scorecardresearch
 

Weight Loss Tips: সারাদিনে এই ৪ কাজ করলেই ঝড়ের গতিতে ওজন কমবে, শরীরও থাকবে চাঙ্গা

Weight Loss: আপনি যদি সত্যিই ওজন কমাতে চান, তাহলে আপনাকে আপনার রুটিন সঠিকভাবে পরিকল্পনা করতে হবে। দিনের বেলা যা খাবেন সেদিকে বিশেষ মনোযোগ দিন।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি

ব্যস্তবহুল জীবনে সময়ের অভাবে স্বাস্থ্যের যত্ন নেওয়া সম্ভব হয় না অনেকের। এ কারণে বেশিরভাগ মানুষই স্থূলতার সমস্যায় ভুগছেন। অনেকেই ওজন কমানোর চেষ্টা করেন, কিন্তু তাতে সফল হতে পারেন না। কারণ ওজন কমানো কোনও জাদুর কাঠি নয়।

আপনি যদি সত্যিই ওজন কমাতে চান, তাহলে আপনাকে আপনার রুটিন সঠিকভাবে পরিকল্পনা করতে হবে। দিনের বেলা যা খাবেন সেদিকে বিশেষ মনোযোগ দিন। তবে কিছু সহজ উপায় আছে, যেগুলি মেনে চললে ওজন কমানো অনেক বেশি সহজ হয়। রইলওজন কমানোর টিপস। 

অল্প বিরতিতে খেতে থাকুন 

আপনি যদি মনে করেন যে, না খেয়ে থাকলে আপনার ওজন দ্রুত কমে যাবে, তাহলে এটা আপনার ভুল ধারণা। ওজন কমাতে অল্প সময়ের ব্যবধানে স্বাস্থ্যকর ও হালকা খাবার খেতে থাকুন। এতে আপনার সারাদিন পেট ভরা থাকবে এবং মেটাবলিজমও ঠিক মতো কাজ করতে পারবে। যখন বিপাক সঠিকভাবে কাজ করে, তখন ক্যালোরি আরও দ্রুত বার্ন হয়। সেজন্যে অস্বাস্থ্যকর খাবার না খেয়ে, দিনে ৬-৭ বার হালকা ও স্বাস্থ্যকর খাবার খান।

ঈষদুষ্ণ জল পান করুন

সকালে ঘুম  উঠে আপনি হালকা গরম জল পান না করেন, তবে আজ থেকেই এই অভ্যাস শুরু করুন। হালকা গরম জল পান করলে, আপনার বিপাক শক্তিশালী হবে এবং শরীরের চর্বি দ্রুত কমবে। যদি খালি পেটে শুধু গরম জল খাওয়া আপনার না পসন্দ হয়, তবে এই জলে এক চামচ মধু ও লেবুর রস মিশিয়েও পান করতে পারেন। এতে দ্রুত ওজন কমে।

প্রোটিন ও ফাইবারের পরিমাণ বাড়ান 

ওজন কমাতে আপনার খাবারে প্রোটিন এবং ফাইবারের পরিমাণ বাড়াতে হবে। প্রোটিন, ফাইবার হজম হতে বেশি সময় নেয়, যার কারণে দীর্ঘ সময়ের জন্য পেট ভরা থাকে। এই কারণে, আপনি যে কোনও জাঙ্ক ফুড খাওয়া থেকে রক্ষা পান। ডিম, মাছ, মুরগির মাংস, ডাল ইত্যাদিতে প্রচুর পরিমাণে প্রোটিন থাকে। ফাইবারের জন্য আপনি খেতে পারেন সবুজ শাকসবজি, বাদাম এবং কমলালেবু।

Advertisement

লবণ খাওয়া এড়িয়ে চলুন 

রাতে উচ্চ লবণযুক্ত খাবার খাওয়া এড়িয়ে চলুন। অতিরিক্ত লবণ খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতি করতে পারে। স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ওজন কমাতে হলে সব সময় রাতে হালকা খাবার খাওয়া উচিত, কারণ সেই সময় আমাদের মেটাবলিজমের কার্যক্ষমতা কমে যায়।

 

Advertisement