scorecardresearch
 

Weight Loss Formula: মুখরোচক খাবার খেয়েও বশে থাকবে ওজন, ১ মাসেই কোমর হবে ছিপছিপে

Weight Loss: প্রতিদিনের খাবারে ক্যালোরি নজরে রেখে সহজেই ওজন কমানো সম্ভব। এবিষয়ে কোনও সন্দেহ নেই যে ওজন কমানোর সঙ্গে অংক জড়িত। ওজন কমানোর সহজ উপায় হল আপনার শরীর যতটা বার্ন হয়, তার চেয়ে কম ক্যালোরি খাওয়া।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

প্রায় সকলে ফিট এবং স্লিম দেখতে চায় নিজেকে। তবে বাড়তি ওজন কমানো সহজ নয়। বিশেষ করে আপনার ওজন যদি ক্রমাগত বাড়তে থাকে, তাহলে তা কমানো খুব কঠিন হয়ে পড়ে। যখনই ওজন কমানোর কথা হয়, প্রথম চিন্তাটি মাথায় আসে যে কঠোর ডায়েট মেনে চলতে হবে এবং জিমে যেতে হবে। তবে কখনও ভেবে দেখেছেন, মুখরোচক খাবার খেয়েও ওজন কমানো সম্ভব?

প্রতিদিনের খাবারে ক্যালোরি নজরে রেখে সহজেই ওজন কমানো সম্ভব। এবিষয়ে কোনও সন্দেহ নেই যে ওজন কমানোর সঙ্গে অংক জড়িত। ওজন কমানোর সহজ উপায় হল আপনার শরীর যতটা বার্ন হয়, তার চেয়ে কম ক্যালোরি খাওয়া। এছাড়াও, এমন খাবারগুলি বেছে নেওয়া উচিত যা বিপাককে গতি দেয় এবং শরীরকে ওজন কমাতে সহায়তা করে।

মটরশুঁটি- সাশ্রয়ী মূল্যের এবং পুষ্টি সমৃদ্ধ, মটরশুঁটি প্রোটিনের একটি দুর্দান্ত উৎস। মটরশুঁটিতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে যা হজম করতে ধীর করে দেয়। এটি পেট দীর্ঘ সময়ের জন্য ভরা রাখে, ফলে বারবার খাওয়া থেকে আটকায় আপনাকে। সবুজ মটরশুঁটিতে ক্যালসিয়াম, ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড, ভিটামিন এ এবং ভিটামিন কে পাওয়া যায় যা শরীরকে পুষ্টি জোগাতে কাজ করে।

স্যুপ- এক কাপ স্যুপ দিয়ে খাবার শুরু করুন। এটি ওজন কমানোর একটি দুর্দান্ত উপায় হতে পারে। স্যুপে ক্রিম এবং মাখনের মতো জিনিসগুলি অন্তর্ভুক্ত করবেন না। স্যুপে প্রচুর শাকসবজি রাখুন যাতে এটি আরও পুষ্টিকর হয়।

ডার্ক চকোলেট- জানলে অবাক হবেন কিন্তু চকোলেট খেয়েও ওজন কমাতে পারবেন। তবে এর জন্য আপনাকে ডার্ক চকলেট খেতে হবে। চকোলেটের এক বা দুটি ছোট টুকরো খেলে, শরীরের অনেক উপকার হয়। 

ড্রাই ফ্রুটস- বাদাম, চিনাবাদাম, আখরোট এবং কিশমিশের মতো ড্রাই ফ্রুটস প্রোটিন, ভিটামিন, খনিজ এবং অ্যান্টিঅক্সিডেন্টের একটি চমৎকার উৎস। যা শরীরকে শক্তি দেয় এবং ওজন কমাতে সাহায্য করে। গবেষণায় দেখা গেছে যে, যখন কেউ বাদাম খায়, তাদের পেট দীর্ঘ সময়ের জন্য ভরে থাকে এবং বারবার খাওয়া এড়িয়ে চলতে পারে। এছাড়াও ড্রাই ফ্রুটস শরীরের মেটাবলিজমকেও ত্বরান্বিত করে যার ফলে শরীর দ্রুত ফ্যাট বার্ন করে।

Advertisement

আঙুর- আঙুর ওজন কমাতে সাহায্য করতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রের সান দিয়েগোতে স্ক্রিপস ক্লিনিকের গবেষকরা দেখেছেন যে, যারা স্থূল ,তারা যখন প্রতিটি খাবারের আগে অর্ধেক আঙুর খান, তারা ১২ সপ্তাহে গড়ে সাড়ে তিন পাউন্ড হারাতে পারে। এটি পুষ্টিতে সমৃদ্ধ, তাই আপনার অবশ্যই এটি ডায়েটে রাখা উচিত।

ভেবে-চিন্তে কিনুন

বিজ্ঞানীরা বলছেন যে, ওজন কমাতে চাইলে প্রচুর চর্বিহীন প্রোটিন, তাজা শাকসবজি, ফল এবং গোটা শস্য অন্তর্ভুক্ত করা উচিত যাতে তারা যতটা সম্ভব বাড়িতে থাকে। স্বাস্থ্যকর এবং ওজন কমানোর জন্য ভাল খাবার খান। স্থায়ী ওজন কমানোর ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হল আপনি কী খান, খাবার নয়।


 

Advertisement