee and Tea: কম বয়সেই বার্ধক্য? চা-কফিতেই বাড়বে যৌবনশক্তি, রোজ ক'কাপ খাবেন

প্রতিদিন এক কাপ চা বা কফি আপনার শরীরকে বার্ধক্যে শক্তিশালী রাখতে পারে, সাম্প্রতিক গবেষণায় এটি প্রমাণিত হয়েছে। গবেষকরা বলেছেন যে কেউ যদি তার মধ্যজীবনে (৪০ থেকে ৬০ বছর) কফি এবং চা পান করেন তবে তার জীবনের শেষ বছরগুলিতে তার শরীর দুর্বল হওয়ার সম্ভাবনা কম হতে পারে।

Advertisement
  চা-কফিতেই বাড়বে শারীরিক শক্তি চা-কফিতেই বাড়বে শারীরিক শক্তি

প্রতিদিন এক কাপ চা বা কফি আপনার শরীরকে বার্ধক্যে শক্তিশালী রাখতে পারে, সাম্প্রতিক গবেষণায় এটি প্রমাণিত হয়েছে। গবেষকরা বলেছেন যে কেউ যদি তার মধ্যজীবনে (৪০ থেকে ৬০ বছর) কফি এবং চা পান করেন তবে তার জীবনের শেষ বছরগুলিতে তার শরীর দুর্বল হওয়ার সম্ভাবনা কম হতে পারে। এর প্রধান কারণ চা ও কফিতে উপস্থিত ক্যাফেইন। যারা দিনে ৪ কাপ কফি পান করেন তারা সর্বোত্তম ফলাফল পেয়েছেন এবং যারা ব্ল্যাক বা গ্রিন টি পান করেছেন তারাও ভাল ফলাফল পেয়েছেন।

গবেষণায় কী প্রমাণিত হয়েছে? 
ন্যাশনাল ইউনিভার্সিটি অফ সিঙ্গাপুরের দলটি ৪৫ থেকে ৭৪ বছর বয়সী ১২,০০০ জনকে ২০ বছর ধরে অনুসরণ করেছিল। বিশ্ববিদ্যালয়ের ইয়ং লু লিন স্কুলের স্বাস্থ্যকর দীর্ঘায়ু অনুবাদমূলক গবেষণা প্রোগ্রামের অধ্যাপক কোহ ভুন পুয়ে বলেছেন "সিঙ্গাপুর সহ বিশ্বের অনেক অঞ্চলে কফি এবং চা প্রধান পানীয়। আমাদের গবেষণা দেখায় যে মধ্যজীবনে এগুলির ব্যবহার বৃদ্ধি পায়। এটা করলে জীবনের শেষ বছরগুলোতে শারীরিক দুর্বলতার সম্ভাবনা কমে যায়।"

অধ্যাপক কোহ ভুন পুয়ে আরও বলেন, 'তবে, এই ফলাফলগুলি নিশ্চিত করার জন্য এবং ক্যাফিন বা অন্যান্য রাসায়নিক যৌগের কারণে শারীরিক দুর্বলতার উপর এই প্রভাবগুলি ঘটছে কিনা তা দেখার জন্য আরও গবেষণা প্রয়োজন।'

আরও পড়ুন

 ৫৩ বছর বয়সী এক ব্যক্তির সঙ্গে  কথা বলা হয়েছিল এবং তাকে  কফি, চা, কোল্ড ড্রিংকস এবং চকলেটের মতো ক্যাফিনযুক্ত পানীয় খাওয়া এবং পান করার অভ্যাস সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল। গবেষণায় জড়িত ব্যক্তিদের, যাদের গড় বয়স ছিল ৭৩ বছর, তাদের ওজন এবং শক্তির স্তর সম্পর্কে জিজ্ঞাসা করা হয়েছিল। তাদের শক্তি বোঝার জন্য হ্যান্ডগ্রিপ পাওয়ারও  এবং টাইম আপ অ্যান্ড গো (TUG) পরীক্ষা করা হয়েছিল।

Advertisement

১২ হাজার মানুষের মধ্যে দেখা গেছে যে দুই-তৃতীয়াংশেরও বেশি (৬৮.৫ শতাংশ) প্রতিদিন কফি পান করেন। এই গোষ্ঠীর মধ্যে ৫২.৯ শতাংশ দিনে এক কাপ কফি পান করেন, ৪২.২ শতাংশ দিনে দুই থেকে তিন কাপ কফি পান করেন এবং বাকিরা প্রতিদিন চার বা তার বেশি কাপ কফি পান করেন। চা পানকারীদেরও তাদের চা পানের অভ্যাস অনুসারে শ্রেণিবদ্ধ করা হয়। এর ভিত্তিতে, এটিকে ৪টি ক্যাটাগরিতে  বিভক্ত করা হয়েছিল যার মধ্যে কখনও মদ্যপানকারী, মাসে অন্তত একবার মদ্যপানকারী, সপ্তাহে অন্তত একবার মদ্যপানকারী এবং প্রতিদিন মদ্যপানকারী অন্তর্ভুক্ত ছিল। 

গবেষণায় কী পাওয়া গেল?
 গবেষণার ফলাফলে দেখা গেছে যে মধ্যবয়সে কফি, ব্ল্যাট টি  বা গ্রিন টি পান করা তাদের শারীরিক দুর্বলতার সম্ভাবনা উল্লেখযোগ্যভাবে হ্রাস করে যারা প্রতিদিন ৪ বা তার বেশি কাপ কফি পান করেন। যারা প্রতিদিন কফি পান করেন না তাদের তুলনায় এই ব্যক্তিদের শারীরিকভাবে দুর্বল হওয়ার সম্ভাবনা অনেক কম ছিল। যারা প্রতিদিন ব্ল্যাক বা গ্রিন টি পান করেন তাদের শারীরিক দুর্বলতার সম্ভাবনা যারা চা পান করেন না তাদের তুলনায় অনেক কম। আমেরিকান মেডিকেল ডিরেক্টরস অ্যাসোসিয়েশনের জার্নালে প্রকাশিত গবেষণা এই সিদ্ধান্তে পৌঁছেছে যে ক্যাফিনের উৎস নির্বিশেষে, উচ্চতর ক্যাফিন গ্রহণ শারীরিক দুর্বলতার কম সম্ভাবনার সঙ্গে যুক্ত ছিল।

Advertisement