scorecardresearch
 

Diarrhea Symptoms Treatment: গরমে ডিহাইড্রেশনে পেট ছেড়ে দিচ্ছে? ডায়রিয়া থেকে বাঁচতে কী করবেন?

Diarrhea Symptoms Treatment: ডায়েরিয়া একটি সাধারণ সমস্যা। ডায়েরিয়া হলে মল খুব পাতলা বা জলযুক্ত হয়ে যায়। অনেক ক্ষেত্রে ডায়েরিয়ার কারণ জানা যায় না। ডায়েরিয়া অনেক কারণে হতে পারে।

Advertisement
গরমে ডিহাইড্রেশনে পেট ছেড়ে দিচ্ছে? ডায়রিয়া থেকে বাঁচতে কী করবেন? গরমে ডিহাইড্রেশনে পেট ছেড়ে দিচ্ছে? ডায়রিয়া থেকে বাঁচতে কী করবেন?
হাইলাইটস
  • ডায়েরিয়া একটি সাধারণ সমস্যা
  • ডায়েরিয়া হলে মল খুব পাতলা বা জলযুক্ত হয়ে যায়
  • অনেক ক্ষেত্রে ডায়েরিয়ার কারণ জানা যায় না

Diarrhea Symptoms Treatment: প্রচণ্ড গরমে শরীরে জলের অভাব দেখা দিচ্ছে। হচ্ছে ডায়রিয়া। তাপমাত্রা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে সরকারি হাসপাতাল ও বেসরকারি ক্লিনিকে ডায়রিয়ায় আক্রান্ত রোগীর সংখ্যা। বিশেষ করে শিশু, বয়স্ক এবং দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পন্ন ব্যক্তিদের আক্রমণ করছে। এমন পরিস্থিতিতে এই গরমে সাবধানতা অবলম্বন করা খুবই জরুরি।

যেমন খাদ্যে বিষক্রিয়া বা অ্যালার্জি, ওষুধ খাওয়া ইত্যাদির কারণে। ডায়েরিয়ার কোনো লক্ষণ না থাকলেও অনেক সময় ডায়েরিয়ার কারণে ক্লান্তি, বমি, পেটে ব্যথা বা ওজন কমে যাওয়ার মতো উপসর্গ দেখা দিতে পারে।

ডায়েরিয়ার সমস্যা খুব অল্প সময়ের জন্য। যা কয়েকদিনের মধ্যে নিজেই সেরে যায়। কিন্তু ডায়েরিয়ার সমস্যা যদি কয়েক সপ্তাহ ধরে থাকে, তাহলে তা অন্ত্রের রোগ বা অন্ত্রে সংক্রমণ বা প্রদাহ হতে পারে।

আরও পড়ুন

ডায়রিয়ার লক্ষণগুলি কী কী?
স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, সাধারণত সংক্রমণের কারণে ডায়রিয়া হয় এবং এর কারণে পুরো শরীর দুর্বল হয়ে পড়ে। বমি এবং ডায়রিয়ার মতো গুরুতর সমস্যাগুলি ডায়রিয়ায় দেখা দিতে শুরু করে…

ঘন ঘন মলত্যাগ

আলগা মল

বমি বমি ভাব

পেট ব্যথা

ডিহাইড্রেশন সমস্যা

পেট ফোলা এবং ডিহাইড্রেশন

জ্বরের সমস্যা

ডায়েরিয়া হলে এই জিনিসগুলো খান
ডায়েরিয়ার সমস্যা দ্রুত সারাতে কলা, ভাত, আপেল ও রুটি খেতে হবে। এই জিনিসগুলো বেশ হালকা। যাতে আপনার পরিপাকতন্ত্রে খারাপ প্রভাব না পড়ে। এই সব জিনিস মলের মধ্যে ঘনত্ব বাড়াতে সাহায্য করে।

ডায়েরিয়ার ক্ষেত্রে আপনার প্রচুর পরিমাণে জল খাওয়া উচিত যাতে আপনার শরীর হাইড্রেটেড থাকে। জল ছাড়াও আপনি কম পাতার চা, নারকেল জলও খেতে পারেন। আপনি ডিম বা রান্না করা শাকসবজি খেতে পারেন। যাতে তাড়াতাড়ি আপনি একটু ভাল অনুভব করতে শুরু করেন।

Advertisement

ডায়েরিয়া হলে এই জিনিসগুলি খাবেন না
আপনার ডায়েরিয়া হলে এমন অনেক জিনিস রয়েছে যা আপনার খাওয়া উচিত নয়। এই জিনিসগুলি খাওয়া আপনার পরিপাকতন্ত্রের ওপর খুব খারাপ প্রভাব ফেলে। এবং এই জিনিসগুলি আপনার সমস্যা কমানোর পরিবর্তে বাড়িয়ে তুলতে পারে। 

এই অবস্থায় দুধ ও দুগ্ধজাত খাবার, ফল, চর্বিযুক্ত ও মসৃণ জিনিস, মশলাদার খাবার, প্রক্রিয়াজাত খাবার, শূকরের মাংস, কাঁচা শাকসবজি, পেঁয়াজ, ভুট্টা, সাইট্রাস ফল, অ্যালকোহল, কফি, সোডা, কৃত্রিম মিষ্টি জাতীয় খাবার একেবারেই খাবেন না। 
 

ডায়রিয়া হলে সঙ্গে সঙ্গে এই কাজগুলো করুন
ডায়রিয়া হলে টানা বিশ্রাম নিন এবং সাধারণ খাবার খান। এই অবস্থায় আপনি সহজে হজমযোগ্য জিনিস যেমন কলা, ভাত এবং টোস্ট খেতে পারেন। এছাড়াও, মনে রাখবেন যে এই সময়কালে দুগ্ধজাত পণ্য, ক্যাফেইন এবং অ্যালকোহল খাওয়া এড়িয়ে চলুন। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ওভার-দ্য-কাউন্টার ওষুধ এবং কিছু ওষুধ এর লক্ষণগুলি কমাতে সাহায্য করতে পারে। কিন্তু যদি উপসর্গগুলি অব্যাহত থাকে বা অবস্থার অবনতি হতে দেখা যায়, তাহলে একজন ডাক্তারের সাথে পরামর্শ করুন।

নিজেকে এভাবে নিরাপদ রাখুন
আপনি যদি ডায়রিয়া বা গ্রীষ্মের অন্যান্য রোগ থেকে নিজেকে রক্ষা করতে চান, তাহলে সারাদিন পর্যাপ্ত জল পান করুন এবং হারিয়ে যাওয়া ইলেক্ট্রোলাইট পূরণের জন্য জল, বাটারমিল্ক বা টাটকা নারকেলের জল পান করুন।

এছাড়াও, এই প্রচণ্ড গরমে আপনি যাই খান না কেন সে ব্যাপারে সতর্ক থাকুন। এ ছাড়া ফল ও শাকসবজি ভালোভাবে ধুয়ে নিন এবং রাস্তার খাবার বা কম রান্না করা বা ভুলভাবে তৈরি করা খাবার এড়িয়ে চলুন।

ডায়ারিয়া এড়াতে, খাওয়ার আগে এবং টয়লেট ব্যবহারের পরে আপনার হাত সাবান দিয়ে ধুয়ে নিন। এ ছাড়া শুধুমাত্র বোতলজাত বা ফুটানো জল পান করুন। ভ্রমণের সময় বা দাঁত মাজার সময় পরিষ্কার জল ব্যবহার করুন।

কখন ডাক্তার দেখাবেন?
সাধারণত বিশ্রাম, স্বাস্থ্যকর খাবার এবং ওষুধের সাহায্যে ডায়েরিয়া নিরাময় করা যায় কিন্তু আপনি যদি ২ দিনের বেশি সময় ধরে এই সমস্যার সম্মুখীন হন এবং আপনি খুব ডিহাইড্রেটেড বোধ করেন তবে আপনার অবিলম্বে চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত।

ডিহাইড্রেশন ছাড়াও যদি আপনার শরীরে অন্য কোনও উপসর্গ দেখা যায়, তাহলে এমন পরিস্থিতিতে চিকিৎসকের শরণাপন্ন হোন।

 

Advertisement